ভয়ঙ্কর দাবানলে জাতীয় দুর্যোগ ঘোষণা দেশের

207
ভয়ঙ্কর দাবানলে জাতীয় দুর্যোগ ঘোষণা দেশের/The News বাংলা
ভয়ঙ্কর দাবানলে জাতীয় দুর্যোগ ঘোষণা দেশের/The News বাংলা
Simple Custom Content Adder

দক্ষিণ কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের অরণ্যে ভয়াবহ দাবানলের কারণে শুক্রবার জাতীয় দুর্যোগের ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ভয়াবহ এই আগুন নিয়ন্ত্রণে আনতে এরই মধ্যে ৯০০টি অগ্নিনির্বাপক সরঞ্জাম ও ১০ হাজার কর্মী মোতায়েন করা হয়েছে।

উত্তর-পূর্বাঞ্চলীয় শহর গোসেংয়ের একটি সড়কসংলগ্ন বনে আগুন লাগে। শহরটি উত্তর কোরিয়ার সীমান্ত থেকে মাত্র ৪৫ কিলোমিটার (২৮ মাইল) দূরে অবস্থিত। টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে সম্প্রসারিত চিত্রে আগুনের শিখায় অন্ধকার রাত আলোকিত হতে এবং ভবনগুলো আগুনে পুড়তে দেখা গেছে। দিনের বেলায় পার্বত্যাঞ্চলের আকাশে ধোঁয়ার মেঘ দেখা গেছে।

আরও পড়ুনঃ ধাক্কা খেল মোদী সরকার, পাকিস্তানের কোন এফ ১৬ বিমান ধ্বংস হয় নি জানাল আমেরিকা

দক্ষিণ কোরিয়ার সরকার জানিয়েছে, শক্তিশালী বাতাসের কারণে আগুন দ্রুত পার্বত্যাঞ্চলে ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে ৪০০ ঘরবাড়ি ও ৫০০ হেক্টর জমিতে আগুন ধরে গেছে। ভয়াবহ দাবানলে প্রায় ৪ হাজার ২০০ জনকে অঞ্চলটি থেকে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া এখন পর্যন্ত দাবানলে একজন নিহত ও অন্তত ৩২ জন আহত হওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ পাকিস্তানে প্রতি মাসে জোরপূর্বক ইসলামে ধর্মান্তরিত হয় ২৫ হিন্দু নাবালিকা

দেশটির প্রেসিডেন্ট মুন জা-ইন গ্যাংওন প্রদেশে দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন করেছেন। তিনি ঘরবাড়ি ছাড়তে বাধ্য হওয়া স্থানীয় বাসিন্দাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় মুন জা-ইন ও তার স্টাফরা হলুদ জ্যাকেট পরিহিত ছিলেন, যা দেশটির জাতীয় জরুরি পরিস্থিতির প্রতীক।

আরও পড়ুনঃ ঘৃণার রাজনীতির বিরুদ্ধে ভোট দেওয়ার আবেদন জানালেন দেশের ২০০ জন লেখক

ন্যাশনাল ফায়ার এজেন্সি জানিয়েছে, ৮৭০টির বেশি অগ্নিনির্বাপক সরঞ্জাম ও প্রায় ১০ হাজার কর্মী আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে। এছাড়া সামরিক বাহিনীর ৩২টি হেলিকপ্টারসহ নিজস্ব অগ্নিনির্বাপক যন্ত্র ও ১৬ হাজার ৫০০ সেনা আগুন নেভাতে সহায়তা করছেন।

আরও পড়ুনঃ অগাস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতিতে ইডির চার্জশিটে সনিয়া ঘনিষ্ঠ আহমেদ প্যাটেল

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন