শরীরের ভারসাম্য বাড়াতে ব্যায়াম

476
শরীরের ভারসাম্য বাড়াতে ব্যায়াম/The News বাংলা
শরীরের ভারসাম্য বাড়াতে ব্যায়াম/The News বাংলা

বাড়িতে বয়স্ক ব্যক্তি থাকলে অনেকেরই দুশ্চিন্তা হয়, যদি কখনও না তিনি হুটহাট করে পড়ে যান। পড়ে গেলে হাত-পা ভেঙে যেতে পারে, আঘাত লাগতে পারে মাথায়ও। এই পড়ে যাওয়া রোধ করতে কিছু ব্যালান্সিং এক্সারসাইজ বা ভারসাম্য বাড়ানোর ব্যায়ামের জুড়ি নেই। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এমন ব্যায়ামের অভ্যাস করতে পারলে অনেকটাই হঠাৎ পড়ে যাওয়ার মতো ঘটনা প্রতিরোধ করা যায়।

১ এক পায়ে দাঁড়ান। ১০ সেকেন্ড পর অন্য পায়ে ভর দিয়ে দাঁড়ান। এভাবে ৫-১০ বার করুন। চেয়ারের পেছনে বা দেয়ালের পাশে এ ব্যায়াম করুন, যেন প্রয়োজনে চেয়ার বা দেয়াল ধরে ভারসাম্য রাখতে পারেন। ধীরে ধীরে ১০ সেকেন্ডের চেয়ে বেশি সময় ধরে এক পায়ের ভরে দাঁড়ানোর অভ্যাস করুন।

২ দুই পা একটু ফাঁক রেখে দাঁড়ান। বাঁ হাতে একটি ডাম্বেল ধরে থাকুন। বাঁ হাতের তালু ওপরের দিকে থাকবে। এবার ডান পা ওপরে তুলুন এবং ডান হাঁটু ভাঁজ করুন। এ অবস্থায় ৩০ সেকেন্ড পর্যন্ত থাকুন। একইভাবে ডান হাতে ওজন নিয়ে বাঁ পা ওপরে তুলে বাঁ হাঁটু ভাঁজ করুন। এভাবে প্রতিদিন তিন-পাঁচবার ব্যায়াম করতে পারেন। ধীরে ধীরে সংখ্যাটা বাড়ান। পরে যে হাতে ওজন তুলছেন, সেই দিকেরই পা তুলে হাঁটু ভাঁজ করে ব্যায়ামটি অভ্যাস করতে পারেন।

৩ চেয়ারের পেছনে দাঁড়ান, দুই পা একটু ফাঁক রেখে। এবার দুই হাতে চেয়ারের পেছনটা ধরে ধীরে ধীরে পায়ের আঙুলের ভরে দাঁড়ান। অর্থাৎ গোড়ালি দুটো ধীরে ধীরে ওঠান এবং আবার নামিয়ে আনুন। এভাবে ১০ বার করুন।

৪ চেয়ারের পেছনে দাঁড়িয়ে দুহাতে চেয়ারের পেছনটা ধরে একইভাবে ভারসাম্য রেখে ধীরে ধীরে ডান পা পেছাতে থাকুন যতটা সম্ভব, এ সময় ডান পায়ের আঙুল মেঝেতে থাকবে। এরপর ডান হাঁটু ভাঁজ করে গোড়ালিটাকে পশ্চাদ্দেশে স্পর্শ করাতে চেষ্টা করুন। একই নিয়মে দুই পায়ের ব্যায়াম করুন ১০ বার করে।

৫ একটা লাইন ধরে এমনভাবে হাঁটুন, যেন এক পায়ের গোড়ালি অন্য পায়ের পাতার ঠিক সামনে থাকে। ১০ পা হাঁটার পর ১৮০ ডিগ্রি কোণে ঘুরে গিয়ে একইভাবে আরও ১০ পা হেঁটে প্রথম অবস্থানে ফিরে আসুন। হাঁটার সময় ভারসাম্যের জন্য দুহাত পাশে ছড়িয়ে দিতে পারেন। আশপাশে চট করে ধরে ফেলার মতো কোনো কিছু রাখুন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন