ফিরে আসছে নস্ট্যালজিয়া, কলকাতার রাস্তায় ফের চলবে ডবল ডেকার বাস

323
ফিরে আসছে নস্ট্যালজিয়া, কলকাতার রাস্তায় ফের চলবে ডবল ডেকার বাস/The News বাংলা/প্রতীকী ছবি
ফিরে আসছে নস্ট্যালজিয়া, কলকাতার রাস্তায় ফের চলবে ডবল ডেকার বাস/The News বাংলা/প্রতীকী ছবি

ফিরে আসছে কলকাতার নিজের ঐতিহ্য। শীতকালেই কলকাতাকে নস্ট্যালজিক করতে; ফিরছে বিখ্যাত দোতলা বাস। তবে থাকবে আধুনিকতা। এবার বিদেশি ধাঁচে কলকাতায় দেখা যাবে; হুড খোলা দোতলা বাস। মূলত বিদেশী পর্যটকদের; কলকাতার প্রতি আকর্ষণ বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে রাজ্য পরিবহন দফতর। পাকাপাকি ভাবে ফিরে আসছে নস্ট্যালজিয়া; কলকাতার রাস্তায় ফের চলবে ডবল ডেকার বাস।

ডবল ডেকার বা দোতলা বাস কলকাতার রাস্তা থেকে বিদায় নিয়েছে অনেক দিন আগে; এবার একেবারে লন্ডনের ধাঁচে তৈরি ডবল ডেকার চলবে রাজপথের রাস্তায়। নিন্দুকেরা কটাক্ষ করে বলছে; মুখ্যমন্ত্রীর কলকাতাকে লন্ডন বানানোর স্বপ্ন এভাবেই পূরণ হবে।

আরও পড়ুনঃ বন্ধ দরজার আড়ালে ৫০ হাজার টাকায়, জামিন পেলেন রাজীব কুমার

গত বছরের বিধানসভায় পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী এই প্রস্তাব রাখেন। বর্তমানে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের সাহায্যে এই কাজ সম্ভব হয়। স্থির হয়েছে, নিউ টাউনে জয়রাইডিং-এর জন্য এই বাস ব্যবহার করা হবে। রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী সোমবার কলকাতায় এক অনুষ্ঠানে এই সিদ্ধান্তের কথা জানান।

আরও পড়ুনঃ একমাস চোরের মত পালিয়ে থেকেও জামিন, আইন কি শুধুই ক্ষমতাবানদের জন্য

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম এই মুহূর্তে চারটি বাস নির্মাণ করছে। আগামী শীতেই দু’টি বাস চালু করা হবে। প্রতিটি বাসের দাম পড়েছে; প্রায় এক কোটি টাকা। বাসগুলি আদতে হুডখোলা হলেও; বর্ষায় বা গরমে এই বাসের দোতলায় বসার জন্য হুডের ব্যবস্থাও থাকবে বলে জানা যায়।

আরও পড়ুনঃ দুর্গা পুজোর বোনাস দিতে বাংলায় আসছেন অমিত শাহ

কলকাতায় প্রথম ডবল ডেকার বাস চালু হয় ব্রিটিশ আমলে। বিধানচন্দ্র রায়ের আমলে সরকারি বাস হিসেবে; ডবল ডেকার পথে নামে। বাসের দোতলায় চেপে শহরে ঘোরার নানা নস্ট্যালজিয়া রয়েছে শহরবাসীর মনে। আর সেই স্মৃতিকে ছুঁতেই কলকাতায় আবার ফিরছে ডবল ডেকার।

পরিবহণমন্ত্রী জানিয়েছেন; কলকাতায় ইতিমধ্যেই ইলেকট্রিক বাস পথে নেমেছে। পাশাপাশি কলকাতায় আটটি এক কামরার ট্রাম চালু হয়। এর মধ্যে দু’টি ট্রাম এসি। কিন্তু ডবল ডেকার আদৌ এসি হবে কিনা; সে বিষয়ে জানা যায়নি রাজ্য সরকারি তরফ থেকে। তবে ফিরে আসছে নস্ট্যালজিয়া; এতেই খুশি কলকাতাবাসী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন