করোনা ভ্যাকসিন কোভিশিল্ডে ছাড়পত্র, নতুন স্ট্রেনের উদ্বেগের মাঝেই খুশির খবর

2057
করোনা ভ্যাকসিন কোভিশিল্ডে ছাড়পত্র, নতুন স্ট্রেনের উদ্বেগের মাঝেই খুশির খবর

করোনা ভ্যাকসিন কোভিশিল্ডে ছাড়পত্র; নতুন স্ট্রেনের উদ্বেগের মাঝেই খুশির খবর। বুধবারই কোভিশিল্ডের অনুমোদনের সম্ভাবনা। অনুমোদন দিতে পারে কেন্দ্র সরকার। অক্সফোর্ডের ভ্যাকসিন কোভিশিল্ডে; ছাড়পত্র মিলতে পারে আজই। বিশেষজ্ঞ কমিটির বৈঠকে; চূড়ান্ত হবে সিদ্ধান্ত। জরুরি বৈঠকে স্বাস্থ্য দফতর; নিজেদের সিদ্ধান্ত জানাবে। ইতিমধ্যেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার তৈরি করোনা ভ্যাকসিন; ব্রিটেনে ছাড়পত্র পেয়েছে। আশার আলো দেখছে ভারতও। কারণ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গাঁটছড়া বেঁধেই; ভারতে করোনা ভ্যাকসিন তৈরি কাজ চালাচ্ছে সিরাম ইনস্টিটিউট। ভারতে যার নাম কোভিশিল্ড।

সম্প্রতি করোনার নয়া স্ট্রেন ধরা পড়ার পর; লকডাউন জারি করা হয়েছে ব্রিটেনে। ভারতে মোট ২০ জনের দেহে; এই নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে। ব্রিটেনের মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির পক্ষ থেকে; ছাড়পত্র পেয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার তৈরি করোনা ভ্যাকসিন। ভারতেও আজই টীকাকরণের অনুমোদন মিলবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গাঁটছড়া বেঁধেই; ভারতে করোনা ভ্যাকসিন তৈরি কাজ চালাচ্ছে সিরাম ইনস্টিটিউট।

আরও পড়ুনঃ ফের বিপদে ভারত, বাংলাতেও ঢুকে পড়ল করোনার নতুন স্ট্রেন

ইতিমধ্যেই ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একাধিক দেশে; চালু হয়ে গিয়েছে ফাইজারের গণ টিকাকরণ। এখন যে প্রশ্নটি ভাবাচ্ছে তা হল; ব্রিটেন থেকে ফিরে আসা মানুষদের শরীরে যে স্ট্রেন পাওয়া গিয়েছে; তা ঠেকাতে কি সক্ষম করোনার এই নতুন ভ্যাকসিন?

আরও পড়ুনঃ ফের বিপদে বাংলা, নতুন ‘বিলিতি করোনা’ চলাকালিন রাজ্যে উধাও ব্রিটেন ফেরত ২২২

কেন্দ্রের বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা কে বিজয় রাঘবন বলেন; করোনার নতুন প্রজাতি, কোভিড-১৯ এর থেকে বেশি মারাত্মক তা প্রমাণ হয়নি। পাশাপাশি, ভ্যাকসিন আমাদের দেহে ভাইরাসের সঙ্গে লড়তে যে অ্যান্টিবডি তৈরি করে; তা নতুন প্রজাতিকেও ঠেকাতে পারে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন