কংগ্রেসের সঙ্গে যুক্ত ৬৮৭ টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক

460
কংগ্রেসের সঙ্গে যুক্ত ৬৮৭ টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক/The News বাংলা
কংগ্রেসের সঙ্গে যুক্ত ৬৮৭ টি ভুয়ো পেজ ওড়াল ফেসবুক/The News বাংলা

কেন্দ্রের প্রধান বিরোধী দল কংগ্রেসের হয়ে প্রচারে যুক্ত ৬৮৭ টি ভুয়ো পেজ উড়িয়ে দিল ফেসবুক। এর সাথে পাকিস্তানি মিলিটারির সাথে যুক্ত রয়েছে, এমন ১০৩ টি একাউন্টও উড়িয়ে দেওয়া হয়েছে। আর ভোটের মুখে এই নিয়ে তীব্র বিতর্কের মুখে পড়েছে কংগ্রেস।

২০১৯ লোকসভা নির্বাচনের মুখেই ভুয়ো একাউন্ট ও ফেসবুক পেজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল। রয়টার্স সূত্রে জানানো হয়েছে, পেজ গুলো অথেনটিক না হওয়ায় পেজ গুলো সরিয়ে দেওয়া হয়েছে ফেসবুক থেকে।

আরও পড়ুনঃদলের প্রার্থীকে জেতালেই পুরষ্কার সোনার গহনা, বিদেশ ভ্রমনের টিকিট

ফেসবুকের তরফে জানা গেছে, আসল পরিচয় লুকিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তি ছড়ানো হতো পেজ গুলো থেকে। পেজ গুলো থেকে মূলত স্থানীয় রাজনীতি ও বিরোধী দলের বিরুদ্ধে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্ররোচনামূলক প্রচার চালানো হতো।

আরও পড়ুনঃপ্যান কার্ড আধার কার্ড লিংক করিয়েছেন, ৩১শে মার্চ ছিল শেষ দিন

সাইবার সিকিউরিটি পলিসির প্রধান নাথানিয়েল গ্লেইসার জানান, মুখোশের আড়ালে এই একাউন্ট গুলো চালানো হতো। জাতীয় কংগ্রেসের সাথে ভুয়ো আইডি গুলো যুক্ত ছিল বলে তিনি জানিয়েছেন। এর সাথে পাকিস্তানি মিলিটারি বা পাক কিছু সংগঠন এর সাথে যুক্ত রয়েছে, এমন ১০৩ টি একাউন্টও উড়িয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ পাকিস্তান চিনকে চরম চিন্তায় ফেলে মহাকাশে গোয়েন্দা উপগ্রহ পাঠাল ভারত

আর এই খবরের পরেই কংগ্রেসকে আরও চাপে ফেলেছে বিজেপি। বলা হয়েছে প্রমাণ হল, “ভোটে জেতার জন্য কংগ্রেস পাকিস্তানের সঙ্গে হাল মেলাতেও পিছপা হয় না”। তবে কংগ্রেসের তরফ থেকে এই অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে। তবে পাকিস্তান থেকে চালান ১০৩ টি পেজ ও কংগ্রেস পরিচালিত সব পেজ একসঙ্গেই উড়িয়ে দিয়ে ভোটের প্রচারে বিজেপিকে নতুন হাতিয়ার দিল মার্ক জুকারবার্গ এর ফেসবুক।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন