তালিবানের ইচ্ছেয় প্রথম বৈঠক, ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তা

6164
তালিবানের ইচ্ছেয় প্রথম বৈঠক, ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তা
তালিবানের ইচ্ছেয় প্রথম বৈঠক, ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তা

তালিবানের ইচ্ছেয় প্রথম বৈঠক; ভারতের পক্ষ থেকে তালিবানকে দেওয়া হল কড়া বার্তা। অবশেষে তালিবানের সঙ্গে; প্রথম কূটনৈতিক বৈঠক ভারতের। মঙ্গলবার কাতারের রাজধানী দোহায়, তালিবানের রাজনৈতিক শাখার মুখপাত্রের সঙ্গে; বৈঠক করলেন কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল। ভারতের বিদেশমন্ত্রকের এক প্রেস বিজ্ঞপ্তিতে; এই বৈঠকের বিষয়ে জানানো হয়েছে। দোহার ভারতীয় দূতাবাসে, তালিবান প্রতিনিধি শের মহম্মদ আব্বাসের সঙ্গে; সাক্ষাৎ করেন ভারতীয় রাষ্ট্রদূত।

আফগানিস্তানের মাটিকে জঙ্গি ঘাঁটি হিসেবে; ব্যবহার করা নিয়ে এই বৈঠকে উদ্বেগ প্রকাশ করেন; ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল। পাশাপাশি আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের নিরাপত্তা; ও তাঁদের ভারতে ফেরানো নিয়েও কথা হয়েছে। তালিবানের তরফে আশ্বাস দেওয়া হয়েছে; সমস্ত বিষয়কেই ইতিবাচক-ভাবে সমাধান করা হবে। দিন ১৫ চিন্তা-ভাবনার পর অবশেষে; তালিবানের সঙ্গে এক টেবিলে বৈঠকে বসল ভারত।

সূত্র জানাচ্ছে, তালিবানই ভারতের সঙ্গে; এক টেবিলে বৈঠকে বসতে চেয়েছিল। সেই মতো কাতারের দোহায়; এই বৈঠকের আয়োজন করা হয়। তালিবানের পক্ষ থেকে নেতা আব্বাস স্তানিকজাই; বা শের মহম্মদ আব্বাস ছিলেন সেই বৈঠকে। সেখানে ভারতের পক্ষ থেকে, তালিবানকে বেশ কয়েকটি; কড়া বার্তা দেওয়া হয়েছে বলেই খবর।

আরও পড়ুনঃ ব্রিটিশ, রুশ ও মার্কিন, পৃথিবীর সেরা তিন সামরিক শক্তি জিততে পারেনি কাবুলিওয়ালার দেশে

বিদেশ মন্ত্রকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে; “আফগানিস্তানে আটকে পড়া ভারতীদের নিরাপত্তা; ও তাঁদের দেশে ফেরানো নিয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে”। পাশাপাশি আফগান নাগরিক ও দেশে সংখ্যালঘু; হিন্দু ও শিখদের ভারতে ফেরত আনা নিয়েও কথা হয়েছে। ভারতের পক্ষ থেকে, পরিষ্কার জানানো হয়; আফগানিস্তানের মাটিতে যেন ভারত-বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপ না হয়। তালিবান মুখপাত্রর কাছে; নিজের উদ্বেগ পরিষ্কার করেন দীপক মিত্তল। এদিনের বৈঠকের মাধ্যমে তালিবানকে; একপ্রকার সতর্কবার্তা দেওয়া হয় ভারতের পক্ষ থেকে।

বৈঠকের পর বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে, বিবৃতি জারি করে বলা হয়; জঙ্গিরা যেভাবে আফগানিস্তানের মাটি ব্যবহার করছে; তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন ভারত। বৈঠকে তালিবানি নেতা আশ্বাস দিয়েছেন যে; ভারতের উদ্বেগের বিষয়টি ইতিবাচকভাবে দেখা হবে। গত ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে তালিবান; তাদের বিষয়ে প্রথম থেকেই ‘ধীরে চলো নীতি’ নিয়ে এগোচ্ছিল। অবশেষে মঙ্গলবার, প্রথমবার তালিবানের সঙ্গে; সামনাসামনি কথা হল ভারতের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন