ইসরো চেয়ারম্যানকে খুনের হুমকি, সন্দেহের তীর জইশ ই মহম্মদ জঙ্গি গোষ্ঠীর দিকে

568
ইসরো চেয়ারম্যানকে খুনের হুমকি, সন্দেহের তীর জইশ ই মহম্মদ জঙ্গি গোষ্ঠীর দিকে/The News বাংলা
ইসরো চেয়ারম্যানকে খুনের হুমকি, সন্দেহের তীর জইশ ই মহম্মদ জঙ্গি গোষ্ঠীর দিকে/The News বাংলা

প্রাক্তন ইসরো চেয়ারম্যানকে খুনের হুমকি, সন্দেহের তীর জইশ ই মহম্মদ জঙ্গি গোষ্ঠীর দিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সমর্থন করার জন্য খুনের হুমকি দেওয়া হল প্রাক্তন ইসরো চেয়ারম্যান জি মাধবন নায়ারকে। কেরালা পুলিশ এই বিষয়ে তদন্ত শুরু করেছে।

গত ২৭শে মার্চ শুক্রবার একটি চিঠির মাধ্যমে হুমকি দেওয়া হয়। প্রাথমিকভাবে চিঠিতে উল্লেখ করা ব্যক্তির নাম দেখে এই ঘটনায় জইশ ই মহম্মদ জঙ্গি গোষ্ঠীর হাত থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারী অফিসারেরা। পাক জঙ্গি গোষ্ঠীর তরফ থেকেই এই হুমকি দেওয়া হয়েছে বলেই প্রাথমিক তদন্তে উঠে আসছে।

তদন্তকারী এক অফিসারের বক্তব্য অনুযায়ী, খুনের হুমকি দিয়ে যে চিঠি পাঠানো হয়েছে, তাতেই উল্লেখ রয়েছে জইশ ই মহম্মদ সন্ত্রাসবাদী গোষ্ঠীর নাম। হুমকি পত্রটিকে উচ্চ রেজিস্ট্রারের পর্যায়ের ফরেন্সিক তদন্তের জন্য পাঠানো হয়েছে। পুলিশ ইতিমধ্যেই একটি কেস রেজিস্ট্রার করে সব ধরনের তদন্ত প্রক্রিয়া শুরু করেছে।

৭৫ বছর বয়সী মাধবন নায়ার ভারতীয় স্পেস প্রোগ্রামের অতি পরিচিত একটি নাম এবং তিনি কাজের স্বীকৃতি স্বরূপ পদ্মভূষণ ও পদ্মবিভূষণ পুরষ্কারও লাভ করেছেন। GSLV স্যাটেলাইট উৎক্ষেপনের বিষয়েও তাঁর অবদান গুরুত্বপূর্ণ। ভারতের স্পেস সায়েন্টিস্ট মহলে জি মাধবন নায়ার একটি বড় নাম।

২০০৯ সালে মাধবন নায়ার ইসরো থেকে অবসর নেন। এরপর কেরালার তিরুবনন্তপুরমেই তাঁর বসবাস। ২০১৮ সালে তিনি বিজেপিতে যোগ দেন। সম্প্রতি মিশন শক্তির সাফল্যের জন্যেও নরেন্দ্র মোদী সরকারের সদিচ্ছাকে প্রশংসা করেন তিনি। তার পরেই তাঁর উদ্দেশ্যে হুমকি চিঠি পাঠানো হয়। হুমকি চিঠি কোথা থেকে এল বা কারা কিভাবে পাঠাল, তা খতিয়ে দেখা হচ্ছে।

মাধবন নায়ার আগেই জানান, তিনি বিজেপির জন্য কাজ করেছেন। তবে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ তাঁকে দলে আমন্ত্রণ জানান, তাই তিনি এই সিদ্ধান্ত নেন। দেশের উন্নতিতে মোদীর আদর্শে তিনি অনুপ্রাণিত বলেও জানান। গেরুয়া শিবিরে তাঁর যোগদানের এটাই অন্যতম কারণ বলেও জানিয়েছিলেন মাধবন।

বিজেপিতে যোগ দেওয়ার ইচ্ছে প্রকাশ করা বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করার জন্যই কি এই হুমকি? সেটাই খতিয়ে দেখছে গোয়েন্দারা। তবে এই পর্যায়ের কোন ভারতীয়কে যিনি স্পেস প্রোগ্রামের অতি পরিচিত একটি নাম, তেমন একজন মানুষকে হুমকি দেওয়ার ঘটনায় নড়ে চড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। উচ্চ পর্যায়ের তদন্ত শুরু হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন