আশঙ্কা সত্যি করে ভারতে চলে এল, করোনার ডেল্টা প্লাস প্রজাতি

2984
আশঙ্কা সত্যি করে ভারতে চলে এল, করোনার ডেল্টা প্লাস প্রজাতি
আশঙ্কা সত্যি করে ভারতে চলে এল, করোনার ডেল্টা প্লাস প্রজাতি

আশঙ্কা সত্যি করে, ভারতে চলে এল; কোভিডের ডেল্টা প্লাস প্রজাতি। দেশে চলছে; করোনার দ্বিতীয় ঢেউ। এরই মধ্যে দেশ জুড়ে; কোভিডের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট-এ আক্রান্ত ২২ জন। ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট; অনেক বেশি মা’রণ ক্ষমতাসম্পন্ন। ইতিমধ্যে মহারাষ্ট্র কেরল এবং মধ্যপ্রদেশে মিলেছে; করোনার এই নয়া প্রজাতি। এমনই জানানো হয়েছে; কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে। এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন; করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীনই; চলে আসবে করোনার তৃতীয় ঢেউ।

এইমস প্রধান জানিয়েছিলেন, “আগামী ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে দেশে; ফের ভয়াবহ রূপ নিয়ে; আছড়ে পড়বে মারণ ভাইরাসের তৃতীয় ঢেউ। এর নেপথ্যে রয়েছে মূলত, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট; যা কোভিড ১৯-এর অন্যান্য ধরন ডেল্টা বা আলফার চেয়ে অনেক বেশি মারণ ক্ষমতাসম্পন্ন। আর তা নিয়েই; উদ্বেগ বেড়েছে দেশে। এই নতুন জীবাণু কতটা ক্ষতি করতে পারে; তার কোনও আভাস পাওয়া যায়নি। এইমস প্রধানের পরামর্শ, অতি দ্রুত দেশবাসীর টিকাকরণ; এই লড়াইয়ের জন্য খুব দরকার।

আরও পড়ুনঃ একহাতে স্টেথোস্কোপ ও অন্যহাতে রাইফেল নিয়ে সেনা ও সীমান্ত পাহারায় দীপশিখা

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান; মহারাষ্ট্রের রত্নগিরি; জলগাঁওতে এই নয়া প্রজাতির খোঁজ মিলেছে। ডেল্টা প্লাসের জেরে মধ্যপ্রদেশ থেকেও; বেশ কয়েকজনের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং কেরলের যে জেলাগুলিতে ডেল্টা প্লাসের সংক্রমণ দেখা দিয়েছে; সেখানে কনটেইনমেন্ট জোন ঘোষণা করে; পরীক্ষা নীরিক্ষা চালানোর কথা বলা হয়েছে।

আরও পড়ুনঃ ‘লোকাল ট্রেন না চললে পেট চলছে না’, বিক্ষোভ শুরু বাংলায়

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায়; সবচেয়ে বেশি বিধ্বস্ত হয়েছিল মহারাষ্ট্র। দ্বিতীয় ঢেউ সামলে ধীরে ধীরে যখন সুস্থতার পথে এগোচ্ছে দেশ; তখন চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। কোনওভাবে ডেল্টা প্লাস যাতে; মানুষের মধ্যে থাবা বসাতে না পারে; তার জন্য সতর্ক থাকতে হবে বলেও সতর্কতা জারি করা হয়েছে; কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন