“আমফানের চেয়েও শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস”, আবহাওয়া দফতরের উল্টো বললেন মমতা

723
"আমফানের চেয়েও শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস", সতর্কবার্তা মুখ্যমন্ত্রী মমতার

“আমফানের চেয়েও শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস”; আবহাওয়া দফতরের উল্টো বললেন মুখ্যমন্ত্রী মমতা। “আমফানের চেয়েও শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস”; সতর্কবার্তা মুখ্যমন্ত্রী মমতার। “আমফানের থেকেও বড় ও শক্তিশালি হতে চলেছে; ঘূর্ণিঝড় ইয়াস। রাজ্যের ২০ জেলায়; ঘূর্ণিঝড়ের মারাত্মক প্রভাব পড়বে। কাল থেকে ৪৮ ঘণ্টা লাগাতার নজরদারি চলবে”; নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে আলিপুর আবহাওয়া দফতরের মতে; “আয়লা বা আমফানের মত; হবে না ইয়াস”।

আরও পড়ুনঃ বাড়ি থেকে বেরোতে পারবেন না, বুধবার পর্যন্ত গৃহবন্দী চার হেভিওয়েট নেতা

“আমফানের চেয়েও বড় হতে চলেছে; ঘূর্ণিঝড় ইয়াস”; সোমবার নবান্নে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে উল্টো মত আবহাওয়া দফতরের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় সোমবার বলেন; “আয়লা ও আমফানের সঙ্গে বেশ কিছু পার্থক্য রয়েছে; ঘূর্ণিঝড় ইয়াসের। আয়লা এবং আমফান দুটি ক্ষেত্রেই; সরাসরি এ রাজ্যে আঘাত হেনেছিল। কিন্তু ইয়াস আছড়ে পড়তে চলেছে; ওড়িশার বালাসোরের কাছে।

আরও পড়ুনঃ চার নেতার নারদা জামিন মামলা, হাইকোর্ট ও সুপ্রিমকোর্টে জোড়া ধাক্কা খেল সিবিআই

ফলে ওড়িশা লাগোয়া পূর্ব মেদিনীপুর জেলায়; ইয়াস বিধ্বংসী রূপ নিলেও; রাজ্যের বাকি অংশে তা আয়লা, আমফানের মতো ধ্বংসলীলা চালাবে না বলেই; আশাবাদী আবহবিদরা। পূর্ব মেদিনীপুরে অবশ্য ইয়াসের সর্বোচ্চ গতি হতে পারে; ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। কিন্তু দুই চব্বিশ পরগণা, কলকাতা, হাওড়া এবং হুগলির মতো জেলাগুলিতে; তার সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৮০ কিলোমিটার। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আরও ভিতরের জেলাগুলিতে; আরও কম থাকবে ঝড়ের গতিবেগ।

আরও পড়ুনঃ অভাবের সংসারে কেন্দ্রীয় নিরাপত্তা, উল্টো বিপদে বিজেপি বিধায়ক

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে; “এই ঘূর্ণিঝড় যাবে বালেশ্বর দিয়ে। আর আমফান সাগরে ধাক্কা খেয়ে গিয়েছিল; কলকাতার বুক চিড়ে। দুটোর প্রভাব কখনই একইরকম হবে না”। একইসঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, ওড়িশার বালেশ্বর ও দিঘার মধ্যবর্তী এলাকায়; অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে ২৬ মে দুপুরে আছড়ে পড়বে ইয়াস। তাহলে কেন মুখ্যমন্ত্রী মমতা আবহাওয়া দফতরের মত উড়িয়ে; এমন ঘোষণা করলেন? এটাই এখন বড় প্রশ্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন