করে দেখাল ইডি, পলাতক মালিয়া মোদী চোকসির ৯ হাজার কোটি টাকারও বেশি সম্পত্তি ব্যাঙ্কে ফেরত

4155
পলাতক মালিয়া মোদী চোকসির সম্পত্তি ব্যাঙ্কে ফেরত
পলাতক মালিয়া মোদী চোকসির সম্পত্তি ব্যাঙ্কে ফেরত

শেষ পর্যন্ত; করে দেখাল ইডি। পলাতক মালিয়া মোদী চোকসির; ৯ হাজার কোটি টাকারও বেশি সম্পত্তি; সরকারি ব্যাঙ্কে ফেরত পাঠাল ইডি। মালিয়া মোদী চোকসির, ১৮ হাজার কোটি টাকার বেশি সম্পত্তি; বাজেয়াপ্ত করা হয়েছে। তার মধ্যে ৯ হাজার কোটি টাকারও বেশি টাকার সম্পত্তি; সরকারি ব্যাঙ্কে ফেরত পাঠাল ইডি। যা ব্যাঙ্কগুলির ক্ষতির প্রায়; ৮০ শতাংশ বলে জানিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। আর্থিক প্রতারণার অভিযোগে অভিযুক্ত, দেশ থেকে পলাতক বিজয় মাল্য; নীরব মোদী ও মেহুল চোকসির ৯ হাজার ৩৭১ কোটি টাকার সম্পত্তি; ব্যাঙ্কে ট্র্যান্সফার করল ED। তিন পলাতক ব্যবসায়ীর সম্পত্তি, তাঁদের প্রতারণার ফলে হওয়া লোকসানের; ক্ষতিপূরণে ব্যবহৃত হবে।

আরও পড়ুনঃ একহাতে স্টেথোস্কোপ ও অন্যহাতে রাইফেল নিয়ে সেনা ও সীমান্ত পাহারায় দীপশিখা

ইডি জানিয়েছে, “PMLA অনুযায়ী বিজয় মাল্য, নীরব মোদী আর মেহুল চোকসির; শুধু ১৮ হাজার ১৭০ কোটি ০২ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্তই করা হয়নি; এরমধ্যে ৯ হাজার ৩৭১ কোটি ১৭ লক্ষ টাকার বাজেয়াপ্ত সম্পত্তি; কেন্দ্র সরকার আর পিএসবিকে ট্র্যান্সফার করা হয়েছে”। ইডি জানিয়েছে, বিজয় মাল্য আর পিএনবি ব্যাঙ্ক জালিয়াতি মামলায়; ৪০ শতাংশ টাকা পিএমএলএ অনুযায়ী বাজেয়াপ্ত করে; শেয়ার বিক্রি করে উসুল করা হয়েছে।

দেশে ফেরানো যায়নি; তিন পলাতক শিল্পপতি বিজয় মালিয়া; মেহুল চোকসি; ও নীরব মোদীকে। তিনজনের কারণে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ক্ষতির পরিমাণ; প্রায় ২২ হাজার ৫০০ কোটি টাকারও বেশি। এর মধ্যে প্রায় ৮০ শতাংশ, প্রায় ১৮১৭০ কোটি টাকার সম্পত্তি; বাজেয়াপ্ত করা হয়েছে। তার মধ্যে বুধবার, মোট ৯ হাজার ৩৭১ কোটি টাকা; জমা পড়ল সরকারি ব্যাঙ্কে। এর মাধ্যমে আংশিক ক্ষতিপূরণ হবে; সরকারি ব্যাঙ্কগুলির।

বিজয় মালিয়া পালিয়ে; রয়েছে ব্রিটেনে। তাঁকে ভারতের হাতে প্রত্যর্পণ করার দাবি নিয়ে; ব্রিটেনে চলছে মামলা। এখনও সেই আর্জিতে, সবুজ সংকেত না মেলায়; ফেরানো যায়নি কিংফিশারের কর্ণধারকে। অন্যদিকে, অ্যান্টিগুয়া থেকে কিউবায় পালানোর পথে; ডোমিনিকায় ধরা পড়েছেন চোকসি। তারপর থেকে সেখানেই; বন্দি রয়েছেন তিনি। তাঁকেও দেশে ফেরানোর প্রচেষ্টা; চালিয়ে যাচ্ছে ভারতীয় গোয়েন্দারা। আরেক পলাতক নীরব মোদী; দেশ থেকে ইংল্যান্ডে পালিয়ে গিয়ে; আপাতত সেখানকার; শ্রীঘরে রয়েছে। তাঁকেও দেশে ফেরানোর; লড়াই করছে কেন্দ্র সরকার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন