ভারতে নাও পাওয়া যেতে পারে, রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক ভি’

6664
ভারতে নাও পাওয়া যেতে পারে, রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক ভি’
ভারতে নাও পাওয়া যেতে পারে, রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক ভি’

করোনা বিপদ নিয়ে চরম সমস্যায়; বিশ্বের সব দেশ। সবাই ব্যস্ত করোনা মহামারির টিকা আবিস্কার করতে। আর, সেটাই করে ফেলেছে; বলে দাবি রাশিয়ার। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের মেয়ের শরীরেও; টেস্ট হয়েছে করোনা ভ্যাকসিনের। কবে আসবে সেই ভ্যাকসিন ভারতে? এটাই এখন প্রশ্ন। কিন্তু, ভারতে নাও পাওয়া যেতে পারে; রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক ভি’। কারণটা কি! অবিশ্বাস্য রকমের কম সময়ে তৈরি হওয়া; এই টিকার কার্যকারিতা নিয়ে; ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তাই দেশে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর হার বাড়তে থাকলেও; দক্ষিণ পশ্চিম এশিয়ার অন্যান্য দেশগুলির মতো; রাশিয়ার কাছ থেকে টিকা কেনার সাহস পাচ্ছে না ভারত।

আরও পড়ুনঃ মুরগিও এবার কোভিড পজিটিভ, চিকেন খাওয়ায় নিষেধাজ্ঞা চিন সরকারের

বিশ্বের সব দেশ ব্যস্ত; কোভিড ১৯ এর টিকা আবিস্কার করার জন্য। কিন্তু, গোটা বিশ্বকে চমকে দিয়ে; করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের ঘোষণা; করে দিয়েছে রুশ সরকার। মহাকাশে তাদের পাঠানো কৃত্রিম উপগ্রহের নামেই; ভ্যাকসিনের নাম, ‘স্পুটনিক’ ভি; রাখা হয়েছে বলে জানানো হয়েছে। সরকারি ভাবে প্রথমবার, তাঁর মেয়ের শরীরে; এই করোনা প্রতিষেধকটি প্রয়োগ করা হয়েছে; বলেও জানিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আর কিছু টেস্টের পর, আসন্ন অক্টোবর থেকেই জনসাধারণের মধ্যে; ওই টিকা প্রয়োগ করা হবে বলে জানিয়ে দেন; সে দেশের প্রতিরক্ষা মন্ত্রী মিখাইল মুরাশকো। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা; এই টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁদের মতে, করোনার প্রতিষেধক নিয়ে; কোনওরকম তাড়াহুড়ো না করাই উচিত। দক্ষিণ পশ্চিম এশিয়ার অন্যান্য দেশগুলি; অবশ্য ইতিমধ্যেই করোনা টিকা ‘স্পুটনিক ভি’ অর্ডার দেবার মনস্থির করেই ফেলেছেন।

আরও পড়ুনঃ নিজের মেয়ের শরীরে করোনা ভাইরাসের ভ্যাকসিন টেস্ট করিয়ে, বিশ্বে দৃষ্টান্ত রাষ্ট্রপতি পুতিন

‘স্পুটনিক ভি’ নিয়ে রাশিয়ার তরফে, জানান হয়েছে; ১২ অগস্ট থেকে দেশে তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হয়েছে। রাশিয়া, পশ্চিম এশিয়া এবং লাতিন আমেরিকার বিভিন্ন দেশ থেকে; ২ হাজারের বেশি মানুষের উপর, এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। কিন্তু ওই টিকা নিয়ে রাশিয়ার তরফে; বিশদে কিছু না জানানোয় উদ্বিগ্ন গবেষকরা। রুশ সরকারের ওয়েবসাইটে দু’টি পর্যায়ে; টিকার পরীক্ষামূলক প্রয়োগের কথা জানানো হলেও, তার ফলাফল জানান হয়নি।

জানা গেছে, এখনও পর্যন্ত যতজনের উপর টিকা পরীক্ষা করা হয়েছে; তাঁদের প্রত্যেককে দুটি করে ডোজ দেওয়া হয়েছে। এবং টিকা নেওয়ার পর, তাঁদের জ্বর, মাথাব্যথা এবং চুলকানির মতো; পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে বলে জানিয়েছে রাশিয়া। ভারতের করোনা বিশেষজ্ঞ; ও বেঙ্গালুরুতে কোভিড চিকিৎসায় যুক্ত, বিশাল রাও বলেন; ‘‘কিছু কিছু টিকা তৈরি করতে; বছরের পর বছর কেটে যায়। বর্তমান পরিস্থিতিতে দ্রুত; গোটা প্রক্রিয়া শেষ করে ফেলতে চাইছেন নির্মাতারা। কিন্তু সাধারণ মানুষের উপর তা প্রয়োগ করার আগে; নিশ্চিত করতে হবে যে এতে কোনও ঝুঁকি নেই’’।

ব্রিটেন, কানাডা, আমেরিকার মতো দেশ; ইতিমধ্যেই রাশিয়ার আবিষ্কৃত টিকা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে। ভারত এখনও কোন সিদ্ধান্ত নেয়নি; এই বিষয়ে। তাই, ভারতে নাও পাওয়া যেতে পারে; রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক ভি’। তবে, খুব তাড়াতাড়ি এই নিয়ে সিদ্ধান্ত নেবে মোদী সরকার; আলোচনা চলছে মেডিসিন ও করোনা বিশেষজ্ঞদের সঙ্গে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন