‘দুয়ারে পাস’ প্রকল্পে ১০ লক্ষ ফার্স্ট ডিভিশন, ‘পড়াশোনায় ছেলেখেলা’ বলছে শিক্ষা জগত

1867
'দুয়ারে পাস' প্রকল্পে সবাই ফার্স্ট ডিভিশন, 'পড়াশোনায় ছেলেখেলা' বলছে শিক্ষা জগত
'দুয়ারে পাস' প্রকল্পে সবাই ফার্স্ট ডিভিশন, 'পড়াশোনায় ছেলেখেলা' বলছে শিক্ষা জগত

মানব গুহ, কলকাতাঃ মাধ্যমিকে ১০০ তে ১০০! ঠিক যেন, ‘আমরা সবাই পাশ; আমাদের এই পাসের রাজত্বে’। ১০০ শতাংশ পাস; ৯০ শতাংশ ফার্স্ট ডিভিশন; ৭৯ জন মাধ্যমিকে প্রথম। এরপরে আছে, ৪২ শতাংশ পরীক্ষার্থীর; ৯০ থেকে ৯৯ শতাংশ নম্বর পাওয়া। সংক্ষেপে এটাই এবারের; মাধ্যমিকের রেজাল্ট। ‘দুয়ারে পাস’ প্রকল্পে ১০ লক্ষ ফার্স্ট ডিভিশন; ‘পড়াশোনায় ছেলেখেলা’ বলছে শিক্ষা জগত ও সাধারণ মানুষ। পরীক্ষা না হওয়ার কারণে; সবাই পাস। মাধ্যমিকে প্রথমবার পাসের হার; ১০০ শতাংশ। ৬৯৭ নম্বর পেয়ে এবার মাধ্যমিকে প্রথম হয়েছে; গোটা রাজ্যে ৭৯ জন।

‘দুয়ারে পাস’, মাধ্যমিকের রেজাল্টকে; এরকমই বললেন নেটিজেনরা। মাধ্যমিকে এবার মোট নম্বরের থেকে মাত্র তিন নম্বর কম পেয়ে; অর্থাৎ ৬৯৭ নম্বর পেয়েই প্রথম ৭৯ জন। এত সংখ্যক প্রথম স্থানাধিকারী; এর আগে কোনদিন হয়নি। এবারের মাধ্যমিকে; নম্বরের যেন ছড়াছড়ি! এত সংখ্যক ফার্স্ট ডিভিশনে পাস; আগে দেখা যায়নি। এই প্রথম ৯০ শতাংশ পরীক্ষার্থী; ফার্স্ট ডিভিশন পেয়েছে। ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯ জন; এবারের মাধ্যমিক পরীক্ষার্থী ছিল। জানা যাচ্ছে, প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী; ফার্স্ট ডিভিশন পেয়েছে।

আরও পড়ুনঃ পরীক্ষা না নিয়েই মাধ্যমিকের ফলপ্রকাশ, কতজন পাস, হায়েষ্ট নম্বর কত

এমনই খবর; মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে। ৪২ হাজারের বেশি পরীক্ষার্থী; ৯০ থেকে ৯৯ শতাংশ নম্বর পেয়েছে। ৮০ থেকে ৮৯ শতাংশ নম্বর পেয়েছে; ১ লাখ ৭০ হাজারের বেশি পরীক্ষার্থী। ১০ লক্ষের বেশি পরীক্ষার্থী; ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে; অর্থাৎ ফার্স্ট ডিভিশন প্রায় ৯০ শতাংশ। মাধ্যমিকের ইতিহাসে এই প্রথমবার; পাশের হার ১০০ শতাংশ। গত বছর পাশের হার ছিল; ৮৬.৩৪ শতাংশ।

‘দুয়ারে পাস’, ২০২১ এর মাধ্যমিক রেজাল্ট-কে; এই ভাষাতেই সোশ্যাল মিডিয়ায় কটাক্ষ করেছেন নেটিজেনরা। ২০২১ এর আগে যারা মাধ্যমিক পাশ করেছেন; এবারের রেজাল্টে কি তাদের সঠিক মূল্যায়ন হল? প্রতিযোগিতা বাড়ল বললে কম বলা হবে; এবারের পাশ করা ছাত্র ছাত্রীরা বেশি নম্বর পেয়ে; অনেক বেশি সুবিধা পাবেন; আগের বছরগুলিতে পাস করা ছাত্র-ছাত্রীদের চেয়ে। এমনটাই মনে করছেন; বাংলার অধিকাংশ শিক্ষাবিদই। তবে এর বাইরে মধ্যশিক্ষা পর্ষদের কিছুই করারও ছিল না; এমনটাও জানাচ্ছেন শিক্ষাজগতের অনেকেই। সবমিলিয়ে বিতর্কের কেন্দ্রে; মাধ্যমিক ২০২১-এর এত ভালো ফলাফল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন