বাংলায় যুবরাজ হবার পথে পার্থ চট্টোপাধ্যায়

604
প্রত্যাশিতভাবেই পাঁচে পাঁচ, তৃণমূলে যুবরাজ হবার পথে পার্থ চট্টোপাধ্যায়/The News বাংলা
প্রত্যাশিতভাবেই পাঁচে পাঁচ, তৃণমূলে যুবরাজ হবার পথে পার্থ চট্টোপাধ্যায়/The News বাংলা

যুবরাজ হবার পথে পার্থ চট্টোপাধ্যায়। হাঁ, যুবরাজ সিং এর রেকর্ড ভাঙার পথে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। প্রত্যাশিতভাবেই পাঁচে পাঁচ হয়েছে। বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোলের পর এবার অঙ্ক। মাধ্যমিকে পরীক্ষা শুরুর সঙ্গে সঙ্গেই বাইরে প্রশ্ন বেড়িয়ে যাওয়ায় রেকর্ড গড়েছে রাজ্য। এবার ভৌতবিজ্ঞান পরীক্ষায় প্রশ্ন বাইরে এলেই ছয়ে ছয়। যুবরাজ সিং এর ছয় বলে ছয় ছক্কার মতই রেকর্ডের পথে রাজ্যের শিক্ষামন্ত্রী।

প্রশ্ন ফাঁস নিয়ে পড়ুনঃ পরীক্ষা শুরুর আগেই হোয়াটস অ্যাপে ফাঁস মাধ্যমিক প্ৰশ্নপত্র
প্রশ্ন ফাঁস নিয়ে পড়ুনঃ ব্যর্থ পার্থর শিক্ষা দফতর, মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁসের হ্যাটট্রিক বাংলায়

মাধ্যমিক প্রহসন অব্যহত। পঞ্চম দিনেও ফাঁস হয়ে গেল প্রশ্নপত্র, অভিযোগ এমনটাই। সোমবার ছিল অঙ্ক পরীক্ষা। শুরুর ১০ মিনিটের মধ্যেই হোয়াটসআপে প্রশ্নপত্রটি চলে আসে। হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া প্রশ্নই আসল প্রশ্নপত্র বলেই অভিযোগ অভিভাবকদের। প্রশ্নপত্র ফাঁসে প্রত্যাশিতভাবেই পাঁচে পাঁচ হয়েছে। পরের পরীক্ষাতেই যে ছয়ে ছয় হয়ে যাবেই, তা নিয়েও কারোরই কোন সন্দেহ নেই। টি ২০ বিশ্বকাপে ইংল্যান্ডের বোলার ক্রিস ব্রড-কে যেমন ছটা বলে ছটা ছক্কা মেরেছিলেন যুবরাজ সিং। ঠিক তেমনই পরপর ছটা পরীক্ষায় ছটা প্রশ্নপত্র ফাঁসে আর মাত্র একটা বাকি।

ব্যর্থ পার্থর শিক্ষা দফতর, মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁসের হ্যাটট্রিক বাংলায়/The News বাংলা
ব্যর্থ পার্থর শিক্ষা দফতর, মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁসের হ্যাটট্রিক বাংলায়/The News বাংলা

গত মঙ্গলবার শুরু হয় মাধ্যমিক। প্রথম দিন ছিল বাংলা ভাষার পরীক্ষা। সে দিন পরীক্ষা শুরুর দু মিনিট আগেই হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ে প্রশ্ন। পরের তিনটি পরীক্ষাতেও একই ঘটনার পুনরাবৃত্তি হয়। পরীক্ষা শুরুর ঠিক পরেই হোয়াটসঅ্যাপে ছড়িয়ে যায় প্রশ্ন।

আরও পড়ুনঃ পাকিস্তান নিয়ে বড় সিদ্ধান্ত রিলায়েন্সের মুকেশ আম্বানির

এই প্রশ্নপত্র ফাঁস নিয়ে তদন্তের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে সিআইডি-র কাঁধে। সিআইডি সূত্রে খবর, বিধাননগর সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৩ জনকে গ্রেফতার করেছিল। সিআইডি আরও ২ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে। সিআইডি ও আটকাতে পারল না প্রশ্ন ফাঁসের রোগ।

আরও পড়ুনঃ ভারতীয় সেনার বদলা, খতম পুলওয়ামা কাণ্ডে জড়িত দুই পাক জঙ্গি

মাধ্যমিক পরীক্ষা আর প্রায় শেষের পথে। বাকি আর মাত্র দুটি পরীক্ষা, ভৌতবিজ্ঞান ও জীবনবিজ্ঞান। অনেকেই মনে করছেন, এই দুটি পরীক্ষার প্রশ্নও ফাঁস হয়ে যাওয়াটা আশ্চর্য এর কিছুই নয়। এই প্রশ্নপত্র ফাঁস খানিকটা যেন প্রত্যাশিতই হয়ে গেছে। তাই বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোলের পর সোমবার মাধ্যমিকের অঙ্কের প্রশ্নও ফাঁস হয়ে যাওয়ায় অবাক হননি কেউই। এদিনও পরীক্ষা শুরুর ১০ মিনিটের মধ্যেই আবার হোয়াটসঅ্যাপে অবাধ বিচরণ শুরু করে অঙ্কের প্রশ্নপত্র।

প্রত্যাশিতভাবেই পাঁচে পাঁচ, তৃণমূলে যুবরাজ হবার পথে পার্থ চট্টোপাধ্যায়/The News বাংলা
প্রত্যাশিতভাবেই পাঁচে পাঁচ, তৃণমূলে যুবরাজ হবার পথে পার্থ চট্টোপাধ্যায়/The News বাংলা

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় অপরাধীদের ধরতে দায়িত্ব দেওয়া হয় বিধাননগর সাইবার সেলকে। কিন্তু তারপরেও একই ঘটনা ঘটে চলায় দায়িত্বভার যায় সিআইডির উপর। বিধাননগর সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৩ জনকে গ্রেফতার করেছিল। সিআইডি আরও ২ জনকে পরে আটক করে। কিন্তু তাতেও কাজের কাজ কিছুই হলনা।

আরও পড়ুনঃ সেনা কনভয়ে আত্মঘাতী হানা, পাক জঙ্গিদের টার্গেটে এবার পাকিস্তানই

সেই প্রশ্ন ফাঁসের ধারা অব্যাহত রেখে আজও ফাঁস হল অঙ্কের প্রশ্ন। কিন্তু এই বিষয়ে কি বলছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়? আজও তাঁর মুখে কেউ যেন কুলুপ এঁটে গিয়েছে। পর্ষদের নীরবতা জানিয়ে দিচ্ছে “ডাল মে কুছ কালা হ্যায়”। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন প্রত্যেকদিন বিকেল পাঁচটায় সাংবাদিক বৈঠক করার নিয়ম বহু বছর ধরে চলেছে। কিন্তু বুধবার দ্বিতীয় দিনে ইংরেজির প্রশ্ন হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়ার পর থেকে তা বন্ধ করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

আরও পড়ুনঃ কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী নেতাদের নিরাপত্তা তুলে নিল মোদী সরকার

সোমবার প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে মধ্যশিক্ষা পর্ষদের গেটের সামনে বিক্ষোভ দেখায় ছাত্র পরিষদ। পর্ষদ কর্মীদের একাংশ অবশ্য জানিয়েছেন, ২২ ফেব্রুয়ারি মাধ্যমিক শেষ হওয়ার পরেই সভাপতির পদ থেকে ইস্তফা দিতে পারেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুনঃ পাকিস্তানের মাটিতে ঢুকে জঙ্গি ঘাঁটিতে হামলার অনুমতি চাইল দেশের সেনা

শনিবারই দুই বাম সংগঠন ভারতের ছাত্র ফেডারেশন (এসএফআই) ও গণতান্ত্রিক যুব ফেডারেশন (ডিওয়াইএফ) শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের উদ্দেশ্যে খোলা চিঠি দিয়েছিল। চিঠিতে লেখা ছিল, “দয়া করে একটি সাধারণ বয়ান করে দিন। রোজ রোজ প্রশ্ন ফাঁসের প্রতিবাদে নতুন করে বিবৃতি দেওয়া কঠিন হয়ে পড়ছে”। এখন দেখার এটাই যে যুবরাজ সিং এর ছয় বলে ছয় ছক্কার মতই, ছয় পরীক্ষায় ছয় প্রশ্ন ফাঁসের রেকর্ড হয় কিনা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ ভয়ঙ্কর সন্ত্রাসবাদী হামলা হবে জানিয়েছিলেন কাশ্মীর পুলিশের আধিকারিক
আরও পড়ুনঃ পাক জঙ্গিদের খুঁজে বের করে মারতে সেনাকে পূর্ণ স্বাধীনতা দিল মোদী সরকার
আরও পড়ুনঃ দেশ জুড়ে বদলার দাবি, কাউকে ছাড়া হবে না জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন