৪৫ টি বস্তি উচ্ছেদের নোটিশ দিল পুরসভা

576
মাথায় আকাশ ভেঙে পড়ল বস্তিবাসীদের/The News বাংলা
মাথায় আকাশ ভেঙে পড়ল বস্তিবাসীদের/The News বাংলা

৪৫ টি বস্তি উচ্ছেদের নোটিশ দিল পুরসভা । চলতি মাসেই ভারত সফরে আসছেন; মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার আগে ঢেলে সাজানো হচ্ছে; আমেদাবাদকে। ট্রাম্পের তিন ঘণ্টার সফরে একশ কোটি টাকা খরচা হবে বলে; জানা গিয়েছে। মোদী সরকার ট্রাম্পের ভারত সফরে; কোনও খামতি রাখতে চাইছে না। মোদীর নিজের রাজ্যে প্রথম যাচ্ছেন ট্রাম্প। তার আগে গুজরাজটে নিখুঁত রূপ দেওয়া হচ্ছে। সবুজায়নে ঢেকে ফেলা হচ্ছে। আর যা করতে গিয়ে; বস্তি উচ্ছেদে নেমেছে গুজরাট সরকার। বস্তি উচ্ছেদ করে রাস্তা সংস্কার শুরু হয়েছে।

যে কারণে ৪৫ টি পরিবারের মাথায় রীতিমতো আকাশ ভেঙে পড়েছে। সোমবার আহমেদাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন (এএমসি) নবনির্মিত মোতেরা স্টেডিয়ামের কাছে; একটি বস্তিতে বসবাসরত ৪৫ টি পরিবারকে উচ্ছেদের নোটিশ দিয়েছে যেটি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুষ্ঠানের জন্য সেজে উঠছে। এই বস্তিতে প্রায় দুশো জন বসবাস করে; তারা জানিয়েছে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের জন্য তাদেরকে এই জমি থেকে সরে যেতে বলা হয়েছে। তারা এই জায়গায় দুই দশক ধরে বসবাস করছে; এটা অন্যায়। যদিও মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে জানানো হয়েছে; এই নোটিশের সঙ্গে ট্রাম্পের অনুষ্ঠানের কোনও সম্পর্ক নেই।

ট্রাম্পের আমেদাবাদ সফরে ১০০ কোটি টাকা খরচ করছে গুজরাট সরকার। মোদী আগেই জানিয়ে দিয়েছেনপ্রথমবার ভারত সফরে আসছেন; মার্কিন প্রেসিডেন্ট। তাই তার আতীথেয়তায় যেন কোনও খামতি না থাকে। এমন আপ্যায়ন করতে হবে যাতে সারাজীবন মনে রাখেন ট্রাম্প। যা ভারত-মার্কিন বন্ধুত্বকে আরও দৃঢ় করে; যা দেখে গোটা বিশ্ব অনুপ্রানিত হবে। তাই তো গুজরাট সরকার ট্রাম্পকে স্বাগত জানাতে; ময়দামে নেমে পড়েছে। প্রথমেই আমেদাবাদ সফরে আসছেন; ট্রাম্প। তারপরেই তিনি দিল্লি যাবেন।

তাই মোদী ট্রাম্পর অভ্যর্থনায় কেম ছো ট্রাম্পের আয়োজন করেছেন। যেমনটা মোদীর মার্কিন মুলুক সফরে হাউদি মোদীর আয়োজন করেছিলেন; মার্কিন প্রেসিডেন্ট। হাই–প্রোফাইল অতিথিকে স্বাগত জানাতে বিরাট অঙ্কের টাকা ঢালতে চলেছে; এ রাজ্যের সরকার। আমেদাবাদ শহরকে ঢেলে সাজানো হচ্ছে। চলছে রাস্তা সংস্কারের কাজ। স্টেডিয়াম থেকে রাস্তায় লাগানো হচ্ছে; গাছ। মোট ১৭টি রাস্তা সংস্কার করে সাজাতে; ৬০ কোটি টাকা খরচা হচ্ছে। মোতেরা স্টেডিয়ামের উদ্বোধন করবেন ট্রাম্প।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন