চিন্তায় চিন পাকিস্তান, ৪৫ কিমি দূরের বস্তুকেও ধ্বংস করল ভারতের ‘পিনাকা’

2833
চিন্তায় চিন পাকিস্তান, ৪৫ কিমি দূরের বস্তুকেও ধ্বংস করল ভারতের ‘পিনাকা’
চিন্তায় চিন পাকিস্তান, ৪৫ কিমি দূরের বস্তুকেও ধ্বংস করল ভারতের ‘পিনাকা’

চিন্তায় চিন পাকিস্তান, ৪৫ কিমি দূরের বস্তুকেও; নিমেষে ধ্বংস করল ভারতের ‘পিনাকা’ রকেট। শত্রুদের ভয় ধরিয়ে, ফের সাফল্যের পালক ডিআরডিও-র মুকুটে। বৃহস্পতিবার ও শুক্রবার পরপর দুদিন, ওড়িশার চাঁদিপুরে ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে; মোট ২৫টি পিনাকা রকেট উৎক্ষেপণ করা হয়। এই রকেটে মাঝ আকাশেই; শত্রুকে কাবু করবে ভারত। শুক্রবার ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (DRDO) তরফে; সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি পিনাকা রকেট (Pinaka Rocket)-র পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হল।

৪৫ কিমি দূরের কোনও লক্ষ্যবস্তুকেও; ধ্বংস করতে সক্ষম এই রকেট প্রতিরক্ষাবাহিনীর ক্ষমতা; আরও বাড়াবে বলেই মনে করা হচ্ছে। গতবছরেই পাকিস্তান ও চিনকে শায়েস্তা করতে, তিন ভারতীয় সংস্থার সঙ্গে; ‘পিনাকা রকেট রেজিমেন্ট’ চুক্তি করে মোদী সরকার। চিনকে বাগে আনতে, তিন ভারতীয় সংস্থার সঙ্গে; প্রায় ২৫৮০ কোটি টাকার চুক্তি করেছে প্রতিরক্ষা মন্ত্রক। ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচিকে আরও শক্তিশালী করতেই; উদ্যোগী হয়েছে মোদী সরকার। চিনকে মোক্ষম জবাব দিতে; এবার দেশীয় সংস্থাই হবে মূল হাতিয়ার।

আরও পড়ুনঃ মহিলার সম্মানরক্ষায় মুখ্যমন্ত্রীর ছেলেকে গাড়ির পেছনে বেঁধে এনেছিলেন বাঙালি কর্নেল

আত্মনির্ভর ভারতের এক একটা পদক্ষেপ; ছিল কেন্দ্রের। সরকারি এক মুখপাত্র জানিয়েছিলেন; সেনায় ছটি পিনাকা রকেট রেজিমেন্ট (রকেট লঞ্চারের সিস্টেম) অন্তর্ভুক্ত করার জন্য; ‘ভারত আর্থ মুভারস লিমিটেড’, ‘টাটা পাওয়ার কোম্পানি লিমিটেড’ এবং ‘লারসেন অ্যান্ড টার্বো’-র সঙ্গে; সেই চুক্তি করা হয়েছে। মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়; অটোমেটেড বন্দুকের নিশানা এবং অবস্থানের সিস্টেম-সহ; ছ’টি পিনাকা রেজিমেন্টে ১১৪ টি রকেট লঞ্চার থাকবে।

পিনাকা রকেটের নতুন ভার্সনের পাশাপাশি; মাল্টি ব্যারেল রকেট লঞ্চার (Multi-Barrel Rocket Launcher) থেকেও; ১২২ এমএম ক্যালিবারের রকেট উৎক্ষেপণ করা হয়।প্রতিরক্ষা মন্ত্রকের তরফে, পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্পর্কে জানানো হয়; বিভিন্ন রেঞ্জে লক্ষ্যবস্তু রেখে এই পিনাকা রকেটগুলি লঞ্চ করা হয়েছিল। প্রতিটিই সেই লক্ষ্যবস্তুগুলিকে; ধ্বংস করতে সক্ষম হয়েছে। বেশি দূরত্বে অবস্থিত, কোনও বস্তুকে ধ্বংস করার জন্যই; পিনাকা রকেটে পরিবর্তন আনা হয়েছিল। রকেটের ক্ষমতা ও নিখুঁতভাবে লক্ষ্য়ে পৌঁছচ্ছে কিনা; তাও বিভিন্ন যন্ত্রপাতির মাধ্যমে পরীক্ষা করে দেখা হয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন