শক্তি বাড়িয়ে ভারতীয় বায়ুসেনার হাতে আসছে আরও পাঁচটি রাফাল, অক্টোবরেই রাফালকে স্বাগত জানাবে বাংলা

1254
শক্তি বাড়িয়ে ভারতীয় বায়ুসেনার হাতে আসছে আরও পাঁচটি রাফাল/

শক্তি বাড়িয়ে ভারতীয় বায়ুসেনার হাতে আসছে আরও পাঁচটি রাফাল; অক্টোবরেই রাফালকে স্বাগত জানাবে বাংলা। চুক্তি অনুযায়ী, জুলাই মাসে পাঁচটি রাফাল পেয়েছে ভারত। এবার আরও পাঁচটি রাফাল বিমান পাচ্ছে; ভারতীয় বায়ু সেনা। অক্টোবরই ফ্রান্স থেকে দেশে চলে আসবে; পাঁচটি রাফাল। এবার সরাসরি বাংলায় রাখা হবে; রাফাল যুদ্ধ বিমানগুলি। পশ্চিমবঙ্গের কলাইকুণ্ডা এয়ারফোর্স স্টেশনে রাখা হবে; পাঁচটি রাফাল। চিনের সঙ্গে সীমান্তে উত্তজনা বাড়লে; রাফাল পাঠানো হতে পারে লাদাখে। ১০ সেপ্টেম্বর পাঁচটি রাফাল; ভারতীয় বায়ু সেনায় অন্তর্ভুক্ত করা হয়েছে। বায়ুসেনার হয়ে কাজ শুরু করে দিয়েছে; রাফাল ফাইটার জেট। আর এতেই হার্টবিট বেড়েছে চিনের।

আরও পড়ুনঃ চিন সেনাকে পাহাড় যুদ্ধে কাবু করতে, ভারতীয় সেনার লাদাখ স্কাউট রেজিমেন্টে লাদাখের তরুণরা

বায়ুসেনায় রাফালের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তির পরেই; বেজিংয়ের কানে কড়া বার্তা পৌঁছে দিয়েছিল ভারত। বায়ুসেনার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের; অন্তর্ভুক্ত হয় রাফাল। প্রথম পাঁচটি রাফালকে, আপাতত আম্বালায় রাখা হয়েছিল। ৪.৫ ফোর্থ জেনারেশন-এর ফাইটার জেট রাফাল ব্যবহার হয়েছে; ইরাক, আফগানিস্তান, মালি, লিবিয়ার মতো দেশে। ভারত যে রাফাল পেয়েছে; সেগুলি আরবি ০০১-০০৫ সিরিজের।

আরও পড়ুনঃ চিনের বিরুদ্ধে তিব্বতিদের প্রতিশোধ নেবার সুযোগ করে দিলেন প্রধানমন্ত্রী মোদী

ভারতীয় বায়ুসেনার ইতিহাসে রাফালের অন্তর্ভুক্তি; নিঃসন্দেহে স্মরণীয় হয়ে থাকবে ৷ ২০১৬ সালে যখন ৫৯০০০ কোটি টাকার বিনিময়ে; ফ্রান্সের থেকে ৩৬টি রাফাল কেনার চুক্তি করে ভারত; তখনও চিন ভারত সম্পর্কের এতখানি অবনতির কথা কেউ ভাবেনি। আম্বালা থেকে সহজেই; দ্রুত দুই সীমান্ত এলাকাতে রাফালকে পাঠানো সম্ভব হবে। চিনের সঙ্গে সীমান্ত বিবাদের মধ্যেই; ভারতে আগমণ ঘটেছে রাফাল বিমানের। চুক্তি অনুযায়ী, ৩৬টির মধ্যে প্রথম দফায়; ৫টি বিমান পেয়েছে ভারতীয় বায়ুসেনা।

অন্যদিকে পূর্ব ভারতের জন্য, রাফালের স্কোয়াড্রন রাখার জন্য; বেছে নেওয়া হয়েছে হাসিমারা বিমানঘাঁটিকে। হাসিমারাকে বেছে নেওয়ার অন্যতম কারণ; উত্তর- পূর্ব ভারতের সঙ্গে দেশের বাকি অংশের সংযোগকারী; ২২ কিলোমিটার দীর্ঘ ‘চিকেনস নেক’ বা শিলিগুড়ি করিডরকে রক্ষা করা। এবার বায়ুসেনার শক্তি আরও বাড়াতে, আরও পাঁচটি রাফাল যুদ্ধ বিমান পাচ্ছে ভারত, যা ভারতীয় বায়ুসেনার মুকুটে নয়া পালক জুড়ে দিল৷ এবার সরাসরি বাংলায় রাখা হবে রাফাল যুদ্ধ বিমানগুলি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন