বিভিন্ন ভাইরাস থেকে কিভাবে বাঁচবেন, জেনে নিন

6348
বিভিন্ন ভাইরাস থেকে কিভাবে বাঁচবেন, জেনে নিন/The News বাংলা
বিভিন্ন ভাইরাস থেকে কিভাবে বাঁচবেন, জেনে নিন/The News বাংলা

এইচআইভিএসেছে শিম্পাঞ্জি থেকে। বুশ মিট বা কাঁচা খাওয়ার অভ্যাসটা আফ্রিকানদের কাছে খুবই জনপ্রিয়। মূলত এটাই এসব প্রাণী থেকে সংক্রমিত ভাইরাস মানবদেহে আসার কারণ। ১৯০০ সালে আবিস্কৃত এই ভাইরাস পরের আশি বছরের মধ্যে সারা বিশ্বে ছড়িয়ে পরে নেশা বা ড্রাগ সিরিঞ্জ; অনিরাপদ রক্তদান; অনিয়ন্ত্রিত সেক্সের মাধ্যমে।

নিপা ভাইরাসএশিয়ার জনপ্রিয় একটা খাদ্য খেজুরের রস। এই রস কাঁচা অবস্থায় খাওয়া; কিংবা বাদুর বা পশুপাখি আধখাওয়া ফল খেয়েই সংক্রমিত হয় নিপা ভাইরাস; যা মানুষের স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে মৃত্যুও ঘটাতে পারে। বাদুর বা পাখির লালা ও প্রশ্রাব থেকে এ রোগ ছড়ায়। আক্রান্ত ব্যক্তির ঘাম; লালা; প্রশ্রাবের মাধ্যমে এ রোগ মানুষে ছড়ায়। 

ইবোলা ভাইরাস২০১৪-২০১৬ সাল বাঙালিকে আতঙ্কে রাখা এই ভাইরাসও আফ্রিকায় ছড়ায় ১৯৭৬ সালের দিকে। এই ভাইরাসের উৎপত্তিও বাদুর; আর শজারু থেকে। কাঁচা বা আধা সিদ্ধ পশু পাখির মাংস খেয়ে এটা ছড়ায়। আক্রান্ত ব্যক্তির লালা; ঘাম; রক্ত এমনকি স্পর্শেও এ রোগ ছড়ায়। বুকের দুধ; শুক্রানুতে রোগ ভালো হওয়ার পরও অনেকদিন জীবাণু রয়ে যায়।

ডেঙ্গু ভাইরাসসদ্য শেষ হওয়া ডেঙ্গু জ্বরের ভাইরাসও কিন্তু এসেছে আফ্রিকা থেকে। ধারনা করা হয় আক্রান্ত বানরের রক্ত থেকে মানুষের শরীরে এই ভাইরাস এনেছে এডিস মশা। আক্রান্ত ব্যক্তির রক্ত মশার মাধ্যমে অন্য মানুষে ছড়ায়। 

করোনা ভাইরাসহালের নভেল করোনা ভাইরাস চীনে ব্যাপক মৃত্যুর কারণ হয়ে দেখা দিয়েছে। গরু ছাগলের ডায়রিয়া; আর বিড়াল কুকুরের শ্বাসকষ্ট সৃষ্টিকারি এই ভাইরাস; মানুষের হাঁচি কাশি; থুতু এমনকি স্পর্শ থেকেও ছড়ায়।

এতক্ষণে নিশ্চয়ই বোঝা হয়ে গেছে  শুধুমাত্র সচেতনতাই পারে এসব ভাইরাস থেকে নিজেদের রক্ষা করতে।

পরিস্কার পরিছন্নতা

নিজের পরিস্কার পরিচ্ছন্নতার দিকে নজর দেয়া; যত্রতত্র থুতু, কফ, সর্দি না ফেলা; যেখানে সেখানে প্রকৃতির ডাকে সাড়া না দেয়া; হাচ্চিকাশির সময় মুখ ঢেকে নেয়াই হবে নিজেকে এসব ভাইরাসের হাত থেকে রক্ষা করার ও একই সাথে অন্যকেও রোগজীবাণু দিয়ে দেয়া রোধের উপায়। আশেপাশের জঞ্জাল; জমা জল, ফ্রিজের তলা পরিস্কার ও শুষ্ক রাখার দায়িত্ব কিন্তু আপনারই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন