আমফান যেতে না যেতেই ভারতের সীমান্তে হাজির নিসর্গ

1937
আমফান যেতে না যেতেই ভারতের সীমান্তে হাজির নিসর্গ
আমফান যেতে না যেতেই ভারতের সীমান্তে হাজির নিসর্গ

আমফান যেতে না যেতেই ভারতের সীমান্তে হাজির নিসর্গ। ইতিমধ্যে মুম্বাইতে জারি হয়েছে রেড অ্যালার্ট। নিসর্গের অপেক্ষায় প্রহর গুনছে মুম্বাইবাসী। মৌসম ভবন যা ইঙ্গিত দিয়েছে; সেই অনুসারে মুম্বাই শহরের ইতিহাসে এমন সাইক্লোন আগে ঘটেছে কিনা সন্দেহ। নিসর্গের প্রভাবে বুধবার থেকেই; শহরে প্রবল বৃষ্টির সম্ভাবনা। প্রতি ঘণ্টায় ১১৫ থেকে ১২৫ কিলোমিটার বেগে বইবে ঝোড় হাওয়া।

কিছুদিন আগেই দক্ষিণবঙ্গকে তছনছ করেছে; সুপার সাইক্লোন আমফান। এবার সেই একই অবস্থা হতে পারে বাণিজ্যনগরী মুম্বাইয়েরও। ৩ জুন সন্ধ্যায় এর স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা। এখনও পর্যন্ত মহারাষ্ট্র উপকূলে; এই ঘূর্ণিঝড় আঘাত হানবে বলে মনে করা হচ্ছে। মুম্বই ও পার্শ্ববর্তী জেলাগুলিকে এ নিয়ে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে।

মহারাষ্ট্র ও গুজরাটের উপকূলীয় অঞ্চল থেকে; স্থানীয় মানুষদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। যত দ্রত সম্ভব খালি করে দেওয়া হবে; উপকূলবর্তী এলাকা। এই দুই রাজ্যে; বর্তমানে দাপট দেখাচ্ছে করোনা। বহু রোগী করোনা আক্রান্ত হয়ে; হাসপাতালে ভরতি রয়েছেন। তাই নিসর্গর প্রভাবে যাতে বিদ্যুৎ সরবরাহে ব্যাহত না হয়; সেই চেষ্টাও চালাচ্ছেন বিদ্যুৎ দপ্তরের আধিকারিকরা। মৎস্যজীবীদে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে রয়েছে; তাঁদের যত দ্রুত সম্ভব ফিরে আসার কথাও বলা হয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন