বিপদে বাংলা, করোনার মধ্যেই নতুন আতঙ্ক ‘সাইটোমেগালো ভাইরাস’

1975
বিপদে বাংলা, করোনার মধ্যেই নতুন আতঙ্ক 'সাইটোমেগালো ভাইরাস'
বিপদে বাংলা, করোনার মধ্যেই নতুন আতঙ্ক 'সাইটোমেগালো ভাইরাস'

বিপদে বাংলা, করোনার মধ্যেই এবার নতুন আতঙ্ক ‘সাইটোমেগালো ভাইরাস’। করোনা ভাইরাস নিয়ে; ব্যতিব্যস্ত গোটা রাজ্য। সংক্রমিতের সংখ্যা, তা রুখতে জারি হওয়া নানা বিধিনিষেধে; বিরক্ত বেশিরভাগ মানুষ। এই পরিস্থিতিতে নয়া আতঙ্ক; সাইটোমেগালো ভাইরাস। শরীরে সুপ্ত অবস্থায় থাকা এই ভাইরাস; আচমকাই হয়ে উঠছে প্রাণঘাতী। আর তার ফলে ক্রমশই বিপদ বাড়ছে; করোনা রোগীদের। সবচেয়ে আশঙ্কার কথা এটাই; কলকাতাতেও মিলেছে এই সাইটোমেগালো ভাইরাসে আক্রান্তের হদিশ। কলকাতার দুই বেসরকারি হাসপাতালে; ১১ জন করোনা রোগীর শরীরে মিলেছে সাইটোমেগালো ভাইরাস। এর মধ্যে তিনজনের; মৃত্যুও হয়েছে।

কোভিড আক্রান্ত রোগীর, রোগ প্রতিরোধ ক্ষমতা; কমে যাওয়ার সুযোগে, জেগে উঠছে শরীরে সুপ্ত থাকা অন্যান্য ভাইরাস। তার মধ্যে অন্যতম; সাইটোমেগালো ভাইরাস। দিল্লি, পুণের পর কলকাতার দুই বেসরকারি হাসপাতালে; মোট ১১ জন করোনা রোগীর শরীরে মিলল সাইটোমেগালো ভাইরাস। এর মধ্যে তিনজনের; ইতিমধ্যেই মৃত্যু হয়েছে। এই ভাইরাস; শরীরের মধ্যেই থাকে। করোনা ভাইরাস রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা; কমিয়ে দুর্বল করে দেয়। সেই সুযোগেই সক্রিয় হয়ে উঠছে; সাইটোমেগালো ভাইরাস।

কলকাতার বেশ কয়েকটি বেসরকারি হাসপাতালে; ইতিমধ্যেই বহু করোনা জয়ীর শরীরে সাইটোমেগালো ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছে। ঢাকুরিয়া আমরি হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের চিকিৎসক; সোহম মজুমদার সাইটোমেগালো ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা করেছেন। যদিও রোগীর মৃত্যুর পর বুঝতে পেরেছেন; তাঁদের শরীরে এই প্রাণঘাতী ভাইরাস জেগে উঠেছিল। চিকিৎসকের মতে, শুধু ১১ জনই নন; এই ধরনের ভাইরাসে আক্রান্তের হদিশ; অনেকের শরীরেই পাওয়া যেতে পারে।

আরও পড়ুনঃ ঘুচল দূরত্ব, বাবুল সুপ্রিয়কে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিল বিজেপি

শুধুমাত্র রক্তের ডিএনএ পরীক্ষার মাধ্যমে; এই ভাইরাস আক্রান্তের খোঁজ পাওয়া যায়। পরীক্ষা করতে খরচ হয়; চার-পাঁচ হাজার টাকা। তবে সমস্ত ডায়গনাস্টিক সেন্টারে এই পরীক্ষা না হওয়ায়; রোগীর চিহ্নিতকরণেই সময় লেগে যায় অনেক বেশি। তার ফলে বাড়তে থাকে; প্রাণহানির সম্ভাবনা।

চিকিৎসক সোহম মজুমদারের মতে; অতিরিক্ত জ্বর এই ভাইরাস জেগে ওঠার লক্ষ্মণ। এছাড়া কোলন আলসার এবং আচমকা রক্তক্ষরণও; শরীরে সাইটোমেগালো ভাইরাস জেগে ওঠার উপসর্গ। সাইটোমেগালো ভাইরাসে আক্রান্ত হয়ে; রোগীদের মলদ্বার দিয়ে রক্তপাত শুরু হয়। দুই রোগীর অ্যান্টিভাইরাল চিকিৎসা শুরু করা হলেও; শেষরক্ষা হয়নি বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক চিকিৎসক।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন