বাজেটে বাংলার জন্য দরাজ নির্মলা সিতারামণ, হাজার হাজার কোটি টাকা বরাদ্দ রাস্তা উন্নয়নে

570
বাজেটে বাংলার জন্য দরাজ নির্মলা সিতারামণ
বাজেটে বাংলার জন্য দরাজ নির্মলা সিতারামণ

যেটা আশা করা হয়েছিল; সেটাই হল। আগামী কয়েক মাসের মধ্যেই পশ্চিমবঙ্গে; বিধানসভা নির্বাচন। আর তার আগে; দেশের বাজেট। ভোট উপলক্ষ্যে; বাংলা অনেক কিছুই পেতে পারে; ছিল আশা। সেটাই হতে চলেছে। বাজেটে পশ্চিমবঙ্গের জন্য একাধিক ‘উপহার’-এর ঘোষণা করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। বাজেটে বাংলার জন্য দরাজ নির্মলা সিতারামণ। হাজার হাজার কোটি টাকা বরাদ্দ বাংলার রাস্তা উন্নয়নে। রাস্তার পরিকাঠামোয় জোর দেওয়ার জন্য; দেশের চার রাজ্যে নয়া অর্থনৈতিক করিডরের পরিকল্পনা করা হয়েছে। চারটি রাজ্যেই আগামী কয়েক মাসের মধ্যেই; বিধানসভা ভোট হবে। ভোটের আগে বাংলাকেও; অনেকটাই ভরিয়ে দিলেন; নির্মলা সীতারামণ।

পশ্চিমবঙ্গে সড়ক সংস্কারের জন্য ২৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ৬৭৫ কিলোমিটার অর্থনৈতিক করিডর তৈরি করা হবে। একইসঙ্গে কলকাতা-শিলিগুড়ি সড়কের উন্নয়ন করা হবে। রেলের বাজেটেও ‘উপহার’ পেল বাংলা। খড়্গপুর থেকে বিজয়ওয়াড়া পর্যন্ত ইস্ট ফ্রেট করিডর নির্মাণ করা হবে।

আরও পড়ুনঃ বাজেট লাইভঃ কোন জিনিসের দাম কমল, কিসের দাম বাড়ল, সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামণ

রেলের জন্য জাতীয় রেল প্ল্যান তৈরি হয়েছে; জানালেন সীতারামন। খড়গপুর থেকে বিজয়াওয়াড়া ফ্রেট করিডর তৈরি। ১ লক্ষ ১০ হাজার ৬০ কোটি টাকা; রেলওয়ের জন্য বরাদ্দ। কলকাতা শিলিগুড়ি জাতীয় সড়ক; সংস্কার করা হবে। কলকাতা শিলিগুড়ি বাংলা করিডরে; ৯৫ হাজার কোটির বরাদ্দ প্রস্তাব।

আরও পড়ুনঃ “বিজেপি ক্ষমতায় এলে, প্রথমেই বাংলায় চালু হবে আয়ুষ্মান ভারত”, বড় ঘোষণা অমিত শাহর

পশ্চিমবঙ্গে তৈরি হবে ৬৭৫ কিমি রাজ্য সড়ক। বাংলায় রাস্তা তৈরির জন্য; ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ। গোটা দেশে বরাদ্দ ১.১৮ লক্ষ কোটি টাকা। তার মধ্যে বাংলায় প্রায় পাঁচ ভাগের এক ভাগ টাকা বরাদ্দ। রেলেও থাকছে বরাদ্দ। ডানকুনি থেকে গোমুখ অবধি; ফ্রেট করিডরের সংস্কারের প্রস্তাবও ঘোষণা করেন অর্থমন্ত্রী।

চা শ্রমিক কল্যাণে; এক হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব। এর ফলে উপকৃত হবে; পশ্চিমবঙ্গ ও অসমের কৃষকরা। বাংলায় ভোটের দিকে তাকিয়েই; নির্মলার এই ঘোষণা; বলছে বিরোধীরা। বাংলাকে অনেক কিছু দেওয়ায়; এই বাজেটে খুশি; বঙ্গ বিজেপির নেতারা। বাজেটের অনেক কিছুই তাঁরা; আগামী ভোটে ইস্যু করবেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন