করোনা আবহে মূর্তি গড়ে দুর্গাপুজো বন্ধ, শুধু ঘট পুজোর নির্দেশ অসমে

1585
করোনা আবহে মূর্তি গড়ে দুর্গাপুজো বন্ধ, শুধু ঘট পুজোর নির্দেশ অসমে
করোনা আবহে মূর্তি গড়ে দুর্গাপুজো বন্ধ, শুধু ঘট পুজোর নির্দেশ অসমে

করোনা আবহে মূর্তি গড়ে দুর্গাপুজো নিষিদ্ধ; শুধু ঘট পুজোর নির্দেশ অসম সরকারের। গোটা দেশে প্রতিদিন এখন প্রায় ১ লাখ করে; করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। পাল্লা দিচ্ছে অসম রাজ্যও। অসমে হু হু করে বাড়ছে; করোনা আক্রান্তের সংখ্যা। হাজার চেষ্টা করেও; সংক্রমণ রোখা যাচ্ছে না। শুরুর দিকে কম থাকলেও; বর্তমানে বাড়ছে করোনা মৃত্যুর সংখ্যাও। করোনা আবহে, এবার শারদীয় উৎসব নিয়েও; রীতিমতো শঙ্কিত রাজ্য প্রশাসন। দুর্গাপুজোয় মণ্ডপে মণ্ডপে; জনতার ঢল নামলে তার ফল হবে আরও মারাত্মক। তাই পরিস্থিতি সামাল দিতে; এবার অসমে মূর্তিপূজা নিষিদ্ধ করল রাজ্য প্রশাসন। তার বদলে পুজো উদ্যোক্তাদের; ঘটপুজো করার অনুরোধ জানানো হয়েছে।

COVID-19 মহামারীর পরিপ্রেক্ষিতে; অসমে ডিব্রুগড় প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে যে; এই বছর দুর্গাপূজার প্রতিমা পূজার পরিবর্তে; শুধুই ‘বৈদিক অনুষ্ঠান’ বা ঘটপুজো করা হবে। ডিব্রুগড় প্রশাসন এর ডেপুটি কমিশনার, পল্লভ গোপাল ঝা এর কার্যালয়ে; গত ১২ সেপ্টেম্বর বৈঠক করে দুর্গাপূজা কমিটিগুলি। প্রশাসনের নির্দেশে, সর্বসম্মতভাবে এই বছর দুর্গা প্রতিমা গড়ে পুজো না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকের পর, পল্লভ গোপাল ঝা জানিয়েছেন যে; পূজা কমিটিগুলি বৈদিক রীতি অনুসরণ করে; কেবলমাত্র ‘ঘাট পূজা’ করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুনঃ সাতজনের বেশি প্যান্ডেলে ঢুকতে পারবেন না, দুর্গাপুজোর গাইডলাইন ওড়িশা সরকারের

তবে যেসব মন্দিরে স্থায়ী মূর্তি রয়েছে; সেখানে কেন্দ্র ও রাজ্য সরকারের কোভিড প্রটোকল মেনে; পুজো করার অনুমতি দেওয়া হয়েছে। যদিও মন্দির কর্তৃপক্ষকে সামাজিক দূরত্ব; স্যানিটাইজার তথা মাস্ক ব্যবহারের মত নির্দেশ; কড়াভাবে পালন করতে হবে। এছাড়া, অন্যান্য বছরের মতো এবার রাস্তার ধারে; দুর্গাপুজো করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন।

অসমে বাঙালি অধ্যুষিত বরাক উপত্যকা ছাড়াও; রাজধানী গুয়াহাটি, ডিব্রুগড় ও তিনসুকিয়া শহরের; দুর্গাপুজোগুলির জনপ্রিয়তা প্রচণ্ড। কিন্তু এবার সমস্ত আনন্দ ম্লান হয়ে গিয়েছে; করোনা মারণ ভাইরাসের হামলায়। এখনও পর্যন্ত অসমে আক্রান্ত; প্রায় দেড় লক্ষ মানুষ। মৃত্যু হয়েছে প্রায় পাঁচশো জনের।

বিজেপি শাসিত অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা; কোভিড পরিস্থিতিতে নমঃ নমঃ করে দুর্গাপুজো সারার নিদান দিয়েছিলেন। অন্যবারের মতো পালন করতে গেলে; বিপদ অবশ্যম্ভাবী, বলেই সতর্ক করেছেন তিনি। সেই সতর্কবার্তা মেনে নিল; সব পুজো কমিটিই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন