অপেক্ষার অবসান, ভারতীয় বায়ুসেনায় যোগদান রাফালের, প্রথমদিনেই কাঁপিয়ে দিল আম্বালার আকাশ

1061
অপেক্ষার অবসান, ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে যোগদান রাফালের

অপেক্ষার অবসান। ভারতীয় বায়ুসেনায় যোগদান রাফালের; প্রথমদিনেই কাঁপিয়ে দিল আম্বালার আকাশ। বৃহস্পতিবার, ভারতীয় বায়ুসেনায়; আনু্ষ্ঠানিকভাবে যোগ দিল ৫ টি রাফাল। গত ২৭ জুলাই ফ্রান্স থেকে ভারতে এসে পৌঁছায়; ৫ টি রাফাল যুদ্ধবিমান। কিন্তু সেগুলি এতদিন সরকারি ভাবে; বায়ুসেনায় যোগ দেয়নি। এদিন, আনুষ্ঠানিকভাবে আম্বালা বায়ুঘাঁটিতে; ভারতীয় বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়াড্রনে (যা গোল্ডেন অ্যারোজ বা সোনার তির নামে পরিচিত) অন্তর্ভুক্ত হল; পাঁচটি রাফাল যুদ্ধবিমান। এদিনের অনুষ্ঠানের প্রধান অতিথি; প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং ফ্রান্সের সশস্ত্র বাহিনীর মন্ত্রী ফ্লোরেন্স পার্লে।

আরও পড়ুনঃ ইগোর লড়াইয়ে কঙ্গনার অফিস ভাঙা, উদ্ধব ঠাকরের রাজনৈতিক জীবনের চরম ভুল

ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত; বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া; প্রতিরক্ষা সচিব অজয় সচিব-সহ আরও অনেকে। আম্বালায় এদিন আনুষ্ঠানিক আবরণ; উন্মোচন করা হল রাফালের। তারপর হল সর্বধর্ম পূজা। প্রথামাফিক ‘সর্বধর্ম পুজো’-র মাধ্যমে; আনুষ্ঠানিক ভাবে রাফাল সামনে আনা হল। এরপর একটি আকাশে বিভিন্ন কসরত দেখায়; রাফাল ও তেজস যুদ্ধবিমান। প্রথা মেনে দেওয়া হল জল কামান স্যালুটও।

আরও পড়ুনঃ সিয়াচেনে ভারতীয় বায়ুসেনার জন্য, আসছে লড়াকু হেলিকপ্টার

একটি বায়ু প্রদর্শনীতেও অংশগ্রহণ করে; রাফাল ও তেজাস। তারপর ভারতীয় বায়ুসেনার নয়া যুদ্ধবিমানকে; জলকামানের মাধ্যমে স্যালুট জানানো হয়। রাফাল অন্তর্ভুক্তির আগে বায়ুঘাঁটির কাছে; পাখিদের আনাগোনা সবচেয়ে বড় মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। সেজন্য বায়ুঘাঁটির আশপাশের এলাকায়; আবর্জনা কমানোর নির্দেশ দেওয়া হয়। যে ৫টি রাফাল এখনও পর্য্নত ভারতে এসেছে; তার ৩টি হল সিঙ্গল সিটের ও ২টি ডাবল সিটের। বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনায়; আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত হল রাফাল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন