গোবর দিয়ে তৈরি মোবাইল ফোনের চিপ, আটকে দেবে সবরকমের বিকিরণ

1908
গোবর দিয়ে তৈরি মোবাইল ফোনের চিপ, আটকে দেবে সবরকমের বিকিরণ
গোবর দিয়ে তৈরি মোবাইল ফোনের চিপ, আটকে দেবে সবরকমের বিকিরণ

গোবর দিয়ে তৈরি মোবাইল ফোনের চিপ; যা আটকে দেবে সবরকমের বিকিরণ। হ্যাঁ, গল্প হলেও সত্যি! সত্যি, গোবর দিয়ে তৈরি মোবাইল ফোনের চিপ! আর তা ব্যবহার করলেই নাকি, মোবাইল ফোন থেকে; ক্ষতিকারক রশ্মি বেরনো কমে যাবে! এমনই দাবি করলেন, রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান; বল্লভভাই কাঠেরিয়া। মঙ্গলবারই এই গোবর দিয়ে তৈরি এই চিপের; উদ্বোধন করেছেন তিনি। এই বিশেষ চিপের নাম দেওয়া হয়েছে গৌষ্ঠব কবচ। রাজকোটের শ্রীজি গোশালা নামে, একটি সংস্থা; এই চিপটি তৈরি করেছে।

গোবর থেকে তৈরি এই চিপ; মোবাইলের বিকিরণ ঠেকাবে। শুধু তাই নয়, বিভিন্ন রোগব্যাধি থেকেও; মানুষকে নিরাপদে রাখবে ওই বিশেষ চিপ। এমনই আজব দাবি করেছেন; রাষ্ট্রীয় কামধেনু আয়োগ (আরকেএ)-এর চেয়ারম্যান; বল্লভভাই কাঠেরিয়া। তাঁর এই মন্তব্য নিয়ে ইতিমধ্যেই; প্রশ্ন তুলতে শুরু করেছেন বিশেষজ্ঞরা। গোবরজাত পণ্যের উৎপাদন ও ব্যবহারের বৃদ্ধির লক্ষ্যে; দেশজুড়ে কামধেনু দীপাবলী প্রকল্পের সূচনা করতে গিয়ে; এ দিন চিপের উদ্বোধন করেন কাঠেরিয়া।

আরও পড়ুনঃ চিনের নাকের ডগায় লাদাখে ৮টি ব্রিজ উদ্বোধন করলেন রাজনাথ সিং

গোবর দিয়ে তৈরি মোবাইল চিপের, উদ্বোধন করে কাঠেরিয়া বলেন; “এই একটি রেডিয়েশন আটকানো মোবাইল চিপ; এই চিপ ব্যবহার করলে, মোবাইল থেকে অতিবেগুনি রশ্মির নির্গমণ; অনেকটাই হ্রাস পায়। ফলে যদি রোগ থেকে বাঁচতে হয়; তাহলে এই চিপ ব্যবহার করতেই হবে”।

আরকেএ-র এই দাবি কতটা বাস্তবসম্মত? বিশেষজ্ঞরা বলছেন, “মোবাইল বিকিরণ আটকে দেওয়ার যে দাবি করা হচ্ছে; তা আদতে সম্ভব নয়। গোবরে সিসা, নিকেল, ম্যাঙ্গানিজ, কোবাল্ট এবং দস্তার মতো; ধাতুর উপস্থিতি খুব কম। সাধারণত ওই ধাতুর মাধ্যমেই; বিকিরণ রুখে দেওয়া যায়। ফলে গোবর থেকে চিপ তৈরি করে; মোবাইলের বিকিরণ আটকে দেওয়া কষ্টকল্পনা মাত্র। তাঁদের মতে, “বিকিরণ ঠেকানো গেলে; মোবাইলের সিগন্যাল পাওয়াও অসম্ভব হয়ে পড়বে”।

কেন্দ্রীয় মৎস্য, প্রাণীসম্পদ ও ডেয়ারিং মন্ত্রকের অধীনে; ২০১৯ সালে রাষ্ট্রীয় কামধেনু আয়োগ গঠন করা হয়। গরুর সংরক্ষণ, সুরক্ষ ও নিরাপত্তার লক্ষ্যে; এই আয়োগ গঠিত হয়। কাঠেরিয়া জানিয়েছেন; “একটি চিপের দাম ৫০ থেকে ১০০ টাকার মধ্যে। এক ব্যক্তি এই চিপ মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি করছেন। সেখানে প্রতিটি চিপ; দশ ডলার করে দামে বিক্রি হচ্ছে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন