একহাতে স্টেথোস্কোপ ও অন্যহাতে রাইফেল নিয়ে সেনা ও সীমান্ত পাহারায় দীপশিখা

3099
একহাতে স্টেথোস্কোপ ও অন্যহাতে রাইফেল নিয়ে সেনা ও সীমান্ত পাহারায় দীপশিখা
একহাতে স্টেথোস্কোপ ও অন্যহাতে রাইফেল নিয়ে সেনা ও সীমান্ত পাহারায় দীপশিখা

একহাতে স্টেথোস্কোপ ও অন্যহাতে রাইফেল নিয়ে; সীমান্ত পাহারায় দীপশিখা। সিকিম থেকে ভারতীয় সেনাবাহিনীতে; সেকেন্ড মহিলা অফিসার হলেন ডাঃ দীপশিখা ছেত্রী। সিকিমের গ্যাংটকের যুবতী দীপশিখা; আর্মি মেডিকেল এন্ট্রান্স পরীক্ষায় (Army Medical Entrance); ষষ্ঠ স্থান এবং মেয়েদের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছেন। ডাঃ দীপশিখা-কে অভিনন্দন জানিয়েছে; গোটা সিকিম। ইতিমধ্যেই দীপশিখার ছবি; ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। সিকিমের গ্যাংটকের সিছে এলাকার বাসিন্দা, রাজেন্দ্র কুমার ছেত্রী ও বিন্দু ছেত্রীর মেয়ে; ডাক্তার দীপশিখা ছেত্রী। এখন তিনি; ইন্ডিয়ান আর্মির ক্যাপ্টেন।

দীপশিখা ছেত্রী সিকিমের দ্বিতীয় মহিলা; যিনি ভারতীয় সেনায় সুযোগ পেয়েছেন। তাশি নামগিয়াল অ্যাকাদেমি (Tashi Namgyal Academy); সেন্ট জোসেফ কালিম্পং (St Joseph Kalimpong) এবং বিড়লা বালিকা বিদ্যাপীঠ, পালিনী (Birla Balika vidyapeeth Pilani) থেকে পড়াশোনা শেষ করে দীপশিখা। তারপরেই তিনি ডাক্তারী পাঠক্রম সম্পূর্ণ করেছেন; সিকিম মণিপাল ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (Sikkim Manipal Institute of Medical Sciences) থেকে।

আরও পড়ুন; করোনা আবহে পকেট ভেন্টিলেটর আবিষ্কার করে, বিশ্বে সাড়া ফেলে দিলেন বাঙালি বিজ্ঞানী

এরপর ডাক্তারি ছেড়ে তাঁকে; রীতিমতো ৮ মাসের আর্মি ফিল্ড ট্রেনিং নিতে হয়। সেখানে ডাক্তার ও সেনা হিসাবে; দুভাবেই তাঁকে ট্রেনিং নিয়ে নিজের যোগ্যতা প্রমাণ করতে হয়। একদিকে ফিল্ডে ডাক্তার হিসাবে; আহত সৈন্যদের চিকিৎসা। অন্যদিকে, সেনা হিসাবে অ’স্ত্র হাতে সীমান্ত পাহারা; ও শত্রুকে মুহূর্তের মধ্যে নি’কেশ করার যোগ্যতা অর্জন করতে হয় দীপশিখাকে। ডাক্তার হিসাবে সেনাদের চিকিৎসা ও সেনা হিসাবে দেশরক্ষা; দুটোতেই সমানভাবে নিজের ছাপ রেখে চলেছেন দেশের মেয়ে দীপশিখা

আরও পড়ুন; ৮ বছরে অ্যাপ তৈরি, ১১ বছর বয়সেই কম্পিউটার পোগ্রামিং বই লিখে বিশ্বকে চমকে দিল বাঙালি বালক

সিকিমের অনেক বাসিন্দা; নিজেদের সোশ্যাল মিডিয়ায় দীপশিখার ছবি দিয়ে পোস্ট করেছেন। বেশ কিছু ডাক্তার-দের সংগঠন থেকেও; ডাঃ দীপশিখা ছেত্রীর কাহিনী সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। আর তারপরেই ভাইরাল হয়ে গেছেন; ইন্ডিয়ান আর্মির ক্যাপ্টেন, ডাঃ দীপশিখা ছেত্রী। সিকিমের দ্বিতীয় মহিলা; যিনি ভারতীয় সেনায় যোগ দিয়ে; দেশসেবার সুযোগ পেলেন। The News বাংলার তরফ থেকে, ভারতমাতার এই মেয়েকে শ্রদ্ধা; দেশের আসল হিরোকে Salute।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন