ভারতের ইতিহাসে প্রথম, মহিলা বিচারপতি ভারতীয় সেনাবাহিনীতে

223
ভারতের ইতিহাসে প্রথম, মহিলা বিচারপতি ভারতীয় সেনাবাহিনীতে/The News বাংলা
ভারতের ইতিহাসে প্রথম, মহিলা বিচারপতি ভারতীয় সেনাবাহিনীতে/The News বাংলা

বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনীতে একটি নতুন অধ্যায় শুরু হতে চলেছে। শুধুমাত্র ভারতীয় সেনা নয়; নতুন অধ্যায় শুরু করল ভারতীয় মহিলারা। ভারতের ইতিহাসে এই প্রথম ভারতীয় সেনাবাহিনীতে নিয়গ করা হল মহিলা বিচারপতি। লেফটেন্যান্ট কর্নেল জ্যোতি শর্মাকে ভারতীয় সেনাবাহিনীর মহিলা বিচারক অ্যাডভোকেট জেনারেল অফিসার পদে নিয়োগ করা হল। তিনিই প্রথম মহিলা বিচারপতি ভারতীয় সেনাবাহিনীতে।

ভারতে বিচারক অ্যাডভোকেট জেনারেল অফিসার পদটি সেনাবাহিনীর মেজর জেনারেলকে দেওয়া হয় সাধারণত। তিনি সেনাবাহিনীর আইনী ও বিচার বিভাগীয় প্রধান হিসাবে নিযুক্ত হন। ভারতীয় সেনাবাহিনীর বিচারক অ্যাডভোকেট জেনারেল একটি পৃথক শাখা; যা আইনীভাবে যোগ্য সেনা অফিসার নিয়ে গঠিত। বিচারক অ্যাডভোকেট জেনারেল অফিসাররা সব রকম আইনী সাহায্য দেয় সেনাবাহিনীকে।

আরও পড়ুনঃ রাম মন্দির ও শবরীমালাই শেষ, ধর্মীয় বিশ্বাস নিয়ে আর রায় নয় সুপ্রিম কোর্টের

বৃহস্পতিবারের ঘোষণাটি; ঐতিহাসিক ঘোষণা। এর আগে কোনও ভারতীয় বিচারককে; ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগ করা হয়নি। কর্নেল জ্যোতি শর্মা পূর্ব আফ্রিকার সেচেলস সরকারের; সামরিক আইন বিশেষজ্ঞ হিসাবে কাজ করবেন। তিনি প্রধানত বিদেশের আইনী বিষয়গুলি দেখবেন।

আরও পড়ুনঃ ৩৭০ ধারা তুলে নেওয়ার ১০০ দিন পার, স্বাভাবিক নয় কাশ্মীর

একদিকে যখন শবরীমালা মন্দিরে মেয়েদের প্রবেশাধিকার নিয়ে দেশের শীর্ষ আদালতে লড়াই চলছে; অন্যদিকে আইন ব্যবস্থার সর্বচ্চো স্তরে স্থান পেল একজন মহিলা। এখন মহিলাদের জয়জয়োকার সব জায়গাতে। বর্তমানে সেনাবাহিনী ছাড়াও চিকিৎসা ব্যবস্থা; আইন, শিক্ষকতা এবং ইঞ্জিনিয়ারিং সহ প্রায় সব শাখাতেই মহিলাদের অনুপাত বেড়েছে।

সরকারী তথ্য অনুসারে; সেনাবাহিনীতে ৩.৮০ শতাংশ মহিলাসেনা হয়েছে কর্মী হিসাবে। অন্যদিকে বিমানপরিষেবায় রয়েছে ১৩.০৯ শতাংশ এবং নৌবাহিনীতে রয়েছে ৬ শতাংশ। মহিলাদের নিয়োগের ক্ষেত্রে আইএএফ স্পষ্টতই এগিয়ে রয়েছে। আইএএফ আরও বেশি করে মহিলাদের বিমান চালানো এবং সেনাবাহিনীর কাজে উৎসাহিত করছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন