বাংলায় প্রথম, নাইসেডে করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন নেবেন ফিরহাদ হাকিম

5707
বাংলায় প্রথম, নাইসেডে করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন নেবেন ফিরহাদ হাকিম
বাংলায় প্রথম, নাইসেডে করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন নেবেন ফিরহাদ হাকিম

বাংলায় প্রথম, নাইসেডে করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন; নেবেন ফিরহাদ হাকিম। আগামী ২ ডিসেম্বর, বুধবার বিকেল চারটেয়; নাইসেডে করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন নেবেন; কলকাতার মহানাগরিক ফিরহাদ। নাইসেডের আবেদনে সাড়া দিলেন; পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। কো-ভ্যাকসিন টিকার প্রথম ডোজ নেবেন ফিরহাদ। নাইসেড সূত্রের খবর, কো-ভ্যাক্সিনের ট্রায়ালে অংশ নেওয়ার জন্য; আবেদন জানানো হয় ফিরহাদ হাকিমকে। সেই আবেদনেই সাড়া দিয়েছেন; কলকাতার বিদায়ী মেয়র ও বর্তমান প্রশাসক। শেষ ধাপের করোনা ট্রায়ালের অঙ্গ হিসেবে; ইতিমধ্যেই কলকাতায় এসেছে কোভ্যাক্সিনের ১ হাজার টিকা। আর সেই টিকার পরীক্ষামূলক প্রয়োগ হবে; স্বেচ্ছাসেবকদের উপর। যে শহরে টিকার ট্রায়াল চলে, ফার্স্ট সিটিজেন হিসেবে; সেখানকার মেয়রদেরই সর্বপ্রথম টিকা নেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে। এই কারণে ফিরহাদ হাকিম; প্রথম ডোজ নিতে চলেছেন।

একাধিক শহরের মেয়র ঝুঁকি নেওয়ার; সাহস দেখাতে পারেননি। পাশাপাশি অনেক মেয়রের কো-মর্বিডিটি থাকার কারণে; তাঁদেরকে প্রস্তাবই দেওয়া হয়নি। কিন্তু ফিরহাদ হাকিম ভ্যাকসিন প্রয়োগের প্রস্তাবে; এককথায় রাজি হয়ে যান। তিনি সাফ জানিয়ে দেন; “এই করোনা ভাইরাস; বহু মানুষের প্রা’ণ কে’ড়েছে। তাই এর সমাধান সূত্র বের করতে গিয়ে, যদি প্রাণ দিতে হয়; আমি তাতেও রাজি। মানুষকে এভাবেও তো সেবা করা যায়”।

আরও পড়ুনঃ “ভাইপো নয় ‘খোকাবাবু’, মমতার কোলে চড়ে সাংসদ, এখনও কোলেই আছেন”, অভিষেককে কটাক্ষ দিলীপের

চিকিৎসকদের তরফে জানানো হয়েছে; পুরমন্ত্রী তথা কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসকের; কোনও কো-মর্বিডিটি নেই। অর্থাৎ হার্ট কিংবা ফুসফুস; একেবারে স্বাভাবিক। কেবল সামান্য পেটের সমস্যা আছে। তবে তাতে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে; কোনও অসুবিধা হবে না। গোটা দেশের ২৫ হাজার মানুষের উপর; টিকা প্রয়োগ করা হবে। যার মধ্যে বাংলার এক হাজার জন থাকবেন। এ রাজ্যে বুধবার তারই; সূচনা করবেন ফিরহাদ।

পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন; “নাইসেড আমার সঙ্গে যোগায়োগ করে। পরীক্ষামূলক প্রয়োগের জন্য; প্রথম জোড আমাকে দিতে চায়। আমি রাজি হয়েছি। যে দিন বলবে; সেদিনই গিয়ে প্রথম ডোজ নেব”। “মানুষের সাহায্যে আমি; সবসময় আছি; তাছাড়া কলকাতার ফার্স্ট সিটিজেন হিসাবে; এটা আমার দায়িত্ব ও কর্তব্যের মধ্যেই পরে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন