ধেয়ে আসছে ফণী, ওড়িশার পুরী গোপালপুরে তুমুল ঝড় বৃষ্টি শুরু

622
বাংলার দিকে ধেয়ে আসছে ফণী, ওড়িশার পুরী গোপালপুরে তুমুল ঝড় বৃষ্টি শুরু/The News বাংলা
বাংলার দিকে ধেয়ে আসছে ফণী, ওড়িশার পুরী গোপালপুরে তুমুল ঝড় বৃষ্টি শুরু/The News বাংলা
Simple Custom Content Adder

ওড়িশার উপকূলের কাছাকাছি আসছে ফণী। যদিও এখনও প্রায় ৪০০ কিলোমিটার দূরে। কিন্তু তাতেও জোর ঝড় বৃষ্টি শুরু হয়েছে; ওড়িশার পুরী ও গোপালপুর সমুদ্র উপকুলে।

ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। উপকূল থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হল ৮ লক্ষাধিক মানুষকে। সময়ের সঙ্গে সঙ্গে ঝড় এগিয়ে আসছে। বাড়ছে ঝড়ের গতিবেগও। গোটা ওড়িশা জুড়ে শুরু হয়েছে জোর ঝড় বৃষ্টি।

আবহাওয়া দফতর সূত্রের খবর; ওড়িশার ১৯টি জেলায় এর প্রভাব পড়বে। প্রভাব পড়বে পশ্চিমবঙ্গ এবং অন্ধ্রপ্রদেশের তিনটি জেলায়। ২ মে থেকেই ৫ মে পর্যন্ত; মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

আরও পড়ুনঃ ফনীর ঝোড়ো হাওয়ায় উড়ে গেল পুরীর জগন্নাথ মন্দিরের ধ্বজা

ক্ষয়ক্ষতি এড়াতে ইতিমধ্যেই শুক্রবার সকালের মধ্যে সমস্ত পর্যটকদের হোটেল ছেড়ে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছে ওড়িশা সরকার। বাঙালি পর্যটকদের জন্য; পুরী-কলকাতা বিশেষ বাসের ব্যবস্থা করেছে ওড়িশা সরকার। ১০৩ টি ট্রেন বাতিল করা হয়েছে।

৮৭৯-এরও বেশি সাইক্লোন সেন্টার তৈরি করা হয়েছে। উপকূলবর্তী অঞ্চলের মানুষদের এই সাইক্লোন সেন্টারেই আপাতত রাখা হয়েছে। নৌবাহিনী, উপকূল রক্ষা বাহিনী এবং বির্পযয় মোকাবিলা বাহিনীর ৭৮টি দল; ইতিমধ্যে উপকূলবর্তী অঞ্চলগুলোতে পাঠানো হয়েছে। মৌসম ভবনের বিজ্ঞানীরা জানাচ্ছেন; স্থলভূমিতে আছড়ে পড়ার সময় ঘণ্টায় সর্বাধিক ২০০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

আরও পড়ুনঃ স্কুলে ছুটি কত দিনের, নবান্নের ঘোষণায় গোটা বাংলার শিক্ষা জগতে আলোড়ন

ক্রমশ শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী। শুক্রবার রাতেই ওড়িশা উপকূলে আছড়ে পড়তে চলেছে ফণী। ঘণ্টায় ১৭৫-১৮৫ কিমি বেগে ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে এই ঝড়। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ২০০ কিমি। আবহাওয়া দফতর সূত্রে এমনটাই জানানো হয়েছে।

ফণী-র তাণ্ডবে তছনছ হতে পারে ওড়িশা। ইতিমধ্যেই ঝড়ের মোকাবিলা করতে জোর তৎপরতা শুরু হয়েছে বাংলার এই পড়শি রাজ্যে। সে রাজ্যের প্রশাসনের তরফে সতর্কতামূলক সব রকম পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ফণীর তাণ্ডবের আশঙ্কায় দক্ষিণ-পূর্ব শাখায় বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে

আরও পড়ুনঃ বাংলায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের উন্মাদের মত গুলি বৃষ্টি, মৃত এক, জখম দুই

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে; শুক্র ও শনিবার ফণীর প্রভাবে রাজ্যে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৩ মে কলকাতা; দুই ২৪ পরগণা; হাওড়া; হুগলি; দুই মেদিনীপুর; এবং ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

পরের দিন শনিবার কলকাতা; দুই ২৪ পরগণা; দুই মেদিনীপুর; হাওড়া; হুগলি; এবং ঝাড়গ্রামে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে যেমন বৃষ্টির সম্ভাবনা থাকছে; তেমনই উত্তরবঙ্গের জেলাগুলিতেও ভারী বৃষ্টি হতে পারে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন