‘উন্নয়ন’ ও ‘সোনার বাংলা’য় জঙ্গি, জালিয়াত, সালিশি সভা, ভুয়ো ভ্যাকসিন

391
'উন্নয়ন' ও 'সোনার বাংলা'য় জঙ্গি, জালিয়াত, সালিশি সভা, ভুয়ো ভ্যাকসিন
'উন্নয়ন' ও 'সোনার বাংলা'য় জঙ্গি, জালিয়াত, সালিশি সভা, ভুয়ো ভ্যাকসিন

‘উন্নয়ন’ ও ‘সোনার বাংলা’য়; জঙ্গি, জালিয়াত, সালিশি সভা, ভুয়ো ভ্যাকসিন। খবরের শিরোনামে; প্রতিদিন জাল ও জালিয়াতি। ফেক আইএএস, ফেক সিআইডি, ফেক ডাক্তার; ফেক ভ্যাকসিন, ফেক ভ্যাকসিন ক্যাম্প, জালি সিবিআই; নিউজ এর হেডলাইনে এখন এরাই। দেবাঞ্জন দেব থেকে শুরু হয়ে সনাতন রায় চৌধুরী থেকে; হাওড়ার জগাছার বাসিন্দা শুভদীপ বন্দ্যোপাধ্যায়; তিনি সেজেছিলেন ফেক সিবিআই অফিসার। অন্যদিকে, দেবাঞ্জনের ফেক ভ্যাকসিন ক্যাম্পে টিকা নিয়ে; জীবন নিয়ে চিন্তায় কসবার মানুষ। গ্রামে গ্রামে সালিশি সভা বসিয়ে; মহিলাদের অত্যাচার। বাংলার হল টা কি? জাল আর জালিয়াতি-তেই কি ভরে গেছে বাংলা? উঠছে প্রশ্ন।

ফেক ও জালিয়াতির বাংলায়, আবার নতুন উপদ্রব সালিশি সভা বা ‘হিন্দি বলয়ের রাজ্যগুলি’র মত খাপ পঞ্চায়েত। বাংলায় অসাধারণ দৃশ্য! এগোচ্ছে বাংলা! গলায় জুতোর মালা পরে, খালি পায়ে হাঁটছেন এক মহিলা; পিছনে লাঠি হাতে মাতব্বরেরা। উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের পর; পশ্চিম মেদিনীপুরের ঘাটাল। বাংলার সমাজে; মাতব্বর-দের দাপট। পরকীয়ার অভিযোগে, ‘শাস্তি’ দিতে, সালিশি সভা ডেকে; গলায় জুতোর মালা পরিয়ে; খালি পায়ে সারা গ্রাম ঘোরানো হয় এক মহিলাকে। পিছনে লাঠি হাতে; তাঁকে শাসন করল একাধিক পুরুষ!

আরও পড়ুনঃ বাংলায় এবার জাল সিবিআই অফিসার; স্বামীর কীর্তিকলাপ পর্দাফাঁস করলেন প্রতারিত স্ত্রী

মধ্যযুগীয় বর্বরতা ঘটে; আলিপুরদুয়ার জেলায়। বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছেন এক আদিবাসী মহিলা; এই অভিযোগে তাঁকে সবক শেখাতে; সালিশি সভা বসিয়ে সকলের সামনে তাঁকে পিটিয়ে নগ্ন করে গোটা গ্রাম ঘোরানো হয়। এমনকি গোটা ঘটনা; ক্যামারাবন্দী করে রাখেন অনেকেই। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছেড়ে ভাইরাল করে; ওই মহিলাকে ‘সবক’ শেখানো সম্পূর্ণ হয়। এই ঘটনা নিয়ে; কোন শোরগোল নেই; বাংলার সংবাদজগতে, বুদ্ধিজীবী মহলে।

ফেক আইএএস থেকে শুরু; তারপর যেন খুলে গেছে জালিয়াতির ঝাঁপি। চারিদিকে যেন; জাল অফিসার। ফেক সিআইডি; জাল ডিএসপি; ফেক সিবিআই; একের পর এক সামনে আসছে বাংলার গুণধর পুরুষ মহিলারা। হ্যাঁ মহিলারাও পিছিয়ে নেই; জালি-কাণ্ডে তাঁরাও টেক্কা দিচ্ছেন পুরুষদের। জাল সিআইডি সেজে, জালিয়াতির অভিযোগে ধরা হয়েছে; নদিয়ার কৃষ্ণনগরের রাধারানী বিশ্বাসকে। কিন্তু ভারতীয় সংস্কৃতির পীঠস্থান; বাংলার হল-টা কি? জাল জালিয়াত; ভোট পরবর্তী হিংসা; ভুয়ো ভ্যাকসিন; এটাই কি দেশের দরবারে বাংলার পরিচয়?

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন