দেশে খারাপ প্রভাব ফেলছে ইন্টারনেট, বন্ধ হোক ৫জি, জুহিকে ২০ লাখ জরিমানা আদালতের

2180
দেশে খারাপ প্রভাব ফেলছে ইন্টারনেট বন্ধ হোক ৫জি, জুহিকে জরিমানা আদালতের
দেশে খারাপ প্রভাব ফেলছে ইন্টারনেট বন্ধ হোক ৫জি, জুহিকে জরিমানা আদালতের

দেশে খারাপ প্রভাব ফেলছে ইন্টারনেট; বন্ধ হোক ৫জি। অদ্ভুত দাবি নিয়ে আদালতের দারস্থ হয়েছিলেন; প্রাক্তন বলিউড নায়িকা জুহি চাওলা সহ দুজন। সব শুনে মামলা বাতিল করে; জুহি ও অন্যান্যদের ২০ লাখ টাকা জরিমানা করেছে আদালত। ফাইভ-জি নেটওয়ার্ক প্রযুক্তি বাস্তবায়নের বিরুদ্ধে; দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন জুহি। তারবিহীন এই প্রযুক্তির বিকিরণ; প্রাণী জগতের উপর মারাত্মক প্রভাব ফেলবে। সোমবার দিল্লি হাইকোর্টে এমনই অভিযোগ তুলে; মামলা দায়ের করেন তিনি। বিচারপতি সি হরিশঙ্কর মামলাটি গ্রহণ করে; অন্য বেঞ্চে পাঠিয়ে দেন।

ফাইভ-জি নেটওয়ার্ক প্রযুক্তির ব্যবহারে; ভালো-মন্দ নিয়ে বিতর্ক অব্যাহত। এরমধ্যেই চলতি মাসের প্রথমে; রিলায়েন্স, জিও, ভারতী এয়ারটেল, ভোডাফোন, এমটিএনএল সহ বিভিন্ন সংস্থাকে; এই প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহারে ছাড়পত্র দেয় কেন্দ্রের টেলিকম বিভাগ। তা নিয়ে বিশেষজ্ঞদের একটা বড় অংশও; উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁদের দাবি, তরঙ্গ নির্ভর ফাইভ-জি নেটওয়ার্ক প্রযুক্তি; পরিবেশের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। বিশেষ করে এই প্রযুক্তির বিকিরণ প্রভাব; প্রাণী ও উদ্ভিদ জগতের কাছে বিপজ্জনক হবে।

তবে শুক্রবার অন্যরকম ভাবল; দিল্লি আদালত। ‘শুধুই প্রচারের আলো পাওয়ার চেষ্টা’; এই বলে দিল্লি হাইকোর্ট খারিজ করে দেয় জুহির ৫জি মামলা। মামলা খারিজ করে দেওয়ার পাশাপাশি; আবেদনকারীদের ওপর ২০ লক্ষের জরিমানা; চাপাল দিল্লি হাইকোর্ট। ৫জি (5G) ইন্টারনেট মানব জাতির ওপর; খারাপ প্রভাব ফেলছে, প্রভাব ফেলছে পরিবেশেও। দিল্লি হাইকোর্টে এই অভিযোগ তুলেই; মামলা করেছিলেন অভিনেত্রী জুহি চাওলা-সহ তিন আবেদনকারী।

আরও পড়ুনঃ হিন্দু মন্দিরে পূজিত হন, প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম

শুক্রবার সেই মামলাই খারিজ হয়ে গেল; দিল্লি হাইকোর্টে। বিচারপতিরা বলেন, ‘এই মামলা শুধুই প্রচারের আলো পাওয়ার চেষ্টা ছাড়া; আর কিছুই নয়। এই মামলার আবেদনকারীদের ২০ লক্ষ টাকা জরিমানা; দেওয়ার কথাও বলা হয়েছে। তিন আবেদনকারীকে সেই টাকা দিতে হবে; দিল্লির লিগ্যাল সেল অথরিটিকে।

মামলার শুনানিতে ক্ষুব্ধ বিচারপতিরা বলেন; আবেদনে কোনও যুক্তিই নেই। বিচারপতি বলেন, ‘আবেদনকারীদের বিষয়টাতে; কোনও অভিজ্ঞতা বা জ্ঞানই নেই। এতে আমি অবাক’। আগেও এই শুনানিতে; প্রশ্নের মুখে পড়তে হয় অভিনেত্রীকে। জুহির অভিযোগ, রেডিয়েশনের কারণে; সাধারণ মানুষ, পশু-পাখি ও গাছের ওপর ক্ষতিকর প্রভাব পড়বে। তবে আদালত মামলা বাতিল করে; ২০ লক্ষ জরিমানা করল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন