আপনি কি হজমের সমস্যায় ভুগছেন, দশটি খাবারের মাধ্যমে হজমশক্তি বাড়িয়ে তুলুন

97
আপনি কি খাবার হজমের সমস্যায় ভুগছেন, দশটি খাবারের মাধ্যমে হজমশক্তি বাড়িয়ে তুলুন/The News বাংলা
আপনি কি খাবার হজমের সমস্যায় ভুগছেন, দশটি খাবারের মাধ্যমে হজমশক্তি বাড়িয়ে তুলুন/The News বাংলা

খাবার হজম হওয়া নিয়ে মানুষের চিন্তার অন্ত নেই। অথচ আমাদের হাতের কাছেই আছে; এমন কিছু উপকারী খাদ্য উপাদান। যেগুলি নিয়মিত ডায়েটে রাখলে; খাদ্য হজমে কোনো সমস্যাই হয় না। এমনই দশটি খাবারের মাধ্যমে হজমশক্তি বাড়িয়ে তোলেন।

টক দই: টক দইতে প্রচুর উপকারী ব্যাকটেরিয়া থাকে। যা পৌষ্টিক তন্ত্রে গিয়ে; খাবার হজমে সাহায্য করে। পেঁপে: পেঁপে-তে থাকে প্যাপাইন নামক এনজাইম; যা হজমশক্তি বাড়িয়ে তোলে। বিশেষত মুরগী বা পাঠার মাংস সেদ্ধ করতে; বা হজম করতে পেঁপে বিশেষ উপকারী।

আরও পড়ুন: তৃণমূলের নুসরতের পাশে বিজেপির দেবশ্রী

আপেল ও কলা: এই দুই খাবারে পেকটিন নামক একধরনের দ্রবণীয় ফাইবার আছে। এই ফাইবারজাতীয় উপাদান; পাকস্থলীর আলসার সারাতে বিশেষ ভূমিকা নেয়। পাতিলেবু: পৌষ্টিক তন্ত্রে পেপসিন নামে একধরনের এনজাইম থাকে। এই এনজাইম লেবুর সাথে রাসায়নিক বিক্রিয়ায় খাদ্যকে সরল করে তোলে। অপরদিকে লেবুর অম্লধর্মীতা; খাবারকে তাড়াতাড়ি নরম করে; হজমে সাহায্য করে।

আখরোট; সিয়া সিড: এগুলি প্রোটিন জাতীয় খাদ্য হজমে সাহায্য করে। পরিপাকতন্ত্রে সামান্য পরিমান ফ্যাট জাতীয় খাদ্য উপাদান পৌঁছলে; তা হজমের জন্য ১০গ্রাম মতো সিয়া সিড বা ৪ টে আখরোট খেলে তা সহজেই হজম করা যায়।

আরও পড়ুন: উপকারিতা জেনে বাড়িতে মরসুমি ফুলের গাছ লাগান

আদা: আদায় থাকে আইসোফ্লেভনস-এর মতো উপাদান। যা পাক ব্যবস্থাকে সচল রাখে এবং দ্রুত খাবার হজমে সাহায্য করে। জল: নিয়মিত ৪ লিটার জল পান আমাদের শরীর সুস্থ রাখে। শরীরে জলের পর্যাপ্ত উপস্থিতি খাদ্য প্রক্রিয়া স্বাভাবিক রাখে।

শাক-সবজি : রোজ কিছু পরিমাণ শাক সবজি খেলে; শরীরে রক্তের মাত্রায় ভারসাম্য বজায় থাকে। শাক-সবজিতে থাকে ফাইবার; যা খাবারের হজমে জটিলতা আনে না। যা রক্তে হিমগ্লোবিনের মাত্রা স্বাভাবিক রাখতেও বিশেষ উপকারী।

আরও পড়ুন: ইতিহাসে প্রথমবার মৃত্যুদণ্ডের নির্দেশ দিলেন বিচারক

মশলা: বাঙালির রান্নায় এলাচ, দারচিনি, গোলমরিচ ইত্যাদি নানা রকম মশলা থাকে। যা রান্নার আগে গন্ধে ও পরে সুস্বাদু করতে কাজে লাগে। এই মশলা নির্দিষ্ট পরিমানে ব্যবহার করলে; তা খাদ্য পচনে বিশেষ উপকারী। জোয়ান, মৌরি: খাবার খাওয়ার পর জোয়ান, মৌরি মুখশুদ্ধি ও হজমের জন্য বিশেষ উপকারী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন