নেতাজীর নামে ভুয়ো চিঠি, ভুয়ো ছবি কারা বাংলায় নিয়ে এল, উঠে গেল প্রশ্ন

2001
নেতাজীর নামে ভুয়ো চিঠি, ভুয়ো ছবি কারা বাংলায় নিয়ে এল, উঠে গেল প্রশ্ন
নেতাজীর নামে ভুয়ো চিঠি, ভুয়ো ছবি কারা বাংলায় নিয়ে এল, উঠে গেল প্রশ্ন

নেতাজীর নামে ভুয়ো চিঠি, ভুয়ো ছবি কারা বাংলায় নিয়ে এল; উঠে গেল প্রশ্ন। গত ২৩ শে জানুয়ারি খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; ভিক্টোরিয়া মেমোরিয়ালে ‘নির্ভীক সুভাষ’ নামে একটি স্থায়ী গ্যালারির উদ্বোধন করেন। ওই গ্যালারিতে নেতাজী সম্পর্কিত বহু চিঠি, ছবি এবং সুভাষচন্দ্রের ব্যবহৃত অন্যান্য জিনিস প্রদর্শিত হচ্ছে। সেখানেই নেতাজীর একটি চিঠি ও একটি ছবি নিয়ে আপত্তি তোলেন; নেতাজীর পরিবারের মানুষরা। ওই চিঠি ও ছবি ভুয়ো বা ফেক; জানিয়ে আপত্তি তোলেন তাঁরা। শেষ পর্যন্ত প্রমাণ পেয়ে, চিঠি-টি সরিয়ে নিয়েছে; ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ। তবে, ছবিটি এখনও র‍য়ে গেছে। কিন্তু কিভাবে নেতাজীর নামে ভুয়ো ছবি বা চিঠি প্রকাশ্যে এল? উঠে গেছে প্রশ্ন। কংগ্রেসের দিকেই আঙুল তুলেছেন বিজেপি নেতারা। পাল্টা দিয়েছে কংগ্রেসও।

নেতাজীর চিঠিও ভুয়ো! ভিক্টোরিয়া মেমোরিয়ালে প্রধানমন্ত্রীর উদ্বোধন করা, ‘নির্ভীক সুভাষ’ স্থায়ী গ্যালারিতে প্রদর্শিত হচ্ছিল; ১৯২১ সালের ২২ এপ্রিল, ভারতের সিভিল সার্ভিস থেকে; ইস্তফা দিয়ে লেখা নেতাজীর চিঠি। কিন্তু নেতাজী রিসার্চ ব্যুরো দাবি করে; ওই চিঠিটি আসল নয়। ওটা নেতাজীর হাতের লেখাই নয়। তার উপর, ওতে বানান ভুল আছে। আসল চিঠিটি ১৯৭১ সালে লন্ডন থেকে সংগ্রহ করে এনেছিলেন; নেতাজীর ভ্রাতুষ্পুত্র শিশিরকুমার বসু এবং কৃষ্ণা বসু। সেটি এখনও এলগিন রোডে; নেতাজীর বাড়ির মিউজিয়ামে রাখা আছে।

আরও পড়ুনঃ বিজেপির চাপেই ঐক্যবদ্ধ ভারত গড়ার ডাক, লতা শচীনদের টুইটের তদন্ত করবে উদ্ভব সরকার

নেতাজী পরিবারের সদস্য সুগত বসুর দাবি ছিল; ভিক্টোরিয়া মেমোরিয়ালে রাখা সেই চিঠির উৎস নেতাজি রিসার্চ ব্যুরো বলা হলেও; তাঁদের থেকে চিঠিটি নেওয়া হয়নি। তিনিই ভিক্টোরিয়া কর্তৃপক্ষকে চিঠি লিখে; নেতাজীর নামে প্রদর্শিত ওই ভুয়ো চিঠিটি সরিয়ে নিতে অনুরোধ করেন। ভিক্টোরিয়া কর্তৃপক্ষ এ বিষয়ে খোঁজখবর নিয়ে, প্রমাণ পেয়ে; চিঠিটি সরিয়ে নেওয়া হয়। সুগত বসুকে চিঠি লিখে নেতাজীর নামে প্রদর্শিত; ওই নকল চিঠিটি সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ ‘জয় শ্রী রাম’ মাস্ক পরায়, আরএসএস শিবিরে অস্ত্র নিয়ে হাজির তৃণমূল নেতা

সুগত বসু আরও দাবি করেছেন, শুধু ওই চিঠিটি নয়; মহম্মদ জিয়াউদ্দিনের ছদ্মবেশে নেতাজীর যে ছবি ভিক্টোরিয়ায় প্রদর্শিত হচ্ছে, সেটিও ভুয়ো। এর সঙ্গে বাস্তবের কোন ভিত্তি নেই। তবে, সেই ছবির বিষয়ে; ভিক্টোরিয়া কর্তৃপক্ষ এখনও কিছু জানায়নি। প্রশ্ন উঠছে, খোদ প্রধানমন্ত্রীর হাত দিয়ে নেতাজী সম্পর্কিত যে গ্যালারির উদ্বোধন হল; সেখানে এই ভুয়ো চিঠি, ছবি কি করে এল? সবই কংগ্রেস আমলে এসেছে; দাবি বিজেপির। বিজেপির জন্যই দেশের এই হাল; পাল্টা দাবি কংগ্রেসের। সবমিলিয়ে ফের নেতাজী বিতর্কে সরগরম বাংলা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন