ডাক্তার-দের আন্দোলনকে সমর্থন, মমতার স্বাস্থ্য দফতরের কোপে মেডিক্যাল কলেজ অধ্যক্ষ মঞ্জুশ্রী

3361
ডাক্তার নার্সদের আন্দোলনকে সমর্থন, মমতার কোপে মঞ্জুশ্রী
ডাক্তার নার্সদের আন্দোলনকে সমর্থন, মমতার কোপে মঞ্জুশ্রী

জুনিয়ার ডাক্তার-দের আন্দোলনকে সমর্থন করে; মমতা বন্দ্যোপাধ্যায় এর স্বাস্থ্য দফতরের কোপে; মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ মঞ্জুশ্রী রায়। করোনা পরিস্থিতি মোকাবিলায় লাগাতার অব্যবস্থার অভিযোগের মধ্যেই; অপসৃত কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মঞ্জুশ্রী। সোমবার রাতে, রাজ্য স্বাস্থ্য দফতরের এক নির্দেশে; তাঁকে অপসারণ করা হয়েছে। তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন; মঞ্জু বন্দ্যোপাধ্যায়। অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসাবে; মেডিক্যাল কলেজের সুপার ইন্দ্রনীল রায়কে; অধ্যক্ষের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তে ডাক্তার মহলে; ক্ষোভের পাহাড়।

আরও পড়ুনঃ নিম্নমানের খাবার, হচ্ছে না সঠিক চিকিৎসা, বাংলার হাসপাতাল থেকে পালাল করোনা রোগী

কলকাতা মেডিক্যালকে COVID হাসপাতাল হিসেবে; ঘোষণা করেছে রাজ্য সরকার। সেইমতো এখানে শুধুমাত্র; করোনা আক্রান্ত রোগীদেরই চিকিৎসা হয়। তবে অন্যান্য রোগের চিকিৎসা চালু করার দাবি তুলেছেন; এখানকার জুনিয়র ডাক্তাররা। তাঁদের বক্তব্য, এখানে অন্যান্য রোগীরাও; আগে ভাল চিকিৎসা পেতেন। থ্যালাসেমিয়া, ক্যানসারের মতো রোগীরা; অতি কম খরচে চিকিৎসা করাতে পারেন। এভাবে এতদিন ধরে সেই চিকিৎসা বন্ধ করে রাখলে; নিম্নবিত্ত রোগীরা কোথায় চিকিৎসা পাবেন?

এই প্রশ্ন তুলেছেন জুনিয়র ডাক্তাররা। প্রশ্ন তুলে আন্দোলনে নামেন জুনিয়ার ডাক্তাররা। সেইসঙ্গে নিজেদের ক্লিনিক্যাল ক্লাস; (Clinical Classes) ব্যাহত হচ্ছে বলেও তাঁরা অভিযোগ জানান। আর ডাক্তার-দের এই সিদ্ধান্তে সহমত ছিলেন; মঞ্জুশ্রী রায়। এমনটাই জানা যাচ্ছে। আর তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের; স্বাস্থ্য দফতরের কোপে তিনি।

আরও পড়ুনঃ পুলিশের লজ্জা নেই, মেয়ের সামনে বাবাকে কান ধরে ওঠবস, নেতাদের সামনে হাতজোড়

কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালকে; করোনা হাসপাতাল ঘোষণার পর সেখানে অন্যান্য রোগের চিকিৎসাও চালিয়ে যাওয়ার পক্ষেই; মত দেন মঞ্জুশ্রী দেবী। মেডিক্যাল কলেজে জুনিয়র চিকিৎসকদের আন্দোলনকে; তাই তিনি সমর্থন করেছিলেন বলে দাবি অনেকের। যার ফলে সরকার ও শাসকদলের; চক্ষুশূল হয়েছেন তিনি। আরজি কর মেডিক্যাল কলেজে; অবশবিদ্যার অধ্যাপক পদে বদলি করা হয়েছে তাঁকে। যা শাস্তিমূলক বদলি বলেই; জানাচ্ছেন সরকারি ডাক্তার-রা।

এদিকে, কলকাতা মেডিক্যাল কলেজের, অধ্যক্ষ পদে যিনি বসছেন; সেই মঞ্জু বন্দ্যোপাধ্যায় গত মাসেই অবসর নিয়েছেন। অবসরের পরেও তাঁকে দিয়ে; হাসপাতালের রাশ নিজেদের হাতে নেওয়ার চেষ্টায় রাজ্য সরকার। এমনটাই অভিযোগ সরকারি ডাক্তার-দের ও রাজ্যের বিরোধী দলগুলোর। “রুটিন বদলি; হইচই এর কিছু নেই”; বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে; স্বাস্থ্য দফতর।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন