কতদিন থাকবে কোভ্যাকসিন ও কোভিশিল্ড টিকার কার্যকারিতা, রিপোর্ট দেখে মাথায় হাত ভারতবাসীর

1576
কতদিন থাকবে কোভ্যাকসিন ও কোভিশিল্ড টিকার কার্যকারিতা, রিপোর্ট দেখে মাথায় হাত ভারতবাসীর
কতদিন থাকবে কোভ্যাকসিন ও কোভিশিল্ড টিকার কার্যকারিতা, রিপোর্ট দেখে মাথায় হাত ভারতবাসীর

কতদিন থাকবে কোভ্যাকসিন ও কোভিশিল্ড টিকার কার্যকারিতা; রিপোর্ট দেখে মাথায় হাত ভারতবাসীর। কেউ নিয়েছেন কোভ্যাকসিন; তো কেউ নিয়েছেন কোভিশিল্ড টিকা। কিন্তু এই টিকার কার্যকারিতা কতদিন? করোনা ভ্যাকসিন নেওয়ার পরও; অ্যান্টিবডি কমে যাচ্ছে শরীরে। ফের করোনা হচ্ছে; এমন নজির বিশেষজ্ঞদের চোখে পড়েছে আগেই। এবার আইসিএমআর (ICMR)-এর সমীক্ষায়; অনুসন্ধান করা হল, ঠিক কত দিন পর অ্যান্টিবডি কমতে শুরু করে। আর সেই রিপোর্ট দেখেই; চোখ কপালে বিশেষজ্ঞদের।

কোভ্যাকসিন (Covaxin) ও কোভিশিল্ড (Covishield); দুটো করোনা টিকার ক্ষেত্রেই এই সমীক্ষা চালানো হয়েছে। আর তাতে দেখা গিয়েছে, দুই ক্ষেত্রেই ভ্যাকসিন নেওয়ার কয়েক মাস পর থেকেই; অ্যান্টিবডি কমতে শুরু করে। অর্থাৎ করোনা প্রতিরোধ ক্ষমতা; কমতে শুরু করে মানব শরীরে। ফলে, ফের নতুন করে সংক্রামিত হওয়ার আশঙ্কা; উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। সম্প্রতি ভুবনেশ্বের আইসিএমআর (ICMR)-এর আঞ্চলিক শাখায়; আরএমআরসি-তে এই সমীক্ষা চালানো হয়েছে।

আরও পড়ুনঃ ভারত ইজরায়েলের মিলিত টেকনোলজিতে নির্মিত, ভয়ঙ্কর বারাক ৮ মিসাইল বায়ুসেনার হাতে

আইসিএমআর (ICMR) ও আরএমআরসি (RMRC)-র তরফে; বিশেষজ্ঞ গবেষক ড. দেবদত্ত ভট্টাচার্য বলেন; মোট ৬১৪ জন করোনা টিকাপ্রাপ্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে ৩০৮ জন কোভিশিল্ড নিয়েছেন ও ৩০৬ জন কোভ্যাকসিন। এর মধ্যে ৮১ জনের ক্ষেত্রে ব্রেক-থ্রু ইনফেকশন, অর্থাৎ ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার পরও; করোনা সংক্রমণ দেখা গিয়েছে। বাকি ৫৩৩ জনের ক্ষেত্রে, কোনও সংক্রমণ না হলেও; অ্যান্টিবডি কমে যেতে দেখা গিয়েছে উল্লেখযোগ্যভাবে।

গবেষক জানিয়েছেন, যাঁরা কোভ্যাকসিন নিয়েছেন; তাঁদের ক্ষেত্রে ২ মাস পর থেকে ও যাঁরা কোভিশিল্ড টিকা নিয়েছেন তাঁদের ক্ষেত্রে ৩ মাস পর থেকেই; অ্যান্টিবডি কমতে দেখা গিয়েছে। তবে এই সমীক্ষা এখানেই; থামাচ্ছে না আইসিএমআর। অন্তত টিকা নেওয়ার ২ বছর পর পর্যন্ত; প্রতিরোধ ক্ষমতা কতটা থাকে, তা খতিয়ে দেখা হবে। আইসিএমআরের ভুবনেশ্বর শাখার ডিরেক্টর সঙ্ঘমিত্রা পতি জানিয়েছেন; ৬ মাস পর ফের অ্যান্টিবডি পরীক্ষা করে দেখা হবে। তারপরই বুস্টার ডোজের প্রয়োজনীয়তা কতটা; তা বলা সম্ভব হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন