টলিউডে ইন্দ্রপতন, চলে গেলেন দিলীপকুমারের সাগিনা মাহাতোয় অভিনয় করা বাঙালি অভিনেতা

271
টলিউডে ইন্দ্রপতন, চলে গেলেন দিলীপকুমারের সাগিনা মাহাতোয় অভিনয় করা বাঙালি অভিনেতা/The News বাংলা
টলিউডে ইন্দ্রপতন, চলে গেলেন দিলীপকুমারের সাগিনা মাহাতোয় অভিনয় করা বাঙালি অভিনেতা/The News বাংলা

টলিউডে ইন্দ্রপতন; প্রয়াত বর্ষীয়ান অভিনেতা স্বরূপ দত্ত। অসুস্থতার সঙ্গে দীর্ঘ লড়াই শেষে; মৃত্যুর কাছে হার মানতে হল এই অভিনেতাকে। গত শনিবার মল্লিকবাজারের এক বেসরকারি হাসপাতালে; ভর্তি করা হয়েছিল তাঁকে। তিনদিন ধরে ভেন্টিলেশনে ছিলেন তিনি। বুধবার ভোরে হাসপাতালেই তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। দিলীপকুমারের সাগিনা মাহাতোয় অভিনয় করা বাঙালি অভিনেতা; রেখে গিয়েছেন স্ত্রী ও পুত্রকে।

ফের নক্ষত্রপতন টলিপাড়াতে। বেশ কয়েকদিন অসুস্থতার সঙ্গে লড়াই করে; বুধবার ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রবীণ অভিনেতা স্বরূপ দত্ত। বেশ কিছুদিন ধরেই বার্ধ্যকজনিত রোগে ভুগছিলেন; সেলুলয়েডের এই উজ্জ্বল নক্ষত্রটি।

আরও পড়ুনঃ ভক্তদের মধ্যে হনুমান চালিশা বিতরণ করলেন বিজেপির ইশরাত জাহান

পরিবারিক সূত্রে জানা গিয়েছে; গত শনিবার বালিগঞ্জের বাড়িতে পড়ে গিয়ে; সংজ্ঞাহীন হয়ে যান তিনি। গুরুতর আহত অবস্থায়; তাঁকে ভর্তি করা হয়েছিল হাসপাতালে। তিনদিন ভেন্টিলেশনে থাকার পরে; বুধবার শেষ হল লড়াই। হাসপাতাল থেকে বর্ষীয়ান অভিনেতার দেহ নিয়ে যাওয়া হয়; বালিগঞ্জ প্লেসে তাঁর বাড়িতে। শেষকৃত্য সম্পন্ন হবে কেওড়াতলা মহাশ্মশানে।

স্বরূপ দত্তের জন্ম ১৯৪১ সালের ২২ জুন। ১৯৫৮ সালে ম্যাট্রিকুলেশন সাউথ পয়েন্ট হাইস্কুল থেকে। এরপর আইএ উত্তীর্ণ হন; বেলু়ড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির থেকে। সেন্ট জেভিয়ার্স থেকে অর্থনীতির এই স্নাতক; অভিনয়কে পেশা হিসাবে বেছে নিয়েছিলেন নিজের প্যাশনে। স্কুলজীবনেই আলাপ উৎপল দত্তের সঙ্গে। সেই প্রভাব থেকে গিয়েছিল জীবনভর।

আরও পড়ুনঃ আইএএস হওয়ার স্বপ্ন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা রক্ষীর চোখে

তপন সিংহের পরিচালনায় ‘আপনজন’-এ তাঁর অভিনয়; মন জয় করেছিল দর্শক ও সমালোচকদের। এরপর ‘পিতাপুত্র’, ‘মা ও মেয়ে’, ‘এখনই’, ‘সাগিনা মাহাতো’, ‘অন্ধ অতীত’, ‘স্বর্ণ শিখর প্রাঙ্গণে’ ছবির কাজ; তাঁকে জায়গা করে দেয় বাংলা ইন্ডাস্ট্রিতে। ‘উপহার’ ছবিতে জয়া ভাদুরির সঙ্গে তাঁর অভিনয়; তাঁকে পরিচিতি দেয় জাতীয় ছবির মঞ্চে।

কিন্তু এরপরে, চরিত্রাভিনেতার ভূমিকায় সেভাবে পাওয়া যায় নি তাঁকে। শক্তিশালী অভিনয় তুরূপের তাস হলেও; তাঁর নাম লেখা হল না; প্রথম সারির ম্যাটিনি আইডলদের পাশে। রয়ে গেলেন; কিছু ছবির সুদর্শন নায়ক হিসেবেই। তবে সাদা কালো বাংলা ছবি নিয়ে আলোচনা; তাঁকে ছাড়া অসম্পূর্ণ। সেলুলয়েডে তাঁর বিপরীতে অভিনয় করেছেন; বেশকিছু তাবড় অভিনেত্রী। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ টলিপাড়া।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন