ভারতীয় সেনার হাতে খতরনাক ‘জেপার্ড’, উড়িয়ে দিতে পারে উড়ন্ত হেলিকপ্টার ও বুলেটপ্রুফ গাড়ি

5816
ভারতীয় সেনার হাতে খতরনাক 'জেপার্ড', উড়িয়ে দেবে উড়ন্ত হেলিকপ্টার ও বুলেটপ্রুফ গাড়ি
ভারতীয় সেনার হাতে খতরনাক 'জেপার্ড', উড়িয়ে দেবে উড়ন্ত হেলিকপ্টার ও বুলেটপ্রুফ গাড়ি

ভারতীয় সেনার হাতে আছে, খতরনাক ‘জেপার্ড’ রাইফেল; যা উড়িয়ে দিতে পারে উড়ন্ত হেলিকপ্টার থেকে বুলেটপ্রুফ গাড়ি। মাত্র তিন সেকেন্ডে, একটি গুলির আঘাতেই; হেলিকপ্টার ও বুলেটপ্রুফ গাড়ি ধ্বংস করে দিতে পারে; ‘জেপার্ড জিএম ৬ লিঙ্কস’ (Gepard GM6 Links) নামের স্নাইপার রাইফেল। এই জেপার্ডের ওজন সাড়ে ১১ কেজি; নিশানায় নিখুঁত। ‘জেপার্ড জিএম ৬ লিঙ্কস’; রাইফেলের দাম ৯০ হাজার পাউন্ড। গোয়েন্দাদের কাছে খবর, খুব সম্প্রতি ব্রিটেন; বিপুল পরিমাণে এই রাইফেল কিনতে শুরু করেছে। একটি জেপার্ড রাইফেলে; পাঁচ রাউন্ড গুলি থাকে। এই পাঁচ রাউন্ড গুলি যে কোনও লক্ষ্যে আঘাত করে; তাকে শেষ করে দিতে সময় নেয় মাত্র তিন সেকেন্ড।

আরও পড়ুনঃ “আমরা পরাধীন ভারতে থাকি না”, ব্রিটেনকে কড়া ভাষায় সতর্ক করল মোদী সরকার

পয়েন্ট ৫০ ক্যালিবারের এই রাইফেলের গুলির নাম; ‘রফোস এমকে ২ বুলেট’। যা নিজের থেকে দু কিলোমিটার দূরে থাকা লক্ষ্যেও; নিখুঁত আঘাত করতে পারে। কতটা শক্তিশালী সেই আঘাত? তা বোঝানোরও একটি মাপকাঠি রয়েছে; এই মাপকাঠির নাম ‘মাজল ভেলোসিটি’। প্রতি সেকেন্ডে বা ঘণ্টায় বুলেটের গতি কত; তা দিয়েই মাজল ভেলোসিটি মাপা হয়। জেপার্ডের বুলেটের মাজল ভেলোসিটি; প্রতি সেকেন্ডে ৮২০ মিটার।

Gepard GM6 Links
Gepard GM6 Links

এই শক্তিশালী ১৫০টি রাইফেল; কিছু দিন আগেই ব্রিটেনের সেনাবাহিনী কিনেছে বলে খবর। আন্তর্জাতিক গোয়েন্দারা জানিয়েছেন, জেপার্ড কিনেছে; ব্রিটেনের স্পেশাল এয়ার সার্ভিস; স্পেশাল বোট সার্ভিস এবং স্পেশাল রেকনাইস্যান্স রেজিমেন্ট। ব্রিটেনের এই তিন বাহিনী কিছু দিন আগেই; ন্যাটোর অংশ হিসেবে আফগানিস্তানে মোতায়েন ছিল। আমেরিকার নেতৃত্বে ন্যাটো বাহিনী, আফগানিস্তান থেকে ফিরে এলেও; এখনও ব্রিটেনের এই বাহিনী, পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে মোতায়েন করা আছে।

আরও পড়ুনঃ বিদেশী কোম্পানির উপর নির্ভরতা শেষ, ইন্ডিয়ান এয়ারফোর্সের জন্য যুদ্ধবিমান তৈরি করবে টাটা

হাঙ্গেরিতে প্রথম তৈরি এই জেপার্ড রাইফেল; এত দিন ব্যবহার করত মোট ছটি দেশ। ভারত, কানাডা, হাঙ্গেরি, মালি, তুরস্ক এবং রোমানিয়া; এ বার সেই তালিকায় ব্রিটেনের নামও জুড়ল। এই রাইফেলের ওজন অত্যন্ত কম; একটি বাজার করা থলিতে ভরেই নিয়ে যাওয়া যায়। একজন আততায়ীর কাছে, সহজে বহনযোগ্য কোন অস্ত্র থাকলে; তা কতটা ধ্বংসাত্মক হতে পারে সেটা ভাবার বিষয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন