কাটমানি খাওয়া কমাতে পঞ্চায়েতে মাইনে বাড়ালেন মমতা

361
কাটমানি খাওয়া কমাতে পঞ্চায়েতে মাইনে বাড়ালেন মমতা/The News বাংলা
কাটমানি খাওয়া কমাতে পঞ্চায়েতে মাইনে বাড়ালেন মমতা/The News বাংলা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়; নবান্নে ঘোষণা করলেন পঞ্চায়েতে বিভিন্ন পদাধিকারীদের বেতনবৃদ্ধি। সর্বস্তরের পঞ্চায়েত কর্মীদেরই বেতন বাড়ছে। এর জন্য বাড়তি খরচ হবে প্রায় ২২০ কোটি টাকা৷ পঞ্চায়েত ও জেলা পরিষদ; উভয় সদস্যদেরই ভাতা বাড়ল৷ কিছুদিন আগের কাটমানি কান্ডে; মাননীয়াকে যেভাবে হেনস্থা হতে হয়েছিল! সেই চাপ কমাতেই সম্ভবত; এবার বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী। এদিকে প্রাইমারি শিক্ষকদের মাইনে বাড়ানোর টাকা নেই; অন্যদিকে পঞ্চায়েত সদস্যদের মাইনে বাড়ছে; সমালোচনা বিরোধীদের।

মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, “জেলা পরিষদ কর্মাধ্যক্ষদের বেতন ২৫০০ থেকে; বেড়ে হবে ৫০০০ টাকা। সাধারণ সদস্যদের বেতন ১৫০০ থেকে বেড়ে হবে ৩৫০০। একইভাবে বেতন বৃদ্ধি হবে গ্রাম পঞ্চায়েতেরও। পঞ্চায়েত প্রধানরা পেতেন ৩০০০ টাকা; সেটা বেড়ে হবে ৫০০০ টাকা। পঞ্চায়েত সমিতির সভাপতির বেতন ৩৫০০ টাকা থেকে; বেড়ে হবে ৬০০০ টাকা। সভাপতির মাইনে ৩০০০ থেকে; বেড়ে হবে ৫৫০০ টাকা”।

আরও পড়ুনঃ ২০২১ এর ২১ শে জুলাই, ধর্মতলায় আর লোক খুঁজে পাওয়া যাবে না

এদিন মুখ্যমন্ত্রী জানান, জেলা সভাপধিপতি এবার ভাতা পাবেন ৯ হাজার টাকা৷ নবান্নে জেলা পরিষদের বৈঠকে; সভাপতিদের মুখ্যমন্ত্রী নির্দেশ দেন; সরকারি পরিষেবা মানুষের কাছে পৌঁছচ্ছে কিনা; তা খতিয়ে দেখতে হবে৷ কাজের অগ্রগতি দেখার পর ৬ মাস পর আবার বৈঠক হবে।

মুখ্যমন্ত্রীর নির্দেশ, “পৌঁছতে হবে সাধারণ মানুষের কাছে৷ গ্রামীণ মানুষরা যাতে সরকারি পরিষেবা থেকে বঞ্চিত না হয়; সেদিকে বিশেষ নজর রাখতে হবে৷ নিয়মিত প্রান্তিক মানুষের সঙ্গে; যোগাযোগ রেখে কাজ করতে হবে৷ পঞ্চায়েতের কাজ করিয়ে দেওয়ার নাম করে; বা পরিষেবা দেওয়ার নাম করে কোনও বেনিয়ম বরদাস্ত করা হবে না”।

একই সাথে পাড়ার বিভিন্ন পুজোকমিটিগুলোর প্রসঙ্গ টেনে; তিনি বিজেপিকে কটাক্ষ করে বলেন, “ইলেকশনের আগে হিন্দু ধর্ম; আর ইলেকশনের পরেই ইনকাম ট্যাক্সের রেট”। ইনকাম ট্যাক্সের বিরুদ্ধে অভিযোগ তুলে মাননীয়া জানান, “ইনকাম ট্যাক্স যেভাবে হ্যারাস করছে; তাতে আমি খুবই দুঃখিত, মর্মাহত”।

তিনি বলেন, “পুজো কমিটিরা পুজো করে; তারা টাকা কোথা থেকে পাবে! এই কথা ভেবেই আমি আগের বছর ১০,০০০ টাকা করে পুজো কমিটি গুলোকে দিয়েছি। আর এটা একটা সার্বজনীন উত্‌সব। সব ধর্মের মানুষ এখানে মিলিত হয়; সেই কথা মাথায় রাখতে হবে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন