চীনাদের জড়িয়ে ধরুন, সবজান্তা ‘বাম নেতা’র নির্বোধের মত কাজে বিপদে দেশ

2251
চীনাদের জড়িয়ে ধরুন, সবজান্তা 'বাম নেতা'র নির্বোধের মত কাজে বিপদে দেশ
চীনাদের জড়িয়ে ধরুন, সবজান্তা 'বাম নেতা'র নির্বোধের মত কাজে বিপদে দেশ

চীনাদের জড়িয়ে ধরুন; সবজান্তা একগুঁয়ে ‘বাম নেতা’র নির্বোধের মত কাজে; চরম বিপদে ইতালি। ভাইরাস হয়ত ইতালিতে এমনভাবে ছড়িয়ে পড়ত না; যদি এই ভদ্রলোকেরা সাহায্য না করতেন! ইনি হলেন দারিও নারদেল্লা। ফ্লোরেন্সের মেয়র। ইতালির রাজনৈতিক দল; ‘ডেমোক্রেটস অফ দ্য লেফট’-এর নেতা ছিলেন তিনি। ২০০৭ সালে বামপন্থীদের কয়েকটি দলের সঙ্গে; তাঁর দল মিলে তৈরি করে ডেমোক্রেটিক পার্টি সংক্ষেপে পিডি। আমাদের দেশের লেফট-লিবারেলদের মতোই; কর্মসূচী তাঁদের জোটেরও। খাওদাও আর মানুষকে বিভ্রান্ত করতে থাক! সবই ভালই চলছিল! শুধু সবজান্তা একগুঁয়ে মনোভাবের জেরে; শেষের মুখে দেশ।

কিন্তু ফেব্রুয়ারি মাসের শুরুতেই; ২রা ফেব্রুয়ারি শুধুমাত্র লাল চীনের সমর্থনে সংহতি দেখাতে গিয়ে; গোটা জাতিকে বিপাকে ফেলে দিলেন নারদেল্লা। কেননা ততদিনে উহানের ভাইরাস; ভয়ঙ্কর আকার নিয়েছে। তখনও এতটাই ইগো এই ভদ্রলোকের যে; বারবার অনুরোধের পরেও ফ্লোরেন্সের মিউজিয়াম বন্ধ করতে রাজি হচ্ছিলেন না। তার ওপরে প্রতিদিন চলছিল; ‘হাগ এ চাইনিজ’ কর্মসূচী! এখন শুধু ইতালি নয়; গোটা বিশ্ব কোরোনা ভাইরাসে বেসামাল। 

এক কমিউনিস্ট স্টেটের গোয়েন্দা সংস্থা; কানাডার পরীক্ষাগার থেকে ভাইরাস চুরি করল। নিজেদের দেশের পরীক্ষাগারে; তাকে শক্তিশালী করল। তা লিক হওয়ার পরে; নিজের দেশের হাজারো মানুষ মরল। ২০১৯ সালের নভেম্বর থেকে শুরু হলেও; বিশ্ববাসী জানতে পারল ২০২০ সালের জানুয়ারিতে। আর চিনের কমিউনিস্ট পার্টি প্রচার শুরু করল; উহানের সাউথ চায়না সি ফুড মার্কেট থেকে নাকি; ভাইরাসটি ছড়িয়েছে।

ভুল তথ্যের জেরে; ডুবল গোটা বিশ্ব! তাতে WHO এর নির্বোধেরাও আছে। তাঁরাও প্রথম দিকে চিনের সুরে সুর মিলিয়ে বলল; মানুষের থেকে মানুষে ছড়ানোর নাকি কোনও প্রমাণ নেই! এর সঙ্গে জুড়লেন; দারিও নারদেল্লারা মতো নেতারা। নিজেদের মহান প্রমাণ করার দায়িত্ব; আর রাজনৈতিক ফয়দা তোলার ইচ্ছে নিয়ে। কমিউনিজমের বার্তা পৌঁছে দিতে শুরু হল; চিন-ইতালির গলায় গলায় ভাব। আর তার ফল? ভুগছেন তো! আরও ভুগবেন। কমিউনিজমের বিষ এমনই ফল দেয়!

সোশ্যাল মিডিয়ায় লিখলেন লিখলেন দিবাকর রায় (লেখার তথ্য ও মত লেখকের নিজের)

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন