‘অনুপ্রেরণায় থিম’, মুখ্যমন্ত্রীর মুখের আদলে দুর্গাপ্রতিমা এবারের চমক

473
'অনুপ্রেরণায় থিম', মুখ্যমন্ত্রীর মুখের আদলে দুর্গাপ্রতিমা এবারের চমক
'অনুপ্রেরণায় থিম', মুখ্যমন্ত্রীর মুখের আদলে দুর্গাপ্রতিমা এবারের চমক

‘অনুপ্রেরণায় থিম’, মুখ্যমন্ত্রীর মুখের আদলে দুর্গাপ্রতিমা; এবারের পুজোয় বড় চমক। আর মাত্র কয়েকদিন বাকি; দুর্গা পুজো আসতে। ইতিমধ্যেই কাঠামো পুজো; ও খুঁটি পুজো হয়ে গিয়েছে। কলকাতার ক্লাব কর্তারা; নানান থিম নিয়ে মেতে উঠেছেন। কোভিড পরিস্থিতির মধ্যেও; উৎসবের আনন্দে মেতে উঠতে তৈরি সবাই। এবারে পুজোয় দেখা যাবে; অন্যরকম এক চমক। পুজোয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে; দুর্গামূর্তির দেখা মিলবে খোদ কলকাতায়। বাগুইআটির নজরুল পার্ক উন্নয়ন সমিতির; এবারের পুজোর থিম ‘তুমিই ভরসা’।

আরও পড়ুনঃ স্বাধীনতা সংগ্রামী হিন্দুত্ববাদী নেতার পরিবারের সদস্য, বাংলা পুলিশের নতুন ডিজি

সেই থিমেই দেখা যাবে, মমতা বন্দ্যোপাধ্যায়ের; এই বিশেষ মূর্তি। ফাইবার গ্লাসের তৈরি মূর্তিটি; অবশ্য পুজো করা হবে না। পুজোর জন্য তৈরি হচ্ছে; অন্য একটি আলাদা মূর্তি। ফাইবারের এই দুর্গা প্রতিমা নির্মাণের দায়িত্বে আছেন; মৃৎশিল্পী মিন্টু পাল ও থিম শিল্পী অভিজিৎ গন। সাদা শাড়ি পরিহিত মমতার আদলে মূর্তিটির; দশ হাতে থাকবে মমতা সরকারের সবচেয়ে জনপ্রিয় ১০টি প্রকল্পের নাম। পায়ে থাকবে হাওয়াই চটি; প্রতিমার চালচিত্রে থাকবে ‘বিশ্ব বাংলা’ লোগো।

আরও পড়ুনঃ আদালতে আত্মসমর্পণ বিজেপি বিধায়ক চন্দনা বাউরির

মণ্ডপ গড়ে উঠবে, নতুন সরকারি প্রকল্প; ‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর আদলে। পুজো কমিটির সদস্যরা জানিয়েছেন; এবছর ৩৮তম বর্ষে পর্দাপণ করল; তাঁদের ক্লাবের পুজো। পুজোর আয়োজনের পরিকল্পনা করতে গিয়ে; তাঁদের ভাবনায় আসে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বিভিন্ন প্রকল্পের কথা। শাসকদলের ১০ বছর পূর্তি উপলক্ষেও; মুখ্যমন্ত্রী মমতার আদলে মূর্তি নির্মাণ করা হচ্ছে।

আরও পড়ুনঃ রাজ্য সরকারের বদলি নীতি নিয়ে প্রশ্ন তুলে, আত্মঘাতী মহিলা সরকারি চিকিৎসক

পুজো কমিটির এক সদস্য জানিয়েছেন; “মণ্ডপকে সাজিয়ে তোলা হবে; ৩০ ফুট দৈর্ঘ্যের লক্ষ্মীর ঘটের আকারে। এছাড়া কোভিড আবহের কথা খেয়ালে রেখে; নেওয়া হচ্ছে আরেক পরিকল্পনা। সেখানেও রয়েছে মমতা সরকারের; ‘চোখের আলোয়’ প্রকল্পের অনুপ্রেরণা। দর্শনার্থীরা মণ্ডপ ও প্রতিমা পরিদর্শনে এলে; তাঁদের একটি অতিকায় চোখের মধ্যে দিয়ে তা দেখতে হবে”। তবে দুর্গা প্রতিমাতেও রাজনীতির ছোঁয়া দেওয়ার অভিযোগে; সোশ্যাল মিডিয়ায় সমালোচনাও করেছেন অনেকেই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন