রোজ বাঁশ খেয়ে সুস্থ থাকুন, বন্ধুদের খাওয়ার পরামর্শ দিন

510
রোজ 'বাঁশ খান' সুস্থ থাকুন, বন্ধুদের খাওয়ার পরামর্শ দিন/The News বাংলা
রোজ 'বাঁশ খান' সুস্থ থাকুন, বন্ধুদের খাওয়ার পরামর্শ দিন/The News বাংলা

বাঙালিদের কাছে খুব পরিচিত খাদ্য হল বাঁশ। এমন কোন বাঙালি নেই যে বলবে পারবে জীবনে একবারও বাঁশ খায়নি। তবে সেতো মজা করে বলা ‘বাঁশ’। কিন্তু আজ আমরা সত্যি বাঁশ খাবার সম্পর্কে জেনে নেব। উপহাস হিসাবে বাঁশ খাওয়া স্বাস্থ্যের পক্ষে খারাপ হলেও; সত্যিকারের বাঁশ কিন্তু শরীরের দারুন উপকার করে। প্রতিদিন যদি খাদ্য তালিকায় বাঁশের মতন খাবার রাখা যায়; তাহলে আপনি দীর্ঘদিন সুস্থ ও সবল ভাবে বেঁছে থাকবেন এটা ডাক্তারদের গ্যারেন্টি।

ভারতের পাহাড়ি অঞ্চল গুলিতে খাদ্য দ্রব্য হিসাবে বাঁশ খুবই পরিচিত। কিন্তু সমতলে খাদ্য হিসাবে বাঁশ খুব একটা ব্যবহৃত হয় না। আমাদের দেশের পাহাড়ি অঞ্চলে; বাঁশ খুবই সুস্বাদু খাদ্য হিসাবে রান্না হয়। এই কারণের পাহাড়ি অঞ্চলের মানুষরা সমতলের মানুষদের তুলনায় দৈহিক ভাবে সুস্থ।

আরও পড়ুনঃ গাঁজা খেলে বৃদ্ধি পায় যৌন ক্ষমতা, এমনটাই বলছে সমীক্ষা

চীনেও খাদ্য দ্রব্য হিসাবে বাঁশের ব্যবহার খুবই বেশি লক্ষ করা যায়। চীনের আধিবাসিরা বাঁশের কোড়লকে একটি অতন্ত্য স্বাস্থ্যকর খাবার বলে মনে করে। এমনকি তারা মনে করে; সুস্বাস্থ্য বজায় রাখতে; এটি এমন একটি খাবার জাকে “খাবারের রাজা” ও বলা চলে।

তাহলে আসুন চোখ বুলিয়ে নেওয়া যাক; বাঁশের পুষ্টিগুণ ও উপকারিতাগুলোর দিকে। বিভিন্ন গবেষণা থেকে জানা গেছে; বাঁশ দেহের নানা রোগ প্রতিরোধ করে। শরীরে বেঁধে থাকা দীর্ঘদিনের খুচখাচ রোগ ভোগের থেকে দ্রুত রেহাই পেতে নিয়মিত খান বাঁশের কোঁড়ল।

বাঁশের কোঁড়লে প্রায় ৯০ শতাংশ জল থাকে। এছাড়াও থাকে; প্রোটিন; চর্বি; শর্করা; খনিজ পদার্থ। এছাড়াও এতে থাকে প্রচুর পরিমানে ভিটামিন; সেলুলোজ যা আমাদের শরীরে বিভিন্ন ভাবে কাজ করে; আমাদের সুস্থ রাখে।

মানব দেহের নানা রোগ প্রতিরোধ করে বাঁশ। বাঁশের কোঁড়ল দেহে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়। নিয়মিত খেলে; উচ্চ রক্তচাপ ও ক্যান্সারের ঝুঁকিও কমে যায় বহু মাত্রায়। এছাড়া; উচ্চ রক্তচাপ কমাতে বাঁশের জুরি মেলা ভার।

হাঁপানী; তীব্র জ্বর; ডায়াবেটিস; মৃগি রোগ ইত্যাদি নিরাময়েও যথেষ্ট অবদান রাখে বাঁশ। কোষ্ঠ্যকাঠিন্য দূর করতে বাঁশের জুড়ি নেই। যেকোনো সবজির সঙ্গে তুলনা করলে বাঁশের কোঁড়ল কোনোভাবেই কম নয়। তাই রোজ বাঁশ খান; অপরকে খেতে পরামর্শ দিন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন