পশ্চিমবঙ্গে ভূমিকম্প, আতঙ্কে মানুষ রাস্তায়

3798
পশ্চিমবঙ্গে ভূমিকম্প, আতঙ্কে মানুষ রাস্তায়
পশ্চিমবঙ্গে ভূমিকম্প, আতঙ্কে মানুষ রাস্তায়

পশ্চিমবঙ্গে ভূমিকম্প; আতঙ্কে মানুষ রাস্তায়। ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ। সোমবার রাত ৮টা ৫০ নাগাদ কেঁপে ওঠে; শিলিগুড়ি, জলপাইগুড়ি কোচবিহার সহ গোটা উত্তরবঙ্গ। ভুমিকম্পের উৎসস্থল; সিকিম-নেপাল সীমান্ত। অসমের কোনও কোনও অঞ্চলেও; কম্পন অনুভূত হয় বলে খবর পাওয়া যাচ্ছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির বা NCS এর দেওয়া তথ্য অনুযায়ী; ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মাটির ১০ কিলোমিটার গভীরে; সিকিম-নেপাল সীমান্তে। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.১। উত্তরবঙ্গের একাধিক জেলায়; অনুভূত হল প্রবল ভূমিকম্প। প্রবল কম্পন অনুভূত হয় ডুয়ার্স, আলিপুরদুয়ার, রায়গঞ্জে।

এ দিন রাত ৮ টা ৫০ মিনিট নাগাদ; উত্তরবঙ্গের একাধিক জেলা কেঁপে ওঠে। আতঙ্কিত হয়ে বাড়ি ছেড়ে; পথে নেমে আসেন সাধারণ মানুষ। প্রবল কম্পন অনুভূত হয় ডুয়ার্স; দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি-সহ; উত্তর ও দক্ষিণ দিনাজপুরের মতো উত্তরের জেলাগুলিতে। কলকাতাতেও অনুভূত হয়; সেই মৃদু কম্পন। কম্পনের জেরে ভয়ে রাস্তায় নেমে; শাঁখ বাজিয়ে উলুধ্বনি দেওয়া শুরু করেন; শিলিগুড়ির বাসিন্দারা।

আরও পড়ুনঃ “হিন্দুদের ভোট করতে দেওয়া যাবে না”, তৃণমূল সাংসদের নির্দেশ ভাইরাল

ভূমিকম্পের এপিসেন্টার সিকিমের রাজধানী গ্যাংটকের; প্রায় ২৫ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের প্রায় ১০ কিলোমিটার অন্দরে। ভূমিকম্পের উৎসস্থল ছিল; লাচুং থেকে ৫১ কিলোমিটার দূরে। ভারত নেপাল সীমান্তের কাছে। বেশ কয়েক সেকেন্ড এই কম্পন স্থায়ী হয়। কম্পন অনুভূত হয়; সিকিম, ভূটান ও পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকাজুড়ে।

আরও পড়ুনঃ এক পায়ে খেলেই বাংলা জয়, দু-পায়ে জিতব দিল্লি, ঘোষণা মমতার

বাংলায় এই কম্পনের মাত্রা ৬.১ হলেও; উৎসস্থল সিকিম-নেপাল সীমান্তে কম্পনের মাত্রা ছিল কম। সিকিমে রিখটার স্কেলে কম্পনের মাত্রা; ৫.৪ ছিল বলে জানানো হয়। কম্পনের জেরে ব্যাপক আতঙ্ক ছড়ালেও; এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। বাংলাদেশের বেশ কিছু জেলাতেও; কম্পন টের পাওয়া যায়। তবে আগামীকাল ‘দ্বিতীয় একটি শকের’; আশঙ্কা করছেন উত্তরবঙ্গের স্থানীয় মানুষ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন