মহালয়ের আগেই ছন্দে ফিরছে বাংলার পাহাড়, সামাজিক দূরত্ববিধি মেনেই খুলছে হোটেল রেস্তোরাঁ

454
পুজোর আগেই ছন্দে ফিরছে পাহাড়, সামাজিক দূরত্ব বিধি মেনেই খোলা যাবে হোটেল রেস্তোরা

মহালয়ার আগেই ছন্দে ফিরছে বাংলার পাহাড়; সামাজিক দূরত্ববিধি মেনেই খুলছে হোটেল রেস্তোরাঁ। বিগত ‘ছ’ মাস ধরে চার দেওয়ালের মধ্যে, আবদ্ধ থাকা বাঙালি; এই খবরটায় অনেকটাই স্বস্তি পাবে। সচল হচ্ছে পাহাড়; খুলে যাচ্ছে পর্যটনের দরজা। পাহাড় ও পর্যটন, সেইসঙ্গে সেখানে ঘুরতে যাওয়া পর্যটক; এই তিনটি শব্দই যেন একের অপরের সঙ্গে জড়িয়ে গেছে বাঙালির জীবনে।

পাহাড়ে পাড়ি দিতে না পেরে, যেমন এই কয়েক মাসে পর্যটকদের মন কেঁদেছে; তেমনই ভাল নেই পাহাড়ও। ধুঁকতে শুরু করেছে; দার্জিলিং-এর পর্যটন শিল্প। ভ্রমণপিপাসু বাঙালির কাছে; মন খারাপের একটাই দাওয়াই, পাহাড়। কিন্তু করোনার কোপে ‘পাহাড় যাপন’; একেবারেই মাঠে মারা গিয়েছে। ইচ্ছে থাকলেও যখন তখন; ছুটে চলে যাওয়ার কোন উপায় ছিল না। এবার সেই ইচ্ছে; ফের পূরণ হতে চলেছে।

আরও পড়ুনঃ তৃণমূল পঞ্চায়েত সমিতির সভাপতি চালাচ্ছেন অবৈধ কয়লা খনি, জেলাশাসকের কাছে অভিযোগ জানাল তৃণমূলেরই নেতা কর্মীরা

আর ঘরে বসে থাকা নয়। পাহাড়প্রেমী মানুষ এবার; ছুটে যেতে পারবেন পাহাড়ে। তবে সব ধরণের; সাবধানতাকে সঙ্গী করে। পুজোর আগেই পাহাড়ে নামবে; পর্যটকদের ঢেউ। দার্জিলিং আর কালিম্পং জেলায়, কনটেনমেন্ট জোনের বাইরে; হোটেল এবং রেস্তোরাঁ খোলার অনুমতি দিয়েছে; সংশ্লিষ্ট জেলা প্রশাসন। নির্দেশিকা জারি করে বলা হয়েছে; ইচ্ছে করলে হোটেল মালিকরা তাঁদের হোটেল খুলতে পারেন।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রীর বাড়িতে দাউদের ফোন, বাসভবন উড়িয়ে দেওয়ার হুমকি

স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্ব বিধি মেনে; কন্টেনমেন্ট জোনের বাইরে হোটেল খোলা রাখতে আর কোনো অসুবিধা নেই; জানিয়েছেন দার্জিলিং জেলাশাসক এস পুন্নমবল্লম। এই নির্দেশিকার পরে স্বাভাবিকভাবেই; পাহাড়ে পর্যটন শিল্প, নতুন করে আশার আলো দেখছে। তবে দুই জেলায় টাইগার হিল বা ডেলোর মতো; পর্যটন কেন্দ্রগুলির ব্যাপারে আলাদা কোনও নির্দেশিকা এখনও নেই।

হোমস্টেগুলির ক্ষেত্রেও কোনও নির্দেশিকা নেই। তবে পাহাড়ের পর্যটন ব্যবসায়ীরা মনে করছেন; হোমস্টে চালু হওয়ার ক্ষেত্রেও; প্রশাসন নিশ্চয়ই দ্রুত নতুন নির্দেশিকা দেবে। পুজোর সময় পাহাড়ে পর্যচকদের আগমনে; নতুন জীবন ফিরে পাবে পাহাড়; সজীব হয়ে উঠবে পর্যটন; এমনটাই মনে করছেন সেখানকার পর্যটন ব্যবসায়ীরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন