অমিত শাহের আলোচনার প্রস্তাব ফিরিয়ে, সোমবার দিল্লি অবরোধের ডাক কৃষকদের

1296
অমিত শাহের আলোচনার প্রস্তাব ফিরিয়ে, সোমবার দিল্লি অবরোধের ডাক কৃষকদের
অমিত শাহের আলোচনার প্রস্তাব ফিরিয়ে, সোমবার দিল্লি অবরোধের ডাক কৃষকদের

অমিত শাহের আলোচনার প্রস্তাব ফিরিয়ে; সোমবার দিল্লি অবরোধের ডাক কৃষকদের। অমিত শাহর সঙ্গে আলোচনার প্রস্তাব ফেরানোর পরই; নতুন ঘোষণা করল দিল্লির উপকন্ঠে আন্দোলনকারী কৃষকরা। রবিবার তাঁরা সংবাদিক সম্মেলন করে জানিয়ে দিয়েছেন; দিল্লি ঢোকার ৫টি রাস্তা অবরোধ করা হবে। সরকার নির্ধারিত জায়গায়; তাঁরা যাবেন না। আন্দোলনকারী কৃষকদের সোমবার দিল্লি রোকো; সংযোগকারী ৫ রাস্তায় চাক্কা জ্যাম। সমাধানসূত্র খুঁজতে, রাতে বৈঠক; অমিত-নাড্ডা-তোমরের। সরকারের শর্ত মানতে নারাজ কৃষকরা। শনিবার অমিত শাহ জানিয়ে দেন; কেন্দ্রীয় কৃষিমন্ত্রী বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে; আলোচনায় বসবেন আগামী ৩ ডিসেম্বর।

অমিত শাহ শর্ত দেন, তার আগে কৃষকরা যদি আলোচনায় বসতে চান; তাহলে রাস্তা আটকে মানুষের সমস্যা তৈরি না করে; সরকার নির্ধারিত জায়গায় যেতে হবে। তা করা হলেই, সরকার তাদের সঙ্গে; আলোচনায় বসবে। রাজধানীর ৫টি রাস্তায়; চাক্কা জ্যাম করা হতে পারে। দিল্লি-হরিয়ানা সীমানার সিঙ্ঘুতে; চলছে কৃষকদের অবস্থান বিক্ষোভ।

আরও পড়ুনঃ “দলের কয়েকজন ঠেলে বিজেপিতে পাঠাতে চায়, কল্যাণ ঠিক করছেন না”, মুখ খুললেন শিশির অধিকারী

কৃষক আন্দোলনের জেরে উদ্ভূত পরিস্থিতি নিয়ে; গতকাল গভীর রাতে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ; বিজেপি সভাপতি জে পি নাড্ডা এবং কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। সরকার শর্তসাপেক্ষে যে আলোচনার প্রস্তাব দিয়েছিল; তা মানতে নারাজ কৃষকরা। তবে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন; কৃষকদের সঙ্গে আলোচনা চলছে। তোমর জানিয়েছেন, তিনি আশাবাদী, আন্দোলনকারী কৃষকরা; আগামী ৩ ডিসেম্বর সরকারের সঙ্গে আলোচনায় বসবেন।

রবিবার এক সাংবাদিক সম্মেলনে, ক্রান্তিকারী ভারতীয় কিষান ইউনিয়নের নেতা সুরজিত্ সিং বলেন; “সরকার আমাদের বুরারি পার্কে যেতে বলছে। ওখানে আমরা যাব না। ওটা একটি খোলা জেল। আমাদের যন্তরমন্তরে যেতে দিতে হবে। সরকারকে নতুন কৃষি আইন প্রত্যাহার করতে হবে”।

কৃষি আইন প্রত্যাহার করার দাবির পাশাপাশি; আরও ৩টি দাবি রবিবার করেছে কৃষকরা। এগুলি হল, ন্যূনতম সহায়ক মূল্য ও ফসল কেনার প্রতিশ্রুতি দিতে হবে; বিদ্যুত্ নিয়ে যে অধ্যাদেশ জারি করা হয়েছে; তা প্রত্যাহার করতে হবে এবং নাড়া পোড়ানোর জন্য; যে জরিমানা করা হয়েছে তা তুলে নিতে হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন