অবশ্যই জেনে রাখুন, কিছু ভাইরাস ও তার আক্রান্তের লক্ষণ

1504
অবশ্যই জেনে রাখুন, কিছু ভাইরাস ও তার আক্রান্তের লক্ষণ/The News বাংলা

অবশ্যই জেনে রাখুন; কিছু ভাইরাস ও তার আক্রান্তের লক্ষণ। করোনা ধীরে ধীরে তার জাল; বিস্তার করছে গোটা দেশে। এখনও পর্যন্ত দেশে মৃতের সংখ্যা তিন। আক্রান্ত শতাধিক। মারণ ভাইরাস মৃত্যু ভয় জাগাচ্ছে; দেশবীসার মধ্যে। বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। শপিং মল থেকে পর্যটনস্থানের মতো জায়গায়; জমায়েত এড়ানোর নির্দেশ হয়েছে। কার্যত গৃহবন্দি অবস্থা দেশবাসীর। ইন্টারনেটও বন্ধ হয়ে যেতে পারে; এমন আশঙ্কাও করা হচ্ছে। তবে করোনা প্রথম নয়; এর আগে এমন অনেক ভাইরাস এর থাবা; বসেছিল মানব সমাজে। যার উপসর্গ ছিল জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট। যা কার্যত নাড়িয়ে দিয়েছিল জনজীবন। কি সেগুলি ও সেগুলির উপসর্গই বা কি দেখে নিন।

কিছু ভাইরাস ও তার আক্রান্তের লক্ষণ

ভাইরাসের নাম “সারস“। উপসর্গ শ্বাসকষ্ট। আক্রান্ত হয়ে; মারা যাওয়ার সম্ভবনা ৩৭%। এসেছিল ‘জীকা‘ও। উপসর্গ চুলকানি, গাঁটে ব্যাথা। আক্রান্তের মৃত্যু সম্ভবনা ২৫%। ভীতি সৃষ্টি করেছিল ভাইরাস ‘ইবোলা‘। উপসর্গ জ্বর,শারীরিক দূর্বলতা। মৃত্যুর সম্ভবনা ৯২%। ভাইরাসের নাম “মারবার্গ“। উপসর্গ হজমের গোলমাল; এবং দশ দিনের মধ্যে মৃত্যু। আক্রান্ত ব্যাক্তির মৃত্যু সম্ভবনা ৯০%। ‘নিপা‘ ভাইরাসের কথা ভোলার নয়। উপসর্গ মানসিক ভারসাম্যহীনতা। মৃত্যুর সম্ভবনা ৭৫%।

এছাড়াও ‘ক্রিমিয়ান কঙ্গো‘ ফিভারের; উপসর্গ নাক-মুখ দিয়ে রক্তক্ষরণ। মৃত্যু সম্ভবনা ৪৫%। ভাইরাসের নাম ‘ইনফ্লুয়েঞ্জা‘। উপসর্গ – গলা ফোলা; গলা ব্যাথা। মৃত্যুর সম্ভবনা কম। এবার আসা যাক ‘করোনা‘র কথায়। উপসর্গ শ্বাসনালী ইনফেকশন; জ্বর-সর্দি-কাশি। মৃত্যুর সম্ভাবনা ২.৫ % মাত্র। সেগুলি দেশ থেকে বিদায় নিলেও; আপাতত দাপিয়ে বেড়াচ্ছে ‘করোনা’। আপাতত তার থেকে জীবন বাঁচাতে মরিয়া দেশবাসী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন