মাটি খুঁড়লেই উঠে আসছে হিরের টুকরো, স্ফটিকের খোঁজে গ্রামে ভিড় মানুষের

1541
মাটি খুঁড়লেই উঠে আসছে হিরের টুকরো, গ্রামে ভিড় মানুষের/The News বাংলা
মাটি খুঁড়লেই উঠে আসছে হিরের টুকরো, গ্রামে ভিড় মানুষের/The News বাংলা

মাটি খুঁড়লেই নাকি উঠে আসছে হিরের টুকরো; আর তার জন্য গ্রামে মানুষের ভিড়। সবাই নেমে পরেছেন; মাটি খুঁড়তে। নাগাল্যান্ডের এক প্রত্যন্ত গ্রামে নাকি, হঠাৎ সন্ধান পাওয়া গেছে; হীরক ভাণ্ডারের। মাটি খুঁড়লেই, মানুষের হাতে উঠে আসছে; চকচকে হিরের টুকরো। সোশ্যাল মিডিয়ায় খবর ভাইরাল হতেই; কাতারে কাতারে গুপ্তধন সন্ধানী মানুষ ভিড় করলেন; নাগাল্যান্ডের ওয়ানচিং গ্রামে। ইতিমধ্যেই গোটা দেশে খবরের শিরোনামে; নাগাল্যান্ডের এই গ্রাম। চলতি সপ্তাহের গোড়ায় নাগাল্যান্ডের মন জেলার এই গ্রামে; টিলার উপরের জঙ্গল সাফ করার সময়; মাটির নীচে বেশ কিছু স্ফটিকের টুকরো খুঁজে পান কয়েকজন গ্রামবাসী। তাঁদের মুখ থেকে খবর ছড়িয়ে পড়ে; গোটা গ্রামে।

সকলেই ধরে নেন, ওই স্ফটিক; নির্ঘাত হিরের টুকরো। সঙ্গে সঙ্গে হুড়োহুড়ি পড়ে যায় গ্রামে। সকলেই কোদাল-বেলচা-গাঁইতি কাঁধে; পৌঁছে যান টিলার উপরের জঙ্গলে। শুরু হয় মাটি খুঁড়ে; গুপ্তধন উদ্ধারের চেষ্টা। এ দিকে অত্যুৎসাহীরা, সেই ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার সঙ্গে সঙ্গে; হিরে আবিষ্কারের গল্প ছড়িয়ে পড়ে দাবানলের মতো। তার জেরে ওয়ানচিং গ্রামে; ভিড় জমতে শুরু করে হিরে সন্ধানীরা। বাইরের অসংখ্য মানুষ; হাজির হয়ে যান গ্রামে।

আরও পড়ুনঃ বড় জয় কঙ্গনার, বে’আইনি ভাবে মনিকর্ণিকা ফিল্মসের অফিস ভে’ঙেছে শিবসেনার পুরসভা, জানাল আদালত

বাধ্য হয়ে বহিরাগতদের প্রবেশের উপরে; নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়ানচিং গ্রাম পঞ্চায়েত। সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত পোস্টের উপরেও; জারি হয়েছে কড়া বিধি-নিষেধ। এ দিকে মন জেলার প্রত্যন্ত গ্রামের এই খবর; পৌঁছেছে প্রশাসনের কানেও। উদ্ধার হওয়া স্ফটিকগুলি সত্যিই হিরে কি না; তা খতিয়ে দেখতে ওয়ানচিং গ্রামে শনিবার গেছেন চার ভূতাত্ত্বিক। সরেজমিনে তদন্তের পরে, তাঁরা রাজ্য সরকারের কাছে; রিপোর্ট জমা দেবেন। তবে, তাঁরা প্রাথমিক ভাবে মনে করছেন; এগুলি হিরে নয়।

নাগাল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক, জি টি থং জানিয়েছেন; “পাথরগুলি সাধারণ কোয়ার্টজ স্ফটিক। নাগাল্যান্ডের বিভিন্ন প্রান্তে; হামেশাই এই স্ফটিকের দেখা পাওয়া যায়”। তবে, তাতে গুজব কমে নি। আপাতত খবরের শিরোনামে, নাগাল্যান্ডের ওয়ানচিং গ্রাম। দলে দলে মানুষ পাহাড়ের মাথায়; হিরে খুঁজতে মাটি খুঁড়তে ব্যস্ত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন