আবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে তৈরি নিম্নচাপ, আগামী দুদিন আরও শক্তিশালী হবে

738
আবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে তৈরি নিম্নচাপ, আগামী দুদিন আরও শক্তিশালী হবে
আবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে তৈরি নিম্নচাপ, আগামী দুদিন আরও শক্তিশালী হবে

আবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে তৈরি নিম্নচাপ; যা আগামী দুদিন আরও শক্তিশালী হবে। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরেই; তৈরি হচ্ছে একটি নিম্নচাপ (Depression)। এই নিম্নচাপ আগামী দুদিন আরও ক্রমশ শক্তিশালী হবে; বলেই জানাচ্ছেন আবহাওয়া দফতরের আধিকারিকরা। এর জেরে আগামী দুদিন; দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। উপকূলবর্তী জেলাগুলি যেমন উত্তর ২৪ পরগনা; দক্ষিণ ২৪ পরগনা; পূর্ব মেদিনীপুর; পশ্চিম মেদিনীপুর; ঝাড়গ্রামে তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হবে। এছাড়াও হাওড়া, হুগলি, কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী; এই নিম্নচাপটি তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। ওড়িশায় একটি ঘূর্ণাবর্তও রয়েছে। তার প্রভাবে আগামী কয়েকদিন ওড়িশা, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে; বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। নিম্নচাপটি ক্রমশ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে; বড় প্রভাব ফেলবে। শক্তি সঞ্চয় করে এটি গভীর নিম্নচাপে; পরিণত হতে পারে আগামী রবিবার। তার জেরে আরও এক দফায়; ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ ‘পরিবর্তনই জীবন’, নুসরতের জীবনে বারবার পাল্টেছে পুরুষ

দিল্লির মৌসম ভবন জানাচ্ছে; এই নিম্নচাপেরও বেশি প্রভাব পড়বে ওড়িশার দিকে। এদিকে শুক্রবার ভরা কটালের জেরে; ইতিমধ্যেই জল বাড়তে শুরু করে দিয়েছে। ঘূর্ণিঝড় ‘ইয়াস’ আছড়ে পড়েছিল ওড়িশায়। বাংলার মেদিনীপুর উপকূলেও; আঘাত হেনেছিল ঘূর্ণিঝড়। সেই সময় কোটালের কারণে; বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নদীবাঁধ। তার ফলে জলের তলায় ডুবে গিয়েছিল; গ্রামের পর গ্রাম। আবারও ফের অমাবস্যার; ভরা কোটালে বানভাসি হবার আশঙ্কা।

আরও পড়ুনঃ শপথ নিয়েও দেশের সংসদে মিথ্যা তথ্য দিয়েছেন, তৃণমূল সাংসদ নুসরত জাহান

অমাবস্যার ভরা কোটালের জেরে, কলকাতা-সহ বিস্তীর্ণ এলাকা; জলমগ্ন হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে এ বিষয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছেন; খোদ মুখ্যমন্ত্রী। নেওয়া হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থাও। তবে এর মাঝে আবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে তৈরি নিম্নচাপ; চিন্তায় রেখেছে রাজ্য প্রশাসন-কে। রবিবার ভারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের উপকূলীয় অঞ্চলে; বৃষ্টি হবে গোটা দক্ষিণবঙ্গেই; এমনটাই সম্ভাবনা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন