বন্ধ স্কুল কলেজ, চলছে কমলা সতর্কবার্তা, প্রবল শক্তিতে ধেয়ে আসছে বুলবুল

584
বন্ধ স্কুল কলেজ, চলছে কমলা সতর্কবার্তা, প্রবল শক্তিতে ধেয়ে আসছে বুলবুল/The News বাংলা
বন্ধ স্কুল কলেজ, চলছে কমলা সতর্কবার্তা, প্রবল শক্তিতে ধেয়ে আসছে বুলবুল/The News বাংলা

শক্তি বাড়িয়ে প্রবল গতিতে ধেয়ে আসছে বুলবুল। তার দাপটেই মুখ ভার আকাশের। দুর্যোগ ঠেকাতে; কন্ট্রোল রুম তৈরি করেছে নবান্ন। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনীও। সুন্দরবন সহ; সমুদ্রতীরবর্তী অঞ্চলগুলোতে বাড়তি নজর দেওয়া হচ্ছে। পাশাপাশি সতর্ক বার্তা দেওয়া হয়েছে রাজ্যের সর্বত্র। শুক্রবার থেকেই; শুরু হয়েছে বৃষ্টিপাত। শনিবার সকাল থেকেই আকাশ অন্ধকার। আবহাওয়া দফতর জানিয়েছে; শনিবার রাতের মধ্যেই ঝড়ের সম্ভাবনা পশ্চিমবঙ্গে।

আবহাওয়া দফতর জানিয়েছে; শনি ও রবিবার কলকাতা ও দক্ষিণবঙ্গে চলবে প্রবল বৃষ্টিপাত। উপকূলবর্তী জেলাগুলিতে; বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলেও জানিয়েছে তারা। ঘূর্ণীঝড়ের মোকাবিলায়; নবান্নে ও পুরসভায় খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম৷ ২৪ ঘণ্টা চালু থাকবে কন্ট্রোল রুম৷ রয়েছে হেল্প-লাইন নম্বরও৷ পুরসভার কন্ট্রোল রুমের তদারকি করবেন; মেয়র ফিরহাদ হাকিম নিজেই৷

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বুলবুল, জেনে নিন কতদিন চলবে ঝড়ের তাণ্ডব

অন্যদিকে শনিবার; কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সাত জেলায় সব স্কুলে ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। কলকাতা; উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলার; সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বিকাশভবন থেকে সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে; প্রয়োজনে উপকূলবর্তী অঞ্চলগুলিতে কলেজ বন্ধ রাখার জন্য।

আবহাওয়া দফতর জানিয়েছে; ঘণ্টায় ১১০-১২০ কিমি বেগে এই ঝড় বয়ে যাবে । ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৩৫ কিমি হওয়ারও প্রবল সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। উপগ্রহ চিত্র মারফত জানা গিয়েছে যে; শনিবার সকালে ঘূর্ণিঝড় বুলবুলের অভিমুখ বদলাবে। এরপর তা মধ্যরাতে উপকূলে আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হয়েছে।

জানা গিয়েছে, রবিবার সকাল বেলা সাগরদ্বীপ ও সুন্দরবন এলাকায় প্রথম আছড়ে পড়তে চলেছে ‘বুলবুল’। হাওয়া অফিস জানাচ্ছে, এরপর এই ঘূর্নিঝড় বাংলাদেশের দিকে মোড় নিতে পারে। সেক্ষেত্রে ‘বুলবুল’-এর হাত থেকে নিস্তার পাবে কলকাতা ও উত্তর ২৪ পরগ্ণা। জানা যাচ্ছে, উপকূলে আসতে যত দেরি হবে, ততই শক্তি সঞ্চয় করবে এই ঘূর্ণিঝড়।

হাওয়া অফিস মনে করছে আগামী ১১ তারিখ পর্যন্ত চলবে এই সাইক্লোন বুলবুলের দাপট ৷ তাই এই চার দিন মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। সতর্ক করা হয়েছে উপকূলের বাসিন্দাদের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন