কংগ্রেসের পর বিজেপির সঙ্গে যুক্ত ২০০টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক

375
কংগ্রেসের পর বিজেপির সঙ্গে যুক্ত ২০০টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক/The News বাংলা
কংগ্রেসের পর বিজেপির সঙ্গে যুক্ত ২০০টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক/The News বাংলা

কংগ্রেসের পর বিজেপির সাথে যুক্ত ২০০টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক। ফলে সোমবার কংগ্রেসের পর মঙ্গলবার মুখ পুড়ল বিজেপির। ফেসবুকের এই সিদ্ধান্তের পর এটা পরিস্কার যে, কংগ্রেস ও বিজেপি ফেসবুকে ভুয়ো পেজ খুলে ফেক নিউজ প্রচার করত। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুনঃ কংগ্রেসের সঙ্গে যুক্ত ৬৮৭ টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক

গতকালই কেন্দ্রের প্রধান বিরোধী দল কংগ্রেসের হয়ে প্রচারে যুক্ত ৬৮৭ টি ভুয়ো পেজ উড়িয়ে দিয়েছিল ফেসবুক। এর সাথে পাকিস্তানি মিলিটারির সাথে যুক্ত রয়েছে, এমন ১০৩ টি একাউন্টও উড়িয়ে দেওয়া হয় ফেসবুক থেকে। তারপরেই কংগ্রেসের তুমুল সমালোচনা করে বিজেপি। আর এরপরেই বিজেপিরও প্রায় ২০০ পেজ উড়িয়ে দিয়ে কংগ্রেসকে এই ইস্যুতে ফিরে আসার সুযোগ দিল ফেসবুক।

আরও পড়ুনঃ বিবেক দুবেকে তৃণমূলের এজেন্ট বলে কটাক্ষ মুকুল রায়ের

এবার মুছে ফেলা হল বিজেপির সাথে যুক্ত প্রায় ২০০ টি পেজ। সিলভার টাচ নামের একটি গুজরাটি সংস্থার চালিত ১৫ টি পেজ মুছে দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে ‘দ্য ইন্ডিয়ান আই’ নামের একটি পেজ রয়েছে, যাদের ফলোয়ার সংখ্যা ছিল প্রায় ২৬ লক্ষ। এই পেজটিকে ভুয়ো পেজ বলে উড়িয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ভারতীর পর এবার মমতাকে নিজের মা বললেন মিমি

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ‘নমো অ্যাপ’ও চালায় এই সিলভার টাচ নামের সংস্থা। যদিও দ্য ইন্ডিয়ান আই পেজটি চালানোর কথা তারা অস্বীকার করেছে। ফেসবুকের তরফে জানানো হয়েছে, সংস্থার সাথে যুক্ত কোনো ব্যক্তিই এই পেজটি চালাতেন। পেজটির বিরুদ্ধে ফেক নিউজ ছড়ানোরও অভিযোগ রয়েছে। তাই এটিকে উড়িয়ে দেওয়া হল।

২০১৯ লোকসভা নির্বাচনের মুখেই ভুয়ো একাউন্ট বন্ধ করার বিষয়ে জানানো হয়েছিল ফেসবুকের তরফে। রয়টার্স সূত্রেও জানানো হয়, পেজ গুলো অথেনটিক না হওয়ায় পেজ গুলো সরিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ভোট প্রচারে হেলিকপ্টার পাচ্ছেন না মমতা, অভিযোগের তীর কেন্দ্রের দিকে

ফেসবুকের তরফে জানা গেছে, আসল পরিচয় লুকিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তি ছড়ানো হত এই পেজ গুলো থেকে। পেজ গুলো থেকে মূলত স্থানীয় রাজনীতি ও বিরোধী দলের বিরুদ্ধে এবং বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের বিরুদ্ধে প্ররোচনামূলক প্রচার চালানো হত।

আরও পড়ুনঃ হুমকি দিয়ে ভোট চাইবার ভিডিও প্রকাশ্যে, মিমির হয়ে শাসানি পঞ্চায়েত প্রধানের

সাইবার সিকিউরিটি পলিসির প্রধান নাথানিয়েল গ্লেইসার জানান, অন্যনামের আড়াল থেকে এই একাউন্ট গুলো চালানো হত। তাই পলিসি মেনে এই পেজ গুলি উড়িয়ে দেওয়া হল। এর ফলে এই ইস্যুতে আপাতত বিজেপি-কংগ্রেস লড়াই সমানে সমানে চলছে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন