ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট, বেশি মা’রণ ক্ষমতাসম্পন্ন, ২ মাসের মধ্যেই দেশে করোনার তৃতীয় ঢেউ

1395
ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট, অনেক বেশি মা'রণ ক্ষমতাসম্পন্ন, ২ মাসের মধ্যেই দেশে করোনার তৃতীয় ঢেউ
ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট, অনেক বেশি মা'রণ ক্ষমতাসম্পন্ন, ২ মাসের মধ্যেই দেশে করোনার তৃতীয় ঢেউ

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট, অনেক বেশি মা’রণ ক্ষমতাসম্পন্ন; ২ মাসের মধ্যেই দেশে করোনার তৃতীয় ঢেউ। করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন, সেই আশঙ্কার কথা শুনিয়ে দিলেন; এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া। কবে আসতে পারে; করোনার তৃতীয় ওয়েভ? এইমস প্রধান বলেন, “আগামী ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে; অর্থাৎ ২ মাসের মধ্যেই কোভিড-১৯ এর তৃতীয় ঢেউ আসতে পারে ভারতে”। করোনার দ্বিতীয় ঢেউ কমে আসার পরেই; দেশ জুড়ে আবার পরিস্থিতি সব স্বাভাবিক করার প্রয়াস শুরু হয়েছে।

আগামী ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই, দেশে ফের ভয়াবহ রূপ নিয়ে; আছড়ে পড়বে মারণ ভাইরাসের তৃতীয় ঢেউ। এমনই সাবধানবাণী দিলেন; এইমস প্রধান রণদীপ গুলেরিয়া। এর নেপথ্যে রয়েছে মূলত, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট; যা কোভিড ১৯-এর অন্যান্য ধরন ডেল্টা বা আলফার চেয়ে অনেক বেশি মারণ ক্ষমতাসম্পন্ন। আর তা নিয়েই; উদ্বেগ বেড়েছে দেশে। এই নতুন জীবাণু কতটা ক্ষতি করতে পারে; তার কোনও আভাস পাওয়া যায়নি। এইমস প্রধানের পরামর্শ, অতি দ্রুত দেশবাসীর টিকাকরণ; এই লড়াইয়ের জন্য খুব দরকার।

আরও পড়ুন; ‘জনবি’স্ফোরণ’, দুইয়ের বেশি সন্তান হলেই সরকারি সুবিধা নয়, আইন আনছে সরকার

রণদীপ গুলেরিয়া বলেন; “আনলক প্রক্রিয়া শুরু সঙ্গে সঙ্গেই দেখছি; সর্বত্র করোনা বিধি শিকেয় উঠেছে। প্রথম-দ্বিতীয় ওয়েভ থেকেও; আমরা কিছুই শিখিনি। আবারও ভিড় জমাচ্ছে মানুষ; লোকজন জড়ো হচ্ছে। জাতীয় পর্যায়ে করোনার সংক্রমণের পরিসংখ্যান; বাড়তে সময় লাগবে। তবে আগামী ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে; কেসগুলি বাড়তে শুরু করবে। পুরোটাই কীভাবে আমরা করোনা বিধি অনুসরণ করছি; এবং ভিড়-জমায়েত এড়িয়ে চলছি তার উপর নির্ভর করছে”।

আরও পড়ুন; জম্মু কাশ্মীরকে ফের রাজ্য ঘোষণা করবে মোদী সরকার, তুঙ্গে চর্চা

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায়; সবচেয়ে বেশি বিধ্বস্ত হয়েছিল মহারাষ্ট্র। দ্বিতীয় ঢেউ সামলে ধীরে ধীরে যখন সুস্থতার পথে এগোচ্ছে দেশ; তখন চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। সবার আগে, মহারাষ্ট্রে শীঘ্রই আছড়ে পড়তে পারে; করোনার তৃতীয় ঢেউ। এমনই আশঙ্কার কথাই জানাল; মহারাষ্ট্রের কোভিড টাস্ক ফোর্স। আগামী ২-৩ সপ্তাহের মধ্যেই সে রাজ্যে, তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে; সতর্ক করেছে টাস্ক ফোর্স। মনে করা হচ্ছে, দ্বিতীয় ঢেউয়ের তুলনায়; রেকর্ড হারে সংক্রমণ ছড়াতে পারে তৃতীয় ঢেউয়ে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন