হাসপাতালের ভিড় এড়িয়ে, কিভাবে বাড়িতে নিজেই করবেন করোনা টেস্ট

3223
হাসপাতালের ভিড় এড়িয়ে, কিভাবে বাড়িতে নিজেই করবেন করোনা টেস্ট
হাসপাতালের ভিড় এড়িয়ে, কিভাবে বাড়িতে নিজেই করবেন করোনা টেস্ট

এবার আর দীর্ঘ সময় করোনা পরীক্ষার জন্য অপেক্ষা করতে হবে না। বাড়িতে বসে নিজে নিজেই ২ মিনিটে করোনা পরীক্ষা করে ফেলতে পারবেন। আগামী সপ্তাহেই দেশে আসছে কোভিসেল্ফ টেস্ট কিট। পুণের মাইল্যাপ নামে একটি সংস্থা এটি তৈরি করেছে। সংস্থার তরফে জানানো হয়েছে; এখন থেকে বাড়িতে বসেই করোনা পরীক্ষা করে নিতে পারবেন যে কেউ। মাত্র ১৫ মিনিটের মধ্যেই হাতে পেয়ে যাবেন রেজাল্ট। গতকালই এই টেস্টিং কিটের ছাড় পত্র দিয়েছে আইিএমআর। এর ফলে; করোনা পরীক্ষা করানো নিয়ে দেশবাসীকে আর ভোগান্তি পোহাতে হবে না।

কোভিশেল্ফ কিট আদতে কী?
এটি হল র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট। এজন্য নাকের থেকে সোয়াব প্রয়োজন হবে। র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে জানা যাবে; এই কিট ব্যবহারকারীর করোনা রিপোর্টে ফলাফল। ডাক্তারের কোনও প্রেসক্রিপশন ছাড়াই; ঘরে বসেই এই কিটের সাহায্যে করোনা পরীক্ষা করতে পারবেন যে কেউ।

আরও পড়ুনঃ করোনা আক্রান্ত, উপসর্গ নিয়ে বাড়িতে, সারাদিনে কি খাবেন জানাচ্ছেন ডায়েটিশিয়ান অনুশ্রী

কোথা থেকে পাবেন কোভিশেল্ফ কিট?
কোভিশেল্ফ কিট এখনও খোলা বাজারে আসেনি। তবে; আশা করা যাচ্ছে; আগামী সপ্তাহের পরে; খুব শীঘ্রই বাজারে মিলবে এই কিট। এরফলে সহজেই করোনা পরীক্ষা করতে পারবেন সকলে। অনলাইন বা স্থানীয় ওষুধ দোকান থেকে করোনা পরীক্ষার ওই কিট কিনতে হবে। এজন্য ডাক্তারের প্রেসক্রিপশন লাগবে না।

কিভাবে করবেন করোনার পরিক্ষা?
বাড়িতে বসে এই কিটের সাহায্যে করোনা পরীক্ষা করলে; আপনাকে ‘গুগুল প্লে ষ্টোর’ থেকে ‘মাইল্যাব কোভিশেল্ফ’ নামের হোম টেস্টিং মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে। এই কিটে পরীক্ষার পর; আরটি-পিসিআর টেস্টের প্রয়োজন নেই। অর্থাৎ এই কিটের রেজাল্টকে নির্ভুল বলেই ধরবেন চিকিৎসকরা। কারোর শরীরে করোনার কোনওরকম উপসর্গ দেখা দিলে; এই কিট নিয়ে বাড়িতে পরীক্ষা করে চিকিৎসা শুরু করতে পারবেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন