মশা মারতে কামান দাগা, ইঁদুর ধরতে কোটি টাকা

247
মশা মারতে কামান দাগা, ইঁদুর ধরতে কোটি টাকা/The News বাংলা
মশা মারতে কামান দাগা, ইঁদুর ধরতে কোটি টাকা/The News বাংলা

এ যেন মশা মারতে কামান দাগা। ইঁদুর ধরতে কোটি কোটি টাকা; খরচা করল ভারতীয় রেল। ভারতীয় রেলের যে কোনও স্টেশনে বা ট্রেনে ইঁদুর দেখা যায়৷ ইঁদুরের উৎপাতে জেরবার রেল। কিন্তু আপনি কী জানেন ইঁদুরের উৎপাত থেকে বাঁচতে; একটি রেল ডিভিশন প্রত্যেক ইঁদুরের উপর খরচা করছে প্রায় ২২৩০০ টাকা। শুনতে আশ্চর্য লাগলেও এটাই সত্যি। সম্প্রতি একটি RTI এর মাধ্যমে এই তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে ইঁদুর ধরার জন্য; বিপুল অঙ্কের টাকা খরচ করা হচ্ছে।

১৭ জুলাই তথ্যের অধিকারের এর মাধ্যমে; যে তথ্য প্রকাশ হয়েছে তাতে দেখা যাচ্ছে চেন্নাই ডিভিশন; মে ২০১৬ থেকে এপ্রিল ২০১৯ পর্যন্ত প্রায় ৫ কোটি ৮৯ হাজার টাকা খরচ করেছে। এই খরচা হয়েছে ২,৬৩৬ ইঁদুর ধরার জন্য৷ এই হিসেব অনুযায়ী; প্রত্যেক ইঁদুর ধরতে প্রায় ২২৩৪৪ টাকা খরচ হয়েছে৷

আরও পড়ুনঃ কার্নিভ্যাল তুমি কার, মা দুর্গার না মুখ্যমন্ত্রী মমতার

একটি RTI-র জবাবে চেন্নাই ডিভিশন অফিস জানিয়েছে; কয়েকবছর ধরেই ইঁদুরের উৎপাত বেড়েই চলেছে। তাদের থেকে রেহাই পাওয়ার কাজও চলছে। RTI এর মাধ্যমে যে তথ্য প্রকাশ হয়েছে; তাতে সকলেই চমকে উঠেছে। প্রায় ৫.৮৯ কোটি টাকা খরচ করা হয়েছে; ২৬৩৬ টি ইঁদুর মারার জন্য। প্রত্যেক ইঁদুর ধরতে প্রায় ২২৩৪৪ টাকা খরচ হয়েছে। এরপরেই নড়েচড়ে বসেছে রেল।

আরও পড়ুনঃ দুর্গা পুজোয় পুলিশ প্রশাসনের রাজনীতি, মমতার কার্নিভ্যাল বয়কট পুজো উদ্যোক্তাদের

এর আগে বেঙ্গালুরু পুরসভাও ২০১৫ সালে একই ঘটনা ঘটিয়েছিল। মোট ২০টা ইঁদুর ধরতে খরচ করেছিল ২ লক্ষ টাকা। সেবারও তথ্য জানার অধিকার আইনের মাধ্যমে এই তথ্য সামনে উঠে আসে। ছমাসে ২ লক্ষ টাকা খরচ করে বেঙ্গালুরু পুরসভার ঝুলিতে ধরা পড়ে মাত্র ২০টি ইঁদুর। হিসেব অনুযায়ী, প্রত্যেক ইঁদুর ধরতে ১০ হাজার টাকা করে খরচ হয়। ফের সেই ইঁদুর কাণ্ড ঘটল; এবার চেন্নাইয়ে।

বেঙ্গালুরু পুরসভাতে তখন ক্ষমতায় ছিল বিজেপি। আর এখন ভারতের শাসনভার মোদী সরকারের হাতে। তথ্য সামনে আসার পর তদন্তের নির্দেশ দিয়েছে রেল। ইঁদুর ধরার কোটি টাকা কার পকেটে ঢুকেছে; সরকারের টাকায় কোন ইঁদুর সিঁদ কাটল; সেটা জানা যায় কিনা; সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন